দেশি ই-কমার্স নিয়ে বেসিসের বিশেষ ফোরাম হচ্ছে

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের ই-কমার্স সেক্টরের পরিকল্পিত প্রসার ও উন্নয়নে বিশেষ ফোরাম গঠন করছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস)। দ্রুত বিকাশমান এই সেক্টরের নির্ধারণীতে ও দেশিয় উদ্যোক্তাদের সুরক্ষায় কাজ করবে এই ফোরাম।

চলতি সপ্তাতেই ফোরামের নাম, লোগো ও কর্মপদ্ধতিসহ ফোরামের গঠন কাঠামো ঠিক হওয়ার কথা রয়েছে। ২০১৫ সালের জানুয়ারির মধ্যেই এই ফোরামের আনুষ্ঠানিক ঘোষণা আসছে। ঘোষণার পর ৯ ফেব্রুয়ারি ডিজিটাল ওয়ার্ল্ডে এর সদস্যদের নিয়ে সেমিনার ও অনুষ্ঠান আয়োজন করা হবে।

বেসিসের স্ট্যান্ডিং কমিটি অন ই-কমার্স অ্যান্ড ই-লার্নিংয়ের সদস্য আশিকুল আলম খানকে আহবায়ক করে এই ফোরাম গঠনের দায়িত্ব দিয়েছে বেসিস।

Techshohor Youtube

Tips-for-E-Commerce-Website-Development

প্রিয়শপ ডটকমের সিইও আশিকুল আলম খান টেকশহরডটকমকে জানান, যেহেতু এই সেক্টরের আওতা বড় এবং এটি তুলনামূলক আলাদা একটি ইন্ডাস্ট্রি হিসেবে প্রতিষ্ঠিত হচ্ছে তাই বেসিসের এই ফোরামের স্বাতন্ত্রতা থাকবে। দেশের ই-কমার্স সেক্টরকে নিয়ে এটি বিশেষভাবে কাজ করবে।

তিনি জানান, বেসিস সদস্যদের বাইরেও দেশের ই-কমার্স ইকো সিস্টেমের আওতায় থাকা সকলেই এই ফোরামের সদস্য হতে পারবেন।

বেসিস সভাপতি ও দেশের অন্যতম ই-কমার্স সাইট এখনই ডটকমের সিইও শামীম আহসান টেকশহরডটকমকে বলেন, বেসিস দীর্ঘদিন থেকেই দেশের ই-কমার্স সেক্টর নিয়ে কাজ করছে।

তিনি জানান, বেসিসই প্রথম জনসাধারণকে অনলাইনে কেনাকাটায় উৎসাহিত করতে, ই-কমার্সে ব্যবসায়ীদের অংশগ্রহণ বাড়াতে এবং ই-কমার্স বাস্তবায়নে সমস্যা মোকাবিলায় উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, ২০১১ সালে বেসিসের উদ্যোগের ফলেই বাংলাদেশ ব্যাংক সদস্যদের জন্য বিশেষ ক্রেডিট কার্ড প্রদান এবং পেমেন্ট গেটওয়ের সুবিধা দিয়েছিল। এছাড়া বাংলাদেশ ব্যাংকের সাথে ২০১৩ সালে ই-কর্মাস উইক পালন করেছে বেসিস।

ই-কমার্স নিয়ে বেসিসের নিয়মিত কার্যক্রমের পাশাপাশি সেক্টরের পরিকল্পিত প্রসার ও উন্নয়নে এই বিশেষ এই ফোরাম বিশেষভাবে কাজ করবে উল্লেখ করে শামীম আহসান জানান, ই-কমার্স সেক্টর নিয়ে সার্বক্ষণিক কার্যক্রমে সম্পৃক্ত থাকবে এই ফোরাম।

বেসিসের সাবেক সভাপতি, দেশের অন্যতম ই-কর্মাস সাইট আজকের ডিলের পরিচালক এবং বিডিজবস ডটকমের সিইও ফাহিম মাশরুর টেকশহরডটকমকে জানান, দেশের ই-কমার্স নিয়ে এই ফোরাম নীতিনির্ধারণী পর্যায়ে কাজ করবে। সেক্টরের জন্য একটা গাইড লাইন তৈরি করবে।

তিনি বলেন, ই-কমার্স সেক্টরের প্রসারে আন্তর্জাতিক প্রতিযোগিতায় দেশিয় উদ্যোক্তাদের সুরক্ষা দেবে এই ফোরাম। এর মাধ্যমে সেক্টরটিতে সু-ব্যবস্থাপনা প্রতিষ্ঠিত হবে।

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন