মার্কেটিংয়ের সাত নতুন ফিচার ফেইসবুকে

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকের ব্যবসায়িক পেইজগুলোর জন্য যোগ করা হচ্ছে ‘কল টু অ্যাকশন’ নামে সাতটি নতুন ফিচার। এগুলো প্রতিষ্ঠানের অনলাইন মার্কেটিংকে আরও সহজ করবে।

ফিচারগুলো হলো বুক নাও, কন্টাক্ট আস, ইউজ অ্যাপ, প্লে গেইম, শপ নাও, সাইন আপ এবং ওয়াচ ভিডিও।

ফেইসবুক জানিয়েছে, আপাতত কল টু অ্যাকশন বাটনের ফিচারগুলো যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। আগামী বছর নাগাদ সারা বিশ্বের জন্য তা উন্মুক্ত করা হবে।

calls-to-action

কল টু বাটনে সাতটি ফিচার থাকলেও সবগুলো একসাথে পেইজে ব্যবহার করা যাবে না। এডমিন কেবল একটি বাটন পছন্দ করে তা পেইজে রাখতে পারবেন। তবে তা প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা যাবে।

জানা গেছে, অ্যাপ বানানোর প্রয়োজনে ডেভেলপাররা কল টু অ্যাকশন বাটনে একসেস পাবেন। বিজ্ঞাপন দিতে আগ্রহীরাও পাবেন বিশেষ সুবিধা।

ফেইসবুক পেইজের মাধ্যমে ব্যবসার প্রসারে ফিচারগুলো আরও সক্রিয় ভূমিকা রাখবে। বিক্রি ও ভিউয়ার পেতেও তা কার্যকরী ভূমিকার রাখবে বলে ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়েছে।

এর মাধ্যমে পেইজ অ্যাডমিন ফেইসবুক ছাড়াও অপরাপর সামাজিক মাধ্যমগুলোতে পৌঁছুতে পারবেন। তবে এক্ষেত্রে কোনোভাবেই এই সুযোগের অপব্যবহার করা যাবে না।

পেইজকে হ্যাকিং থেকে বাঁচাতে কর্তৃপক্ষ কি ব্যবস্থা নিয়েছে এমন প্রশ্নের জবাবে ফেইসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, এক্ষেত্রে সাইট ট্র্যাকিংয়ের পদ্ধতি ব্যবহার করা হবে। এছাড়া ব্যবহারকারীদের কর্তৃপক্ষ বরাবর রিপোর্ট করার সুযোগ থাকবে। এতে আমার নির্দিষ্ট চ্যানেল মনিটর করে হ্যাকিং প্রতিরোধ করতে পারবো।

ভেঞ্চার বিটস অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন