আদমজী কলেজে বিজ্ঞান উৎসব ১৮ ডিসেম্বর

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আদমজী ক্যান্টনমেন্ট কলেজে ১৮ ডিসেম্বর থেকে প্রথমবারের মতো শুরু হচ্ছে ‘এমএমএল-এসিসি বিজ্ঞান উৎসব’। নিউটন এসিসি বিজ্ঞান ক্লাবের আয়োজনে উৎসবটি চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত।

এতে রাজধানীর বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা প্রজেক্ট প্রদর্শনী, দেয়াল পত্রিকা প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতা, রিউবিক কিউব, আইকিউ টেস্ট প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পাবে। প্রতিযোগিতায় অংশ নিতে ১৮ ডিসেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

ক্লাবের সভাপতি মুহাইমিনুল ইসলাম ফারদিন টেকশহরডটকমে জানান, ১৫০ টির মতো স্কুল-কলেজে রেজিস্ট্রেশন ফরম পাঠানো হয়েছে। প্রতিযোগিতায় ৫০০ জনের মতো শিক্ষার্থী অংশ নেবে। বিজ্ঞান চর্চাকে আরও বিকশিত করতে এই প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।

adamji

উৎসবের প্রথম দিন সকাল ১০ টায় শুরু হবে আইকিউ টেস্ট, ১১ টা থেকে বিকেল তিনটা পর্যন্ত চলবে ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথ বায়োলজি ও ইনফরমেটিক্স অলিম্পিয়াড।

জানা গেছে, এতে শুধু কলেজের শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। প্রতি কলেজ থেকে সর্বোচ্চ ১০ জন অলিম্পিয়াডের জন্য রেজিস্ট্রেশন করতে পারবে। সময় থাকবে ৪৫ মিনিট এবং প্রশ্ন বাংলা ও ইংরেজিতে হবে।
একইদিন দুপুর ১ টা থেকে আড়াইটা পর্যন্ত চলবে প্রজেক্ট প্রদর্শনী। মেকানিক্যাল, নন-মেকানিক্যাল ও আইটি বিভাগের উপর প্রজেক্ট প্রদর্শনীতে থাকবে। এতে স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। প্রত্যেক স্কুল ও কলেজ থেকে সর্বোচ্চ ১০ টি প্রজেক্ট অংশ নিতে পারবে। প্রত্যেক দলে সর্বোচ্চ তিন জন সদস্য থাকবে। আড়াইটা থেকে ৫ টা পর্যন্ত চলবে দেয়াল পত্রিকা প্রদর্শনী।

দ্বিতীয় দিন শুক্রবার সকাল ৯ টা থেকে ১ টা পর্যন্ত প্রজেক্ট ও দেয়াল পত্রিকা প্রদর্শনী ও সাড়ে তিনটা থেকে ৪ টা পর্যন্ত রুবিক কিউব প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

সমাপনী দিন শনিবার বিকেলে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে উৎসবের পর্দা নামবে।
-সাইমুম সাদ

*

*