স্যানিটেশনে চ্যাম্পিয়ন কজমিউটার, অ্যাপস ভিলা নয়

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতীয় ১০ সমস্যার সমাধানে নতুন উদ্ভাবনে রোববার শেষ হলো টানা ৩৬ ঘন্টার ম্যারাথন প্রোগ্রামিং প্রতিযোগিতা জাতীয় মোবাইল হ্যাকাথন। সমস্যাকে জয় করে চ্যাম্পিয়নরা এখন বিজয় উদযাপন করলেও একটি দলের নাম নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে।

স্যানিটেশন বিহেভিয়ারাল চেইঞ্জ বিভাগে বিজয়ী হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দল কজমিউটার। কিন্তু দলের সদস্য ও উদ্ভাবিত অ্যাপের জায়গায় নাম চলে আসে ‘অ্যাপস ভিলা’ নামে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দলের সদস্যদের।

হ্যাকাথন বাস্তবায়নকারী সংস্থা এমসিসি লিমিটেডের এমডি এবং সিইও সানি এমডি আশরাফ খান টেকশহরডটকমকে জানান, স্যানিটেশন বিভাগে  চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দল কজমিউটার। অ্যাপস ভিলা নয়।

তিনি জানান, রেজিস্ট্রেশনে পাশাপাশি দুটি দলের নাম থাকায় অসতর্কতাবশত পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দলের সদস্যদের নাম ও অ্যাপের বিবরণ লিপিবদ্ধ হয়ে গিয়েছিল। কিন্তু আমরা পরক্ষণেই তা সংশোধন করে নেই।

হ্যাকাথন R

বিষয়টি সাথে সাথে দুটি দল ও সংশ্লিদের অবহিত করেছি আমরা। আশাকরছি এ নিয়ে এখন আর কোন বিভ্রান্তি নেই।

এরআগে বিভিন্ন গনমাধ্যমে প্রকাশিত সংবাদের রেফারেন্স উল্লেখ করে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অ্যাপস ভিলা দলের সদস্য মো. সাইদুল এ নিয়ে দুর্নীতির অভিযোগ আনেন।

তিনি দাবি করে বলেন, আমরা জাতীয় হ্যাকাথনে অংশগ্রহণ করেছিলাম এবং আমাদের প্রব্লেম ছিল নন কমিউনিক্যাবল ডিজিজেস। আমরা এই প্রব্লেম সমাধান করার জন্য একটা অ্যাপস করিছিলাম যার নাম ছিল সুস্বাস্থ্য । গতকাল আমরা কিছু হতে পারিনি কিন্তু আজ দেখি বিভিন্ন পত্রিকায় এই বিভাগ থেকে প্রথম হয়েছে সুস্বাস্থ্য এবং সেখানে অ্যাপসের বিবরণও আমাদের।

তিনি ফেইসবুকে গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন সংবাদের লিঙ্ক তুলে দিয়ে জানতে চান, আমরা যদি কিছু হতে না পারলাম তা হলে আমাদের অ্যাপের নাম গণমাধ্যমে আসলো কিভাবে?

দলটির দলনেতাও শাহাদাত হোসেন রিয়াদও জানান, তাদের বিশ্ববিদ্যালয়, সদস্যদের নাম ও অ্যাপের বিবরণ প্রকাশ হলেও দলের নামে অন্য দলের নাম এসেছে। তিনি নামটি সংশোধনের দাবি জানান।

আর এসব নিয়ে পাঠকদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। তার জানতে চান আসল বিজয়ী কে?

আয়োজকদের তথ্য ও নথিপত্র অনুয়ায়ী স্যানিটেশন বিহেভিয়ারাল চেইঞ্জ বিভাগে বিজয়ী হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অংশগ্রহণকারী দল কজমিউটার। দলটি সেভ দি রিভার নামে একটি গেইম তৈরি করেছে।

এই মোবাইল গেইমে নানা প্রতিকূলতায় পদ্মা, কর্ণফূলী, বুড়িগঙ্গা নদী পাড়ি দিতে হয় একটি নৌকায় করে। যেখানে এই স্যানিটেশন বিহেভিয়ারাল চেইঞ্জের বিষয়ে সচেতনতামূলক বিভিন্ন বিষয় তুলে আনা হয়েছে।

দলটির সদস্যরা হলেন মোহাম্মদ ইমরান আলী,ফজলে রাব্বি, সোহেল সরওয়ার,আকতারুজ্জামান আরিফ ও সারওয়ার সরকার।

আল আমীন দেওয়ান

আরও পড়ুন

*

*

আরও পড়ুন