Header Top

হ্যাকাথনে উদ্ভাবনী প্রতিভার ঝলক দেখানো সেরা ১০

hackathan-techshohor
Evaly in News page (Banner-2)

ফখরুদ্দিন মেহেদী, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নাওয়া খাওয়ার দিকে খেয়াল নেই। চোখে মুখে ক্লান্তি ছাপিয়ে নিবিড় মনোযোগে কাজ করে চলেছেন দেড় হাজারের বেশি প্রোগ্রামার। লক্ষ্য নির্দিষ্ট সময়ের আগেই নিজেদের অ্যাপ তৈরির কাজ গুছিয়ে নেওয়া। জনগুরুত্বপূর্ণ জাতীয় সমস্যার সমাধানে মোবাইল ফোনের ব্যবহারের উপায় বের করা।

টানা ৩৬ ঘন্টার ম্যারাথন চেষ্টায় অবশেষে এদের অনেকেই সফল হয়েছেন দারুন কিছু করতে। ভাচুর্য়ালি দেশের বিদ্যমান জটিল কিছু সম্যসার সমাধানের পথ খুঁজে বের করেছেন তারা। নিজেদের উদ্ভাবনী চিন্তা ও তা বাস্তবায়নে পারদর্শীতা দেখিয়ে চমকে দিয়েছেন বিচারকদের।

বের হয়ে এসেছে সেরা ১০ অ্যাপ ডেভলাপার দল। শনিবার শুরু হওয়া বিশাল এ কর্মযজ্ঞের ফলাফল জানা গেছে রোববার রাতে। ফলাফল ঘোষণার সময় অবশ্য আগের রাতের নির্ঘুম ভাব উধাও হয়ে গেছে প্রতিযোগী কোডার, ডেভলপার, ডিজাইনার বা প্রোগ্রামার দলগুলোর সদস্যদের মধ্যে।

আরও পড়ুন : ট্রাফিক জ্যামে হ্যাকাথনের দু’শতাধিক কোডার!

hackathan-techshohor

১০টি জাতীয় সমস্যা সমাধানে দেশের বৃহত্তম এবং তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলকের মতে বিশ্বের বৃহত্তম জাতীয় মোবাইল হ্যাকাথনের আসর বসেছিল রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে। দেশজুড়ে ডেভলপার ও প্রোগ্রামারদের মধ্যে এ নিয়ে উৎসাহ ও সাড়াও পড়েছিল বেশ।

নিরলস পরিশ্রম ও প্রতিভার ঝলক দেখিয়ে জয়ী সেরা ১০ দল ও তাদের জাতীয় ১০ সমস্যার সমাধান উপযোগী অ্যাপসের কথা নিয়ে এ প্রতিবেদন।

গ্রাভিটি বিডি
জাতীয় হ্যাকাথনের ট্রাফিক জ্যাম বা যানজটের সমাধানে নতুন করে পথ দেখাতে চেয়েছে আহসান উল্ল্যাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল গ্রাভিটি বিডি। এ দলের সদস্য আদনান আহমেদ খান (দলনেতা), মো. আরমান আহমেদ, বাপ্পী দত্ত, রাশেদুল হাসান ও বিশ্বজিৎ পান্ডের তৈরি অ্যাপস এ বিভাগে সেরা নির্বাচিত হয়েছে।

স্মার্টফোন থেকে যানজটের তথ্য, সড়কে গাড়ির চাপ, নির্মাণাধীন রাস্তার তথ্য, দুর্ঘটনা, বিকল্প রাস্তার নির্দেশনাসহ গন্তব্যে যাওয়ার সহজ রাস্তা বাতলে দেবে এ অ্যাপ।

এ ছাড়া যদি কেউ তার গন্তব্য অ্যাপটিতে ইনপুট করেন, তবে ওই পথে চলাচলকারী পরিচিত জনরা তাকে লিফট দিতে পারবেন।

আরও পড়ুন : সমস্যাকে জয় করে শেষ হলো হ্যাকাথন

PRIZE GIVING CEREMONY of NATIONAL HACKATHON

মবিও ম্যান
সড়ক নিরাপত্তা বিষয়ক অ্যাপ বানিয়ে জাতীয় মোবাইল হ্যাকাথনে বিজয়ী হয়েছে মবিও ম্যান। পেশাদার অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানের এ দলের সদস্যরা হলেন ফিদা মুনতাসির (দলনেতা), ফারহাদ আন নাঈম, আবিদ হাসান শাওন, তানভীর আহমেদ এবং শরিফুল ইসলাম।

এ অ্যাপের মাধ্যমে অ্যাক্সিডেন্ট রিপোর্টিং পদ্ধতি বা ব্ল্যাক স্পট অন্তর্ভূক্ত থাকবে। এতে বর্তমান ও কাস্টম লোকেশন দেওয়া থাকবে।

এ ছাড়া অ্যাপটির মাধ্যমে জরুরী সেবা, যেমন- পুলিশ, হাসপাতাল ইতাদির তথ্যও পাওয়া যাবে। ব্যবহারকারীরা অ্যাক্সিডেন্টের তথ্য জিপিএসের মাধ্যমে জানাতে পারবেন।

ট্রিলিয়ন পিক্সেল
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দল ট্রিলিয়ন পিক্সেল বিজয়ী হয়েছে দুর্নীতি দমন নিয়ে অ্যাপ বানিয়ে। এ দলে রয়েছেন সাকিব হাসান (দলনেতা), শিহাবুল হাসান সানি, তাসিন আলম তামিম এবং মারুফুর রহমান।

তাদের তৈরি অ্যাপের মাধ্যমে দেশের নাগরিকরা দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে অডিও প্রমাণ উপস্থাপন করতে পারবেন। এটা আবার কর্তৃপক্ষের নির্দিষ্ট সার্ভারে পৌঁছে যাবে। যেখান থেকে অপরাধীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাবে।

hackathan-techshohor

ব্রেইন স্টেশন-২৩ ডব্লিউটিএস
যাত্রীরা নৌযানের ফিটনেস চেক করার পাশাপাশি নিজেদের অবস্থা সরাসরি সম্প্রচার করতে সক্ষম এমন এক অ্যাপস বানিয়ে হ্যাকাথনে বিজয়ী হয়েছে পেশাদার ডেভেলপার দল ব্রেইন স্টেশন-২৩ ডব্লিউটিএস।

এ দলের সদস্যরা হলেন, আব্দুল্লাহ ফয়সাল (দলনেতা), অতীশ কুমার দীপংকর, মুহাম্মদ জাকারিয়া, মুহাম্মদ আশরাফুল ইসলাম এবং কাজী ফায়সাল আরেফীন অভি।

এর মাধ্যমে যাত্রীরা বিপদে পড়লে তাদের অবস্থা সম্পর্কে আত্মীয় স্বজন, নিকটস্থ থানা এবং সামাজিক মাধ্যমে তা জানাতে পারবেন। এ ছাড়া বিপদের স্থান গুগল ম্যাপে জানা যাবে।

টিম ত্রিমাত্রিক
পরীক্ষার প্রশ্ন প্রত্র ফাঁস রোধে তৈরি অ্যাপ্লিকেশন ‘দি গার্ড’ বানিয়ে বিজয়ী হয়েছে ড্যাফডিল বিশ্ববিদ্যালয়ের দল টিম ত্রিমাত্রিক।

এ দলের সদস্যরা হলেন, এমএম হোসাইন দীপ (দলনেতা), মেহেদী হাসান বাপ্পী, ফুয়াদ সাইয়েদ, খান ইয়াসির আরাফাত এবং মীর আশরাফ আলী রনক।

তাদের তৈরি অ্যাপটি পরীক্ষা পরিদর্শক হিসেবে বিভিন্ন কেন্দ্র পর্যবেক্ষণ করবে। এটি নির্দিষ্ট করে দেওয়া এলাকায় মেবাইল, স্মার্টওয়াচ ইত্যাদি ডিভাইসের ব্লুটুথ এবং ওয়াইফয়ের মাধ্যমে নেটওয়ার তৈরির কাজ করবে।

hackathan-techshohor

বাডিস ড্রিম
যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে তৈরি অ্যাপস বানিয়ে এই আসরে বিজয়ী হয়েছে ইউনিভার্সিটি অব ইনফরমেশন অ্যান্ড টেকনলোজি (ইউআইটিএস) দল বাডিস ড্রিম।

এ অ্যাপ নির্মাতা দলের সদস্যরা হলেন- এনামুল হাসান (দলনেতা), মাহমুদুল হাসান, বনি আমিন রেজওয়ান, শেখ তকিরুল আলম এবং ফয়সাল আহমেদ। এই অ্যাপ অভিবাবক, ছেলে এবং মেয়ে এবং তাদের বন্ধু-বান্ধবকে বিভিন্ন বিষয়ে ভিডিওসহ তথ্য দিয়ে সাহায্য করবে।

এ তথ্য বিশেষজ্ঞদের থেকেও পাওয়া যাবে। এ ছাড়া অনলাইনে চিকিৎসকের যোগাযোগের ঠিকানা, নিকটস্থ হেলথ কমপ্লেক্সের ঠিকানা ও নম্বর দেওয়া থাকবে। এমনকি এ অ্যাপের মাধ্যমে মানুষ স্বাস্থ্য মন্ত্রণালয়েও যোগাযোগ করতে পারবে।

কজমিউটার

স্যানিটেশন বিহেভিয়ারাল চেইঞ্জ বিভাগে বিজয়ী হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অংশগ্রহণকারী দল কজমিউটার। দলটি সেভ দি রিভার নামে একটি গেইম তৈরি করেছে। এই মোবাইল গেইমে নানা প্রতিকূলতায় পদ্মা, কর্ণফূলী, বুড়িগঙ্গা নদী পারি দিতে হয়ে একটি নৌকায় করে। যেখানে এই স্যানিটেশন বিহেভিয়ারাল চেইঞ্জে সচেতনতার বিষয় তুলে আনা হয়েছে। দলটির সদস্যরা হলেন মোহাম্মদ ইমরান আলী,ফজলে রাব্বি, সোহেল সরওয়ার,আকতারুজ্জামান আরিফ ও সারওয়ার সরকার।

hackathan-techshohor

ব্র্যাক ইউ হেনক
জাতীয় ১০ সমস্যার সমাধানের মধ্যে অসংক্রামক রোগ নির্ণয়ের জন্য অ্যাপ বানিয়েছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইউ হেনক দলের সদস্যরা।

এ দলে ছিলেন নাহিদ কামাল (দলনেতা), সাইয়েদ ইরফান আরেফিন, শাহনেওয়াজ আহমেদ, তৌফিক জয় এবং তাসনিয়া আশরাফী হেনা।

অ্যাপটি রোগীদের আগের এবং বর্তমান মেডিকেল রিপোর্ট এবং বেসিক তথ্য নিয়ে একটি প্রোফাইল তৈরি করতে সাহায্য করবে। যদি রোগ সম্পর্কে রোগীর কোনো ধারণা না থাকে, তাহলে সে তার লক্ষণগুলো তুলে ধরলে নির্ণয় করে দিবে অ্যাপটি।

অথবা কোন নির্দিষ্ট রোগ, যেমন- ডায়বেটিস, কিডনি সমস্যা, অ্যাজমা, হার্টের রোগ সম্পর্কে তথ্য পাওয়া যাবে। এছাড়াও এসব রোগের ডাটাবেস পরীক্ষা এবং তা রেকর্ড করে রাখা যাবে।

ইউআইইউ অ্যাম্বাসেডর
সাইক্লোন সেন্টার ব্যবস্থাপনা নিয়ে অ্যাপ বানিয়ে বিজয়ী হয়েছে ইউনাইটেড ইন্টার ন্যাশনাল ইউনিভার্সিটির দল ইউআইইউ অ্যাম্বাসেডর।

দলের সদস্যরা হলেন খালেদ সাইফুল্লাহ (দলনেতা), পার্থ প্রতীম সূত্রধর, নাজমুল আহসান, মাহমুদুর রশীদ ও তাসফিকুল বারী।

তাদের তৈরি অ্যাপটি মুঠোফোনে সাইক্লোনের পুর্বাভাস, সাইক্লোন সেন্টারের অবস্থান, ত্রাণ ব্যবস্থাপনার মাধ্যমে দুর্গত এলাকার মানুষকে সহায়তা করবে।

_89A0295

আরটিএল-ডাক
যৌন নির্যাতন নিয়ে অ্যাপ বানিয়ে হ্যাকাথে বিজয়ী হয়েছে পেশাজীবি দল আরটিএল-ডাক। রুপম আইটি লিমিটেডের দলটির সদস্যরা হলেন ইকরাম, শাওন, হানিফ, মুস্তাফিজ এবং হিমাস।

সরকারি সুবিধা ও প্রযুক্তির ব্যবহার করে কমিউনিটির মাধ্যমে যৌন নির্যাতন বন্ধ করতে সহযোগিতা করবে এ অ্যাপ। এটি দুটি ক্যাটাগরিতে ভাগ করা থাকবে।

একটি হলো সতর্কতামূলক এবং অপরটি জরুরী ভিত্তিতে। যদি কেউ যৌন নির্যাতনের শিকার হন, তাহলে কাছে থাকা বন্ধু বা আপনজনের কাছে খবর পৌঁছে দেবে এটি।

খবরটা মূলত অনলাইনে থাকা বন্ধুদের কাছে গুগল ম্যাপসহ পৌঁছে যাবে অথবা যারা অনলাইনে থাকবে না তাদের মোবাইলে এসএমএসে খবর পৌঁছে যাবে। এতে ফেইক কল, ফলো মি এবং সোস্যাল বাজ নামে তিনটি ফিচারও থাকবে।

আরও পড়ুন

৫০০ অ্যাপ তৈরির কর্মসূচী শুরু 

ডেভেলপারদের জন্য রবির ‘অ্যাপসবিডি’ 

উদ্ভাবনের উৎসবে মগ্ন হ্যাকাথন

জাতীয় মোবাইল পোর্টাল হ্যাক

প্রশ্নপত্র ফাঁস, দুর্নীতিসহ ১০ সমস্যার সমাধান আসছে মোবাইলে

বৃহত্তম হ্যাকাথনে ১৬৭৫ প্রোগ্রামারের অ্যাপস তৈরির লড়াই শুরু

*

*

আরও পড়ুন