ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে চাহিদার শীর্ষে প্রোগ্রামিং

ইল্যান্স-ওডেক্স-সাপ্তাহিক প্রশ্নোত্তর-সাইদুর মামুন-টেক শহর-
Evaly in News page (Banner-2)

ফ্রিল্যান্স আউটসোর্সিং পেশা হিসাবে জনপ্রিয় হচ্ছে। সফলদের সাফল্য গাথার গল্প শুনে তরুনরা আগ্রহী হচ্ছেন। নতুনদের মধ্যে ঝোঁক বাড়ছে। স্বাভাবিকভাবে জাগছে বিভিন্ন প্রশ্ন।

নতুন প্রযুক্তিগত উন্নয়নে যোগ হচ্ছে নতুন জিজ্ঞাসার। এসব জিজ্ঞাসার সমাধান দিতে নবীন ফ্রিল্যান্সারদের পাশে থাকছে টেকশহর ডটকম

এর অংশ হিসাবে টেকশহরডটকমে ইল্যান্স-ওডেস্কের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান নিয়মিত ফ্রিল্যান্স ও আউটসোর্সিং সম্পর্কিত বিভিন্ন টিউটোরিয়াল ও নিবন্ধ লিখছেন এবং প্রশ্নের উত্তর দিচ্ছেন। প্রশ্নোত্তর নিয়মিত প্রতি সপ্তাহে একদিন প্রকাশ করা হচ্ছে।

ফ্রিল্যান্স-আউটসোর্সিং সম্পর্কিত নানা বিষয়ে জানতে চান প্রশ্ন করুন এ লিংক থেকে।

আরও পড়ুন: জব বাতিল করলে প্রোফাইল স্কোর কমে যাবে

ইল্যান্স-ওডেক্স-সাপ্তাহিক প্রশ্নোত্তর-সাইদুর মামুন-টেক শহর-

MD Alim
প্রশ্ন : Someone reported to Odesk that I have tried to hack his account. As a result Odesk has been suspended my account permanently. How I can get return my account?

সমাধান : আপনার পক্ষ থেকে সব তথ্য কাস্টমার সাপোর্টে দিন, যেটা প্রমাণ করবে আপনার বিরুদ্ধে মিথ্যা রিপোর্ট করেছে কেউ। তথ্য ঠিক থাকলে সাপোর্ট থেকেই আবার অ্যাকাউন্ট ঠিক করে দিবে।

তবে হ্যাঁ, যদি এই ধাপ আগেই সম্পন্ন হয়ে থাকে এবং সেটার পরেই যদি সিদ্ধান্ত হয়ে থাকে অ্যাকাউন্ট সাসপেন্ড হওয়ার, তাহলে আপনি আর সেই অ্যাকাউন্ট ফিরে পাবেন না।

Sakib
প্রশ্ন : I have learned SEO from an IT centre, I successfully open an odesk account, I have also submit  job application to the client but I am not hired till  now..they want only experienced man. so can you suggest me, how can I manage a job from a client?please

সমাধান : ভালো ও পেশাদার প্রোফাইল, যোগাযোগ দক্ষতা ও কাজের দক্ষতার ভালো মিশ্রণ হলে এবং সেটা ভালোভাবে উপস্থাপন করতে পারলে সাফল্য আসবেই। চাইলে আমাদের এ নোটটি পড়ে দেখতে পারেন।

Munna
প্রশ্ন : Sir i want to learn Craigslist but for lack of learning center in Sylhet I can’t learn Craigslist. So I want your advice and willing to know how can I learn this by online. Thanks and waiting for your kind response.

সমাধান : ক্রেইগলিস্টে কাজ করা আসলে ইল্যান্সে বা ওডেস্কে এলাউড না। এ স্কিলে কাজ করলে অ্যাকাউন্ট সাসপেন্ড পর্যন্ত হতে পারে। আপনি বরং আরও ভালো কোন কাজে দক্ষতা তৈরি করুন – অনলাইন মার্কেটপ্লেস বা লোকাল মার্কেট – যেকোনো স্থানেই ভালো ক্যারিয়ার করতে পারবেন

রাজু
প্রশ্ন : আমি ওডেস্ক একটা কাজ করেছি। ২৫ ডলার মত টাকা পেয়েছি। কিন্তু সম্পূর্ন কাজটি ছিল ৫০ ডলারের। ক্লায়েট বাকি টাকা দেয়নি। আমার কি করনীয়?

সমাধান : ওডেস্কে ফিক্সড প্রাইজ জবে কোনো পেমেন্ট গ্যারান্টি নেই এবং এ কারণে মার্কেটপ্লেস আপনাকে আসলে সরাসরি কোন হেল্প করতে পারবে না। আপনি বাকি টাকার জন্য ক্লায়েন্টকে সুন্দর করে অনুরোধ করে দেখতে পারেন।

তারপরেও না দিলে ওডেস্ক সাপোর্টে রিপোর্ট করে দিতে পারেন। সেক্ষেত্রে ক্লায়েন্ট অ্যাকাউন্ট সাসপেন্ড করে দেয়ার সম্ভাবনা থাকবে।

তুহিন
প্রশ্ন : আটিকেল রাইটার হতে হলে কিভাবে, কোথা থেকে শুরু করতে হবে?

সমাধান : আর্টিকেল রাইটার হতে হলে প্রথমেই নিখুঁত ইংরেজিতে এবং গুছিয়ে লেখার হাত থাকতে হবে। আমেরিকান ইংরেজি এবং ব্রিটিশ ইংরেজির পার্থক্য জানা থাকলে আরও ভালো।

এ দক্ষতা থাকলে সরাসরি মার্কেটপ্লেসে গিয়ে রাইটিংয়ের কাজে আবেদন করেই শুরু করা যাবে। এর জন্য আসলে তেমন কোনো কোর্স করার বা টেকনিক্যাল সফটওয়্যারের প্রয়োজন হয় না।

রহিম
প্রশ্ন : আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিংয়ে পোগ্রামিং কাজ কিংবা ডেভেলপারদের জন্য কাজের সুযোগ কেমন?

সমাধান : ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে অন্যতম চাহিদাপূর্ণ কাজ হচ্ছে প্রোগ্রামিং বা ডেভেলপমেন্ট। সাধারণত সবচেয়ে বেশি ঘণ্টাপ্রতি আয় এ ধরণের কাজেই হয়ে থাকে। এটা হতে পারে সাধারণ অ্যাপ্লিকেশন, মোবাইল অ্যাপ বা ওয়েব অ্যাপের জন্য। আপনি ইল্যান্স বা ওডেস্কে জব সার্চ অপশনে এ ক্যাটাগরিটি ঘেঁটে দেখতে পারেন।

আরও পড়ুন

ইল্যান্স-ওডেক্সে অ্যাকাউন্ট রিভিউতে কড়াকড়ি হচ্ছে

আউটসোর্সিং মার্কেটপ্লেসে কাজ না পাওয়ার যত কারণ 
চাকরির পাশাপাশি যেভাবে করতে পারেন ফ্রিল্যান্সিং

মার্কেটপ্লেসের বাইরে ক্লায়েন্টের কাজের প্রস্তাবে সতর্ক হতে হবে

প্রোফাইল ও অ্যাপ্লিকেশন ভালো হলে ক্লায়েন্ট নিজেই কাজ দেবে

ইল্যান্স-ওডেক্সে একাধিক একাউন্ট নয়, পোর্টফোলিও করা যাবে 

ফ্রিল্যান্সিং প্রশ্নোত্তর : শুরুতে গুরুত্বপূর্ণ প্রোফাইল পোর্টফোলিও স্কিল টেস্ট

ব্যবসায় এবং ব্যবস্থাপনা বিষয়ে ফ্রিল্যান্সিং

ফ্রিল্যান্সিংয়ে ডিগ্রি নয়, কাজ ও যোগাযোগ দক্ষতাই আসল

*

*

আরও পড়ুন