Techno Header Top and Before feature image

সাড়া জাগিয়ে শেষ হলো আইআইইউসির টেক ফেস্ট

iiuc-techfest-techshohor

সাইমুম সাদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিচিত্র সব নামের দল নিয়ে তরুন প্রযুক্তিবিদরা হাজির হয়েছিলেন টেক ফেস্টে। স্টেনজার, ওয়ান ওয়ান, আউলা ঝাউলা, স্পেকটেচুয়াল, ইনোভেটরস, ইয়োলো মুন বা গোস্ত।

নাম দেখে বা শুনে যেমন অবাক হয়েছেন অনেকে, তেমনি তাদের উদ্ভাবন বা দক্ষতা দেখেও মুগ্ধ হয়েছেন অনেকে।

এ দলগুলোর শিক্ষার্থীদের স্বতস্ফুর্ত অংশগ্রহণে দু’দিন মেতে ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় (আইআইইউসি) ক্যাম্পাস।

iiuc-techfest-techshohor

দু’দিনের টেক ফেস্টে রোবট, ইলেকট্রনিক ডিভাইস তৈরি, প্রোগ্রামিং, কম্পিউটার গেমস, অ্যাপস ও সফটওয়্যার ডেভেলপমেন্ট নিয়ে দারুণ প্রতিযোগিতায় সরব ছিল পাহাড়ী এ ক্যাম্পাস।

বন্দরনগরীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তিনশ’ শিক্ষার্থী আরও অংশ নিয়েছে টেক কুইজ, গণিত অলিম্পিয়াড ও আইডিয়া জেনারেশন, প্রজেক্ট প্রদর্শন, পোস্টার ডিজাইন এবং বিতর্ক প্রতিযোগিতায়।

মোট ১০ ইভেন্ট ও ৩৫টি আইডিয়া প্রতিযোগিতায় স্বতস্ফুর্ত অংশগ্রহণের পাশাপাশি ছিল সেরা হওয়ার তীব্র লড়াই। শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ের সঙ্গে পরিচয় করিয়ে দিতে ছিল সেমিনারও।

প্রজেক্ট শোতে প্রথম হন এসএম ইমদাদ বিন হায়দার, দ্বিতীয় অর্ণব বড়ুয়া ও হারুন উর রশিদ রাকিব, তৃতীয় মাহমাদুল ইসলাম, আবদুল হান্নান, সিদ্ধার্থ শংকর বড়ুয়া।

iiuc-techfest-techshohor

প্রোগামিংয়ে প্রথম চুয়েট স্টেনজার, রানারআপ চুয়েট ওয়ান ওয়ান, দ্বিতীয় রানারআপ আইআইইউসির আউলা ঝাউলা।

আইডিয়া জেনারেশনে প্রথ টিম স্পেকটেচুয়াল, দ্বিতীয় দুরন্ত ফার্মাসিটি, তৃতীয় মাস্টারমাইন্ড। এ প্রতিযোগিতায় নারীদের মধ্যে প্রথম আইআইইউসির ইনোভেটরস, দ্বিতীয় গোস্ত ও তৃতীয় ইয়োলো মুন।

গণিত অলিম্পিয়াডে সাউদার্ন ইউনিভার্সিটির দিব্য দাশগুপ্ত প্রথম, আইআইইউসির সামিন ইয়েসার দ্বিতীয় ও আইআইইউসির মনসুর মোহাম্মদ রাজমি তৃতীয় হয়েছেন।

পোস্টার ডিজাইনে প্রথম মাহবুবুর রহমান, দ্বিতীয় রকিব উদ্দিন, তৃতীয় শরীফুল ইসলাম।

iiuc-techfest-techshohor

বিতর্ক প্রতিযোগিতায় ২০ দলের মধ্যে চ্যাম্পিয়ন আইন বিভাগ-২ এবং রানার্সআপ হয় ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ।

বিতর্কের শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় আইন বিভাগের হাসনাত কবির ফাহিম। একক বিতর্কে চ্যাম্পিয়ন হয় মোহাম্মদ মহিউদ্দিন আবির ও রানারআপ নওশর আহমেদ।

ছাত্রীদের ১০ দলের মধ্যে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগ-১ চ্যাম্পিয়ন এবং আইন বিভাগ-২ রানার্সআপ হয়। সেরা বিতার্কিক হন ইসরাত জাহান চৌধুরী। এককে চ্যাম্পিয়নহন উম্মে হানি ও রানার আপ সাদিয়াতুল মারজান সেবা।

iiuc-techfest-techshohor

বুধবার শুরু হওয়া এ ফেস্টে বিজয়ীদের মধ্যে বৃহস্পতিবার পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড.আবু বকর রফিক।

আরও উপস্থিত ছিলেন প্রাইম ইউনিভার্সিটির সাবেক ভিসি এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবদুস সামাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডীন এবং ক্যাম্পাস প্রধান ড.দেলোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন টেক ফেস্টের সহ-আহবায়ক শামসুল আলম।

ড. আবু বকর বলেন, বরাবরের মতো এ আয়োজন শিক্ষার্থীদের ক্যারিয়ারে জন্য সহায়ক হবে।

ড. সামাদ বলেন, শিক্ষার্থীদের মেধা, সৃজনশীলতা ও উদ্ভাবনী ক্ষমতা বিকশিত করতে এ ধরনের আয়োজনের ভূমিকা অনেক। এতে শিক্ষার্থীরা আন্তর্জাতিক পর্যায়ে ভালো করতে উৎসাহিত হবে।

আরও পড়ুন 

আইআইইউসির প্রযুক্তি উৎসবে তিনশ’ শিক্ষার্থী 

আইফস্ট সম্মেলনে নতুন কিছুর স্বপ্ন দেখালেন প্রযুক্তিবিদরা

 

*

*