অ্যান্ড্রয়েডে মাইক্রোসফট অফিস ব্যবহারের অ্যাপস

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একটা সময় গুরুত্বপূর্ণ যে কোনো কাজের জন্য দরকার পড়তো কম্পিউটার। কিন্তু বর্তমানে তার আর দরকার হয় না, এসব কাজ এখন অনায়াসে করা যায় স্মার্টফোনেই।

সময়ে সময়ে আপডেট করার কারণে মাইক্রোসফটের কিছু বহুল ব্যবহৃত সফটওয়্যার দিয়েই এখন অনেক জটিল কাজও করা যায়। এর মধ্যে আছে মাইক্রোসফট অফিস, ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট।

এ ছাড়াও অ্যান্ড্রয়েড ফোনে অফিসের কাজের জন্য আছে আরও কিছু অ্যাপস। এ প্রতিবেদনে সেসব অ্যাপস ও তাদের কাজ তুলে দেয়া হলো।

microsoftoffice

অফিস স্যুইট
এই অ্যাপ্লিকেশনটির সাহায্যে মাইক্রোসট অফিস ডকুমেন্ট খোলা, প্রেজেন্টেশন তৈরি, এক্সেলের মাধ্যমে হিসাব-নিকাশসহ বিভিন্ন কাজ করা যায়। অ্যাপটিতে আছে ক্লাউড সুবিধা। বিনামূল্যে অ্যাপটি ব্যবহার করা গেলেও পিডিএফ তৈরির জন্য প্রিমিয়ার গ্রাহক হতে হবে। ২০৫ টি দেশের ১৬ কোটি ব্যবহারকারী অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেন। যে কোন ফাইল ওয়াইফাই, ব্লুটুথ এর মাধ্যমে আবার সরাসরি শেয়ার করা যাবে।

অ্যাপ্লিকেশনটি এই ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

মাইক্রোসফট অফিস মোবাইল
এটি মাইক্রোসফট অফিসের মোবাইল সংস্করণ। এতে ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্টসহ প্রায় সব ফিচারই আছে । এর সাহায্যে মেইলের প্রিভিউ দেখা ও এডিট করা যাবে। মাইক্রোসফট একাউন্টের সাহায্যে ওয়ান ড্রাইভের সঙ্গে সিনক্রোনাইজ করা যাবে। চাইলে শেয়ার পয়েন্ট সাইটে ডক ফাইল শেয়ার করা যাবে।

অ্যাপ্লিকেশনটি বিনামূল্যে এ ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

 গুগল ডক

মাইক্রোসফট ওয়ার্ডের পরেই জনপ্রিয়তার শীর্ষে আছে প্রযুক্তি জায়ান্ট গুগলের ওয়ার্ড প্রসেসর ‘গুগল ডক’। ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্টসহ এমএস ওয়ার্ডের প্রায় সব ফিচারই রয়েছে এতে। তবে সফটওয়্যারটি অনলাইন নির্ভর। গুগল ড্রাইভের মাধ্যমে যে কোনো ব্যবহারকারী এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। সর্বোচ্চ ১৫ গিগাবাইট পর্যন্ত ডকুমেন্ট তৈরি, আপলোড ও শেয়ার করার সুযোগ রয়েছে এতে।

2

সাদামাটা ডিজাইন ও সহজ ব্যবহার উপযোগী গুগল ডক সহজেই অন্য ডিভাইসে সিনক্রোনাইজও করা যায়। এর সাহায্যে ডকুমেন্ট যতখুশি ততবার সম্পাদনা করা যাবে। গুগল ডক লেখার শুরু থেকে প্রতিটি সম্পাদনা ও পরিবর্তন সংরক্ষণ করে রাখে।

বিনামুল্যে এই ঠিকানা থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

ডব্লিউপিএস মোবাইল অফিস:
২৬ মেগাবাইটের এই অ্যাপ্লিকেশনটির সাহায্যে খুব সহজে অফিসের যাবতীয় কাজ করা যাবে। সকল অফিস ডকুমেন্ট সম্পাদন ও চাইলে সরাসরি মেইলে তা পাঠানো যাবে।

1

এছাড়া এতেও আছে অন্যান্য অফিস সফটওয়্যারের মত সকল ফিচার।

এ ঠিকানা থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

*

*

আরও পড়ুন