Samsung IM Campaign_Oct’20

গুগলের আধিপত্য কমাতে ভোটাভুটি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনুসন্ধান ফলাফলে গুগলের নিজস্ব সেবা প্রদর্শনের আধিপত্য কমাতে ইউরোপীয় পার্লামেন্টে ভোটাভুটি হয়েছে। প্রযুক্তি জায়ান্টের বাকি ব্যবসা থেকে এর সার্চ ইঞ্জিনকে আলাদা করতে এক খসড়া প্রস্তাবের পক্ষে-বিপক্ষে বৃহস্পতিবার এই ভোট দেন পার্লামেন্ট সদস্যরা।

ইউরোপের প্রায় ৯০ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারীকে অনুসন্ধানের ক্ষেত্রে গুগল সার্চ ইঞ্জিনের উপর নির্ভর করতে হয়। এই সুযোগে এই সার্চ জায়ান্ট অন্যান্য প্রতিযোগী পণ্য বা সেবা না দেখিয়ে নিজেরটা দেখিয়ে থাকে। গুগলের এই ক্ষমতা কমানোর জন্য খসড়া প্রস্তাব আনা হয়।

google

গুগলের আধিপত্য কমানোর ক্ষেত্রে ক্ষমতা প্রয়োগের কোন এখতিয়ার নেই রাজনীতিবিদদের। কিন্তু এ ভোটাভুটির আয়োজন মূলত গুগলকে চাপে ফেলার জন্য। ইউরোপীয় কমিশন যদি এই খসড়া প্রস্তাব কার্যকর করে, তবে গুগল ইউরোপে তার নীতি বদলাতে বাধ্য হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মার্কিন রাজনীতিবিদ এবং বাণিজ্য সংস্থাগুলো এই ভোটের বিষয়ে দু:খ প্রকাশ করেছে।

খসড়া প্রস্তাবের সিদ্ধান্ত কার্যকর হওয়া বা না হওয়ার বিষয়টি ইইউ কম্পিটিশন কমিশনার মার্গারেট ভেসটাগারের উপরও নির্ভর করছে। তিনি প্রথম গুগলের প্রতিদ্বন্দ্বী হিসেবে ২০১০ সালে এ নিয়ে এক মামলা দায়ের করেন।
সে সময় ইউরোপীয় ইউনিয়নের সদস্য এবং স্প্যানিশ রাজনীতিবিদ জোয়াকুইন অ্যালমুনিয়া মামলাটি নিষ্পত্তি করার চেষ্টা করে ব্যর্থ হন। এরপর তিনি গুগলকে পরামর্শ দেন জরিমানা দিলে হয়ত মামলাটি শেষ হয়ে যেতে পারে।
ইউরোপীয় কমিশন এর আগে কখনোই কোন প্রতিষ্ঠানকে এভাবে বাতিল করে দেওয়ার আদেশ দেয়নি। তাই অনেকে এখনো বিশ্বাস করেন, এটা এবারও কার্যকর হবে না।
বিবিসি অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন