গ্রামীণফোনের ফায়ারফক্স ফোন বিক্রি মাত্র ৮ হাজার

জিপি-মজিলা-ফায়ারফক্স-সিম্ফানি-স্মার্টফোন-টেকশহর
Evaly in News page (Banner-2)

জামান আশরাফ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল ফোন অপারেটিং সিস্টেম হিসাবে মজিলার ফায়ারফক্স ওএস সাড়া জাগালেও বাংলাদেশে এখন পর্যন্ত সুবিধা করতে পারেনি। এ অপারেটিং সিস্টেমচালিত (ওএস) হ্যান্ডসেট এনে গ্রামীণফোন প্রথম দিকে সাড়া ফেললেও বিক্রির ক্ষেত্রে সফল হয়নি।

মূলত দাম বেশি হওয়ার কারণেই ক্রেতাদের সাড়া মেলেনি বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। সেপ্টেম্বরে ঘটা করে দেশের বাজারে যাত্রা শুরু করলেও গত দুই মাসে তৃতীয় প্রজন্মের হ্যান্ডসেটটি বিক্রি হয়েছে মাত্র ৮ হাজার। গ্রামীণফোনের শীর্ষ কর্মকর্তারাই এ তথ্য নিশ্চিত করেছেন।

এ পরিস্থিতিতে গত বুধবার দ্বিতীয় গ্রাহক সেরা অপারেটর বাংলালিংক অ্যালকাটেলের সঙ্গে যৌথভাবে ফায়ারফক্স ওএসের আরও একটি সেট বাজারে এনেছে। এটির মূল্য ধরা হয়েছে ৩ হাজার ২৯৯ টাকা। যেখানে গ্রামীণফোন ও সিম্ফনির হ্যান্ডসেটটির দাম ৪ হাজার ৬৫০ টাকা।

মজিলা-ফায়ারফক্স-ওএস-স্মার্টফোন-টেকশহর

এ বিষয়ে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিবেক সুদ বলেন, মূলত তরুণদের কম দামে স্মার্টফোনে ব্যবহারের সুযোগ দিতে এ উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু কাটতি প্রত্যাশানুরূপ হয়নি। তবে যেটুকু সাড়া পাওয়া গেছে তা অখুশি হওয়ার মতো নয়।

ফায়ারফক্স ওএসচালিত থ্রিজি সমর্থিত এ হ্যান্ডসেটের প্রি-বুকিংয়ের সময় বেশ আলোচনা তৈরি হয়েছিল। প্রি-বুকিংয়ের প্রথম পর্যায়ে স্টক না থাকায় তা শেষ হয়ে গিয়েছিল। এরপর এর ব্র্যান্ডিংয়ের জন্য অনেক খরচ করে গ্রামীণফোন। কিন্তু বিক্রোয়োত্তর সেবা ও বাড়তি ডেটা ভলিউমের অফার থাকার পরও বিক্রি হয়েছে কম।

সংশ্লিষ্টদের মতে, দাম বেশি হওয়ার কারণে প্রতাশ্যা মেটাতে পারেনি এ হ্যান্ডসেট। দেশের বাজারে এটি ছাড়ার আগে বলা হয়েছিল দুই হাজার টাকায় থ্রিজি সমর্থিত স্মার্টফো পাওয়া যাবে। কিন্তু এখন মূল্য নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৬৫০ টাকায়।

এটি মূলত দেশীয় ব্র্যান্ড সিম্ফোনির নামে বিক্রি হচ্ছে। তবে গ্রামীণফোনের গ্রাহকরা সেটটি কিনলে বিক্রোয়োত্তর সেবাসহ বাড়তি অনেক সুবিধা পাচ্ছেন। যার মধ্যে বড় ভলিউমের ডেটাও রয়েছে।

ফায়ারফক্স ওএস তৈরির পর মজিলা ২৫ ডলারের স্মার্টফোন আনার ঘোষণা দিয়েছিল, বাংলাদেশী টাকায় ২ হাজার টাকার মতো। তবে সর্বপ্রথম ভারতের বাজারে ৩৩ ডলারে এ সেট বাজারজাত করে মজিলা ফাউন্ডেশেন। কিন্তু বাংলাদেশে গ্রামীণফোন, সিম্ফনি ও মজিলার যৌথ উদ্যোগে বাজারজাত করা সেটিটির মূল্য দাঁড়ায় ৬০ ডলারের মতো।

*

*

আরও পড়ুন