দেশি ডিজাইনারদের বৃহৎ কর্মক্ষেত্র হবে ফায়ারফক্স ওএস

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাজার দখলের বিবেচনায় গুগলের অ্যান্ড্রয়েড কিংবা অ্যাপলের আইওএস শক্ত ভিত্তি তৈরি করে নিয়েছে। কিন্তু এ দিক থেকে মজিলার ফায়ারফক্স অপারেটিং সিস্টেম (ওএস) সেভাবে মাথা তুলে দাঁড়াতে পারেনি।

প্রতিযোগিতায় টিকে থাকতে বিশ্বজুড়ে নিজেদের ব্যবসা সম্প্রসারণ করছে কোম্পানিটি। এ দিক থেকে বাংলাদেশী ডিজাইনারদের জন্য এটি হতে পারে বৃহৎ কর্মক্ষেত্র।

রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে মজিলা বাংলাদেশ আয়োজিত শুক্রবারের এক কর্মশালায় এ কথা ঘুরেফিরে উঠে এসেছে বিভিন্ন বক্তার আলোচনায়।

mozilla techshohor

 

‘কেন ফায়ারফক্স ওএস নিয়ে কাজ করবো’ নতুনদের এমন প্রশ্নের জবাবে বক্তারা বলেন, অ্যান্ড্রয়েড এবং আইওএস বৃহৎ আকার নেয়ায় ডেভেলাপার ও ডিজাইনাররা সেখানেই বেশি ভিড় জমান। এ দিক থেকে ফায়ারফক্স ওএস বর্ধনশীল অপারেটিং সিস্টেম। এর বাজার সবে বড় হতে শুরু করেছে। সেজন্য ফায়ারফক্স ওএস নিয়েই কাজ করা জরুরি।

‘ইউআই অর ইউএক্স ডিজাইন ফর ফায়ারফক্স ওএস অ্যাপস’ নামের এ কর্মশালায় ১০০ জনেরও বেশি নতুন ডিজাইনারকে নানা বিষয়ে পরামর্শ দেন স্ব স্ব ক্ষেত্রে সফল বিভিন্ন ডিজাইনার।

কর্মশালায় ক্লাউড সফটওয়্যারের আর্কিটেক্ট নাসির উদ্দিন বলেন, ইউএক্স বা ইউজার এক্সপেরিয়েন্স অনেকগুলো ডিসিপ্লিনের মধ্য দিয়ে তৈরি হয়। অন্যদিকে, ইউজার ইন্টারফেস বা ইউআই হলো ইউএক্সের একটি অংশ। এ দুটিকে গুলিয়ে ফেলা যাবে না।

তিনি বলেন, একটি অ্যাপ ডিজাইন করতে হলে ডিজাইনারের পরিকল্পনা, গবেষণা, তথ্যাদি বাছাই, ব্যবহার উপযোগিতা নির্ণয়, ভিজুয়াল ডিজাইনের মতো অনেকগুলো ধাপ পেরুতে হয়। ডিজাইনারদের এসব বিষয় গুরুত্বের সাথে বিবেচনা করা উচিত।

mozilla-techshohor-1

কর্মশালায় স্পেসপয়েন্টের ইউআই ডিজাইনার মুশফিকুল ইসলাম বলেন, কালার বা ফন্ট নিয়েও ডিজাইনারদের রুচিশীল হতে হবে। ক্লায়েন্ট ভেদে তাদের কালার বা ফন্টভিত্তিক রুচি বিভিন্ন হয়। অনেক সময় ক্লায়েন্টর নির্দিষ্ট কালারের লোগো থাকে। ডিজাইন করার সময় তার লোগোর রংয়ের সন্নিবেশ ঘটাতে হবে।

তিনি আরও বলেন, একজন ডিজাইনার লোকাল মার্কেটে প্রতি মাসে ৩৫ থেকে ৪০ হাজার টাকা আয় করতে পারেন। তবে বিদেশি ক্লায়েন্ট হলে তা ৩ লাখেরও কাছাকাছি চলে যাবে অনেক সময়। তাই ডিজাইনিংকে পেশা হিসেবে নেয়াটা সময়ের সিদ্ধান্ত।

মজিলা বাংলাদেশের স্বেচ্ছাসেবক শাশ্বত সিয়াম বলেন, একমাত্র ফায়ারফক্স ওএসে নিজস্ব মার্কেটপ্লেস তৈরির সুযোগ দিচ্ছে মজিলা। তাই এ দেশের ডিজাইনারদের সেটা কাজে লাগানো উচিত।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন ফ্রিলান্স ইউআই ডিজাইনার ইএ শিবলু, মজিলার স্বেচ্ছাসেবক আনিসুর রহমান এবং সালমান রহমান।

ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন