ফোনের ব্লুটুথ সমস্যায় করণীয়

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল থেকে ফাইল আদান প্রদানের জন্য ব্লুটুথ বেশ জনপ্রিয় একটি টুল। বর্তমানে বেশিরভাগে বেসিক ফোনে এ সংযোগ সুবিধা রয়েছে। এ প্রযুক্তিতে কম ক্ষমতার বেতার তরঙ্গের মাধ্যমে তথ্য পাঠানো হয়। তবে মাঝে মধ্যে নানা ধরনের সমস্যা দেখা দেয় ব্লুটুথ ব্যবহারে।

এ যোগাযোগ ব্যাবস্থায় ২.৪৫ গিগাহার্টজের কম্পাংক ব্যবহৃত হয়। বেশিরভাগ ফোনের ব্লুটুথ সংযোগ ব্যবহার করে ১০ মিটার পর্যন্ত ব্যবধানে ডেটা স্থানান্তর করা যায়। তবে বিদ্যুৎ কোষের শক্তি বৃদ্ধি করে এর পাল্লা ১০০ মিটার পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে।

ফোনের অনেক ব্যবহারকারীকে ব্লুটুথ সমস্যা পড়তে হয়। এতে করে অনেক সময় অন্য ডিভাইসের সঙ্গে সংযোগ বা ফাইল আদান প্রদানের করতে সমস্যা হয়। এমন সমস্যায় পড়তে কি করতে হবে তা জানাতে এ প্রতিবেদন।

Techshohor Youtube

lumia-bluetooth

 

১. প্রথমে ডিভাইসটি রিস্টার্ট কিংবা অন অফ করে চেক করতে হবে। এতে করে সাময়িক কোনো সমস্যা হলে তা ঠিক হয়ে যেতে পারে।

২. ব্লুটুথে পেয়ারিং লিস্ট’ থাকা ডিভাইসগুলো ডিলেট করে দিতে হবে। অনেক সময় বেশি ডিভাইসের পেয়ারিং লিস্ট হলে এতে সমস্যা হয়। পরে নতুন করে পেয়ারিং করে সংযোগ করতে হবে।

৩. আগের দুই ধাপে কাজ না হলে ডিভাইসের apps থেকে  settings -এ গিয়ে application manager  থেকে Bluetooth লোকেশনে যেতে হবে। এরপর এতে লং প্রেস করে ‘Force stop’ ক্লিক করতে হবে । এরপর clear cache অপশনে ট্যাপ করে ডিভাইসটি রিস্টার্ট করতে হবে।

৪.যে ডিভাইসটির সঙ্গে ডেটা আদান প্রদান করা হবে সেটিরও সমস্যা থাকতে পারে। তাই সে বিষয়েও প্রথমে নিশ্চিত হতে ওই ডিভাইটিও চেক করতেব হবে।

৫. যে ডিভাইসটির সঙ্গে যুক্ত করা হবে সেটিকে পেয়ারিং লিস্ট থেকে মুছে দিতে হবে এবং নতুন করে লিস্টে যোগ করতে হবে। এতে অনেক সময় সমস্যার সমাধান হয়ে যায়।

যদি এসব পদক্ষেপেও কাজ না হয় তাহলে ফোনটি সম্পূর্ণ রিস্টার্ট কিংবা ফ্যাক্টোরি রিসেট করে দেখতে হবে ঠিক হয় কি না। যদি না হয় তাহলে বুঝতে হবে ব্লটুথের হার্ডওয়্যার জনিত কোনো সমস্যা রয়েছে। সেক্ষেত্রে কারিগরি পরামর্শের জন্য সার্ভিস সেন্টারে যোগাযোগ করতে হবে।

*

*

আরও পড়ুন