বাংলাদেশে চাকা ঘুরল গুগল বাসের

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চাকা ঘুরল গুগল বাসের। বুধবার সকালে ছয় লাখ শিক্ষার্থীকে ইন্টারনেট প্রযুক্তির প্রশিক্ষণ দেয়ার কার্যক্রম গুগল বাস প্রকল্পের উদ্বোধন করা হয়।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এই বাস উদ্বোধন করেন।

এ সময় গুগলের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এমারজিং মার্কেটের কান্ট্রি ম্যানেজার জেমস ম্যাকক্লুর উপস্থিত ছিলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় গুগল ইনকর্পোরেশন এ কার্যক্রম বাস্তবায়ন করছে।এক বছর মেয়াদী এ প্রকল্পের আওতায় দেশের ৫ শত কলেজ বিশ্ববিদ্যালয়ে যাবে প্রযুক্তি নিয়ে সুসজ্জিত গুগলের এই বাস।

google bus 1

দেশের ৩৫টি এলাকায় এই শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসে উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য কর্মশালা করবে গুগল। কর্মশালা থেকে ইন্টারনেট ব্যবহারের দক্ষতা নিয়ে নিজ প্রচেষ্টায় ব্যবসা ও প্রকল্প তৈরি এবং ব্যবসা পরিচালনা করার কৌশল রপ্ত করতে পারবে বলে জানায় গুগল।

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিশ্বে এখন আমরা অমিত সম্ভাবনার দেশ। গুগলের এই কার্যক্রম দেশের তরুণদের প্রযুক্তি দক্ষতা এনে দেবে। ডিজিটাল বাংলাদেশে বাস্তবায়নে এই তরুণরাই প্রধান শক্তি।

পলক বলেন, প্রকল্পটি সফল হলে ভবিষ্যতে গুগলের সাথে আমরা আরো কার্যক্রম শুরু করব।

জেমস ম্যাকক্লুর বলেন, উপযুক্ত প্রশিক্ষণ পেলে বাংলাদেশের তরুণরা ইন্টারনেটকে লাগিয়ে বাংলাদেশকে প্রযুক্তি বিশ্বের প্রথম সারিতে অধিষ্ঠিত করবে। আগামী কয়েক মাসের মধ্যেই গুগল বাস ছয়টি বিভাগীয় শহর ও গুরুত্বপূর্ণ শহরের নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পৌঁছাবে।

google bus 2

বাসটিতে থ্রিজি ইন্টারনেট সংযোগসহ ৮টি টাচস্ক্রীণ মনিটর ও সাউন্ড সিস্টেম রয়েছে।  বাসের মধ্যেই অডিও ও ভিডিওর মাধ্যমে শিক্ষার্থীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতিটি কর্মশালায় একজন প্রশিক্ষক শিক্ষার্থীদের গুগল সার্চ, ক্রোম, ডকস, ম্যাপস, ইউটিউব, গুগল প্লাস ইত্যাদি বিষয়ে ধারণা দেবেন।

কর্মশালায় শিক্ষার্থীরা যা শিখবেন তা নিয়ে ইন্টারনেট ব্যবহার করা যায় এমন অ্যান্ড্রয়েড ডিভাইস বা মোবাইল ফোনে চর্চা করার সুযোগ পাবেন।

আল আমীন দেওয়ান

১ টি মতামত

*

*