হাইটেক পার্ক নির্মাণে অনুমোদন পেল সামিট

হাইটেক পার্ক-আইসিটি পার্ক-টেক শহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কালিয়াকৈর হাইটেক পার্ক নির্মাণে অনুমোদন পেয়েছে সামিট ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড মার্চেন্টিয়াল কর্পোরেশন (এসআইএমসিএল)। ভারতীয় কোম্পানি ইনফিনিটির সাথে যৌথভাবে এসআইএমসিএল-ইনফিনিটি কনসোর্টিয়ামকে এ নির্মাণ কাজ দেয়া হল।

মঙ্গলবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রীসভার কমিটি এসআইএমসিএল – ইনফিনিটিকে এ নির্মাণ অনুমোদন দেয়। তারা হাইটেক পার্কের ২ এবং ৫ নম্বর ব্লকের অবকাঠামো উন্নয়ন করবে।

এরআগে হাইটেক পার্ক কর্তৃপক্ষ এই কনসোর্টিয়ামকে কার্যাদেশ প্রদানের অনুমতির জন্য মন্ত্রী সভার কমিটিতে প্রস্তাবনা পাঠায়। তবে চুড়ান্ত কার্যাদেশ দিতে এখনো দুই সপ্তাহ সময় লাগতে পারে বলে জানায় হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

হাইটেক পার্ক-আইসিটি পার্ক-টেক শহর

এসআইএসসিএল-ইনফিনিটি পার্কের অবকাঠামো উন্নয়নের পর ৪০ বছর এর ব্যবস্থাপনায় থাকবে। এ নির্মাণে প্রতিষ্ঠানটি ১ হাজার ৬৩৮ কোটি টাকা বিনিয়োগ করবে।

দীর্ঘ ১৫ বছর নানা জটিলতায় গাজীপুরের কালিয়াকৈরে প্রস্তাবিত এ হাইকেট পার্কের নির্মাণ কাজটি নানাভাবে ঝুলে য়ায়। নানা জটিলতা পেরিয়ে অবশেষে নতুন করে দেশের সবচেয়ে বড় এ পার্কের নির্মাণ কাজ শুরুর প্রক্রিয়া গত মার্চ-এপ্রিলে শুরু হয়। তার ধারাবাহিতকায় সবশেষে নির্মাণ ঠিকাদারের  এই অনুমোদন।

এরআগে টেকনোলজি পার্ক মালয়েশিয়াকে ঠিকাদার হিসাবে নির্বাচিত করা হলেও সেটি কাজ শুরু করতে পারেনি। তখন এ কোম্পানির স্থানীয় অংশীদার ঋণ খেলাপী হওয়ায় প্রতিষ্ঠানটির কার্যাদেশ বাতিল করা হয়। কোম্পানিটি আদালতে গেলেও টেকনোলজি পার্ক আর কাজ পায়নি।

গত ফেব্রুয়ারিতে হাইকোর্ট এ বিষয়ে সিদ্ধান্ত জানালে মার্চে নতুন করে দরপত্র জারি করে হাইকেট পার্ক কর্তৃপক্ষ। এরপর নতুন টেন্ডারে কাজ পেতে যে সাতটি কোম্পানি আবেদন করেছিল সেগুলার মধ্যে আগের দফায় কাজ পাওয়া টেকনোলজি পার্ক মালয়েশিয়াও (টিপিএম) ছিল। যৌথভাবে অপর এক মালয়েশিয়ান কোম্পানি ফাইবার এডকমের সঙ্গে কাজ পেতে আবেদন করেছিল তারা।

অপর কোম্পানিগুলোর মধ্যে দেশীয় কোম্পানি মীর টেলিকম ও ইউএসএর জীবন টেকনোলজি এককভাবে এবং রেজা কনস্ট্রাকশনের সঙ্গে যৌথভাবে, অপর দেশীয় কোম্পানি সামিট কমিউনিকেশন এককভাবে এবং ভারতীয় কোম্পানি ইনেফো টেকের সঙ্গে যৌথাবে প্রস্তাব দিয়েছিল।

অবশেষে সামিট ও ইনফো টেকের যৌথ কনসোর্টিয়াম এসআইএমসিএল-ইনফিনিটি হাইটেক পার্কের এই কাজ পেল।

আল আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন