ঝুলন্ত তার কাটছে না, আইএসপির স্বস্তি

ক্যাবল-ঝুলন্ত-তার-ঢাকা-আইএসপি-ইন্টারনেট-টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) প্রতিষ্ঠানগুলোর লাস্ট মাইল গ্রাহক সংযোগের ঝুলন্ত তার কাটা হচ্ছে না। তবে আন্ডারগ্রাউন্ড এনটিটিএন ট্রান্সমিশন লাইন থাকা অবস্থায় যেখানে ঝুলন্ত তার থাকবে তা কেটে দেয়া হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খণিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর সঙ্গে আইএসপিএবি নেতাদের  এক সভায় মঙ্গলবার এ সিদ্ধান্ত হয়। সভায় তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকও উপস্থিত ছিলেন।

সভায় সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারদের প্রতিনিধিদের নিয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। এই কমিটি ২০ নভেম্বরের মধ্যে একটি পর্যবেক্ষণ প্রতিবেদন দেবে। কমিটি আন্ডারগ্রাউন্ড এনটিটিএন ট্রান্সমিশন লাইন থাকার পরও আইএসপির ঝুলন্ত তার আছে কিনা তা যাচাই করে দেখবে।

ক্যাবল-ঝুলন্ত-তার-ঢাকা-আইএসপি-ইন্টারনেট-টেকশহর

 

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশনের (আইএসপিএবি) সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির টেকশহরডটকমকে জানান, ঝুলন্ত তারের সমস্যাটির যৌক্তির সমাধান হয়েছে।

আইএসপি ব্যবসার সঙ্গে জড়িত এ ব্যবসায়ী নেতা জানান, এখন এনটিটিএনের ট্রান্সমিশন লাইন যদি গ্রাহকের দুয়ার পর্যন্ত যায় তাহলে আইএসপি কোম্পানিগুলো তাদের সংযোগ এনটিটিএনর আন্ডারগ্রাউন্ড দিয়ে নিয়ে যাবে। সেখানে যদি ঝুলন্ত তার থাকে তা কেটে দেওয়া হবে।

তবে যেখানে এনটিটিএনের লাইন নেই সেখানে ঝুলন্ত তার থাকছে। এ ক্ষেত্রে ভাড়ায় বিদুৎতের খুঁটি ব্যবহারের প্রস্তাব দিয়েছি আমরা। বিদুৎ প্রতিমন্ত্রী এতে ইতিবাচক সাড়া দিয়েছেন বলে উল্লেখ করেন এই আইএসপি ব্যবসায়ী নেতা।

এরআগে রাজধানীতে বিদ্যুৎ সরবরাহের দায়িত্বে থাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) এবং ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (ডেসকো) ঝুলন্ত তার সড়িয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়।

কোম্পানী দুটি আইএসপিদের নোটিশ দিয়ে গত রোববারের মধ্যে ঝুলন্ত তার অপসারণ করতে বলে। এরমধ্যে নির্দেশ কার্যকর না হলে বিদুৎতের খুঁটিতে থাকা তার নামিয়ে ফেলার কথা ছিল। মাঝখানে গুলশান ২ সার্কেল, বনানী ও বারিধার প্রায় তিন হাজার সংযোগ কেটেও দিয়েছিল তারা।

বর্তমানে রাজধানীতে কার্যক্রম পরিচালনাকারী প্রায় ৬০টি আইএসপি প্রতিষ্ঠানের লাস্ট মাইল গ্রাহক সংযোগের অধিকাংশই বিভিন্ন খুঁটি নির্ভর।

আলমাস কবির বলেন, ভূর্গভস্ত সংযোগ দেওয়ার দায়িত্বপ্রাপ্ত এনটিটিএনের লোকাল ডিস্ট্রিবিউশন পয়েন্ট (এলডিপি) বা সর্বশেষ পপ থেকে সংযোগটি গ্রাহকের বাসায় বা অফিসে দেওয়ার বিকল্প ব্যবস্থা নেই। এখানে তার ঝুলিয়ে নেওয়া ছাড়া কোনো বিকল্প নেই।

তবে অবশেষে সমস্যাটির সমাধান হওয়ায় সন্তোষ প্রকাশ করেছে আইএসপি ব্যবসায়ীরা।

সভায় বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোসসহ সংশ্লিষ্ট দপ্তর ও ব্যবসায়ী প্রতিনিধিরা ছিলেন।

– আল আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন