কক্সবাজারে বিডিনগের দ্বিতীয় সম্মেলন শুরু

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কক্সবাজারে পাঁচ দিনব্যাপী দ্বিতীয় বিডিনগ আন্তর্জাতিক সম্মেলন ও কর্মশালা শুরু হয়েছে। বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ) এই সম্মেলনের আয়োজক। মঙ্গলবার কক্সবাজারের লং বিচ হোটেলে প্রধান অতিথি হিসাবে এ সম্মেলনের উদ্বোধন করেন শিক্ষা সচিব নজরুল ইসলাম খান।

বিডিনগ সভাপতি নুরুল ইসলাম রোমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দ্বিতীয় সম্মেলনের আহবায়ক ও বিডিনগ সাধারন সম্পাদক ফখরুল আলম পাপ্পু।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মোঃ আখতার হোসেন। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির চেয়ারম্যান সুমন আহমেদ সাব্বির।

bdnog

নজরুল ইসলাম খান বলেন, ঢাকার বাইরে বিশেষ করে কক্সবাজারে বিডিনগের আয়োজনে এ ধরনের আন্তর্জাতিক প্রশিক্ষণের উদ্যোগ খুবই উৎসাহব্যাঞ্জক একটি বিষয়। সরকার শিক্ষার্থীদের মান উন্নয়নের জন্য তথ্যপ্রযুক্তি ভিত্তিক বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। যেখানে বিডিনগের মতো প্রতিষ্ঠানগুলোর সহযোগিতা কাজে লাগানো সম্ভব হবে।

বিডিনগ সভাপতি চেয়ারম্যান নুরুল ইসলাম রোমান বলেন, সম্মেলনের মূল উদ্দেশ্য হচ্ছে বিডিনগ সদস্যদের নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা এবং বাংলাদেশের জন্য বেটার ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করা। আমরা স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক বিভিন্ন কর্মশালায় অংশগ্রহনে সহযোগিতার জন্য ফেলোশীপ কার্যক্রমও শুরু করতে পারবো বলে আশা করছি।

সম্মেলনের আহবায়ক ও বিডিনগ সাধারন সম্পাদক ফখরুল আলম পাপ্পু জানান, এবারের সম্মেলনে ১২-১৫ নভেম্বর টেকনিক্যাল কর্মশালা অনুষ্ঠিত হবে। দেশীয় বিশেষজ্ঞদের সঙ্গে এপনিকের বিশেষজ্ঞরা এ কর্মশালা পরিচালনা করবে।

কর্মশালায় টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের জন্য মাল্টি প্রটোকল লেভেল সুইচিং (এমপিএলএস) টেকনোলজি ও ডিএনএস সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, বিডিনগ ২০১৩ সালের ১ অক্টোবর থেকে একটি অলাভজনক সংগঠন হিসেবে বাংলাদেশে কার্যক্রম শুরু করে। নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (নগ) হচ্ছে ইন্টারনেট ইঞ্জিনিয়ারদের একটি গ্লোবাল কমিউনিটি। এ কমিউনিটি  অপারেশনাল বিভিন্ন ইস্যু নিয়ে জ্ঞান, অভিজ্ঞতা ও মতবিনিময় করে থাকে।

বাংলাদেশের বিডিনগ অন্যান্য দেশ ও রিজিওনের নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ সাউথ এশিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (সেনগ), নর্থ আমেরিকান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (ন্যানগ), জাপান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (জেনগ), অস্ট্রেলিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (অসনগ), এশিয়া প্যাসেফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিসের (অ্যাপ্রিকট) সঙ্গে একসঙ্গে কাজ করছে।

আল আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন