নকিয়া বাদ দিয়ে আসছে মাইক্রোসফট লুমিয়া

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নকিয়া অধিগ্রহণের পর এই ফিনিশ স্মার্ট ফোন নিমার্তা প্রতিষ্ঠানের ব্র্যান্ড নাম বাদ দিয়ে প্রথমবারের মত নতুন স্মার্ট ফোন বাজারে আনতে যাচ্ছে মাইক্রোসফট। এ নিয়ে মাইক্রোসফট কিছু না বললেও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন সংবাদমাধ্যম এর নানান বৈশিষ্ট্য ফাঁস করে চলেছে।

ফাঁস হওয়ার তথ্য থেকে জানা গেছে ‘লুমিয়া ৯৪০’ নামে নতুন এই স্মার্ট ফোন আনতে যাচ্ছে মাইক্রোসফট। এতে থাকবে উন্নত মানের ক্যামেরা এবং অপারেটিং সিস্টেম।

নতুন এই ডিভাইসটিতে ব্যবহার করা হতে পারে মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০। স্মার্ট ফোনটির ৫ ইঞ্চি এইচডি ডিসপ্লেকে আরও মজবুত করার জন্য গরিলা গ্লাস প্রযুক্তি যুক্ত করা হতে পারে। ব্যবহার করা হতে পারে ২.৭ গিগাহার্টজের কোয়াড কোর স্ন্যাপড্রাগন ৮০৫ প্রসেসরও। এছাড়াও এতে থাকতে পারে ৩ গিগাবাইট র্যা্ম এবং মাইক্রো এসডি কার্ড ব্যবহারের সুবিধা।

Microsoft-Phone

ছবি তোলার জন্য লুমিয়া ৯৪০ স্মার্ট ফোনটির পিছনে থাকতে পারে ২৪ মেগাপিক্সেল ক্যামেরা। এই ক্যামেরা ৪কে রেজ্যুলেশনের ভিডিও রেকর্ড করতে সক্ষম। এছাড়া সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য সামনে ৫ মেগাপিক্সের ক্যামেরাও থাকতে পারে।

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এই স্মার্ট ফোনটির ওজন হবে ১৪৯ গ্রাম। মঙ্গলবার নতুন স্মার্ট ফোনটির ঘোষণা দিতে পারে মাইক্রোসফট।

এছাড়া অ্যাপল এবং স্যামসাংয়ের সাথে পাল্লা দিয়ে মাইক্রোসফট বড় ডিসপ্লের ফ্যাবলেট আনতে পারে বলে ধারণা করা হচ্ছে।

চলিত বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে বিশ্বব্যাপী মোট ৯৩ লাখ লুমিয়া সিরিজের স্মার্ট ফোন বিক্রির কথা জানিয়েছে মাইক্রোসফট। বিশ্লেষকরা ধারণা করছেন, নকিয়া বাদ দিয়ে লুমিয়া সিরিজ আনা হলে ব্যবহারকারীদের কাছে তা আরও বেশি জনপ্রিয়তা পাবে।

এখন দেখার অপেক্ষা নকিয়া বাদ দিয়ে লুমিয়া কতদূর এগিয়ে যেতে পারে?

ফোন এরিনা এবং ম্যাশেবল অবলম্বনে তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন