স্মার্টফোনের সাউন্ড কাজ না করলে করণীয়

ফোন-গার্ল-টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন ব্যবহারকারীদের অনেক সময় সাউন্ডে সমস্যা হয়। কখনও ফোনে কথা বলার সময় ব্যবহারকারীর কথা অপর প্রান্তের জন্য শুনতে পান না। এ ছাড়া মাঝে মাঝে শব্দের আওয়াজ খুব কমে যায়।

নানা কারণে এ সমস্যা হতে পারে। এ সমস্যার সম্ভাব্য সমাধানগুলো নিয়ে এ টিউটোরিয়াল

প্রথমে ডিভাইসটি বন্ধ করে ব্যাটারি এবং সিম কার্ডটি খুলে কিছুক্ষণ সেভাবে রেখে দিতে হবে। কিছু সময় পরে ডিভাইসে ব্যাটারি এবং সিম কার্ডটি রিপ্লেস করলে সমস্যার সমাধান হতে পারে।

আরও পড়ুন: স্মার্টফোনে ওয়াই-ফাই সংযোগ চালু না হলে করণীয়

ফোন-গার্ল-টেকশহর

এতে কাজ না হলে ফোনের মাইক্রোফোনটি পরীক্ষা করে দেখতে হবে সেখানে কোনো সমস্যা আছে কিনা। ডিভাইসটির নিচের দিকে ছোট্ট একটি ছিদ্রে এটা অবস্থিত।

সম্ভব হলে কমপ্রেসড এয়ারের সাহায্যে সেই ছিদ্রে বাতাস দিয়ে ধুলো থাকলে তা পরিষ্কার হয়ে যায়।

কথা বলার ক্ষেত্রে ব্লুটুথ জাতীয় কোনো এক্সেসরিজ ব্যবহার করে থাকলে তা বন্ধ করে আবারো চেষ্টা করতে হবে। এতে নিশ্চিত হওয়া যাবে যে সমস্যাটি আসলে  ডিভাইসের মাইক্রোফোনে কি না।

সমস্যা চিহ্নিত করতে সাউন্ড রেকর্ডারের সাহায্যে ভয়েস রেকর্ড করে দেখবে হবে ঠিকভাবে ভয়েস রেকর্ড হয় কি না। এতে করে কলার বা ডায়লার অ্যাপে সমস্যা আছে কি না তা বোঝা যাবে।

অনেক সময় হাত থেকে পরে গিয়ে কিংবা চাপা লেগে মাইক্রোফোনটি ভেঙ্গে যেতে পারে। সেক্ষেত্রে সাউন্ড খারাপ আসতে পারে। অনেক সময় সাউন্ড আসেই না। যদি ডিভাইসের মাইক্রোফোন কাজ না করে তবে সার্ভিস সেন্টারে নিয়ে মাইক্রোফোনটি পরিবর্তন করতে হবে।

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন