Techno Header Top

কুকুরের সঙ্গে যোগাযোগ করতে পরিধেয় ডিভাইস!

কুকুরের পরিধেয় হেলথ ডিভাইস-টেকশহর.কম
Evaly in News page (Banner-2)

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: প্রযুক্তি সহজতর করেছে মানুষের সাথে মানুষের যোগাযোগ। এখন এই প্রযুক্তিই আবার মানুষের সাথে নিম্নস্তরের প্রাণীর যোগাযোগ সহজতর করার লক্ষ্যে কাজ করছে। সম্প্রতি হার্নেস নামের এক ধরনের পরিধেয় প্রযুক্তি প্রস্তুত করা হয়েছে যা কুকুরের সাথে মানুষের যোগাযোগকে আরও সহজতর করবে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে প্রস্তুত হার্নেস মূলত বিভিন্ন সেন্সরযুক্ত এক ধরনের যোগাযোগ মাধ্যম। এটি কুকুরের অঙ্গবিন্যাস ও মেজাজের অত্যাবশ্যকীয় লক্ষণগুলি পর্যবেক্ষণ করে তা আবার মালিকের স্মার্টফোনে প্রেরণ করে থাকে।

আরো পড়ুনঃ ফিটনেস ডিভাইস এনেছে মাইক্রেসফট

কুকুরের পরিধেয় হেলথ ডিভাইস-টেকশহর.কম

এতে রয়েছে ভাইব্রেটিং মটর। এর দ্বারা দূর থেকে কুকুরকে আরো পরিশিলিত আচরণ শেখানোর মতো প্রশিক্ষণও দেয়া সম্ভব বলে জানিয়েছেন প্রস্তুতকারকরা।

এছাড়াও এতে আছে হার্টরেট এবং শরীরের তাপমাত্রা নির্ণয় করার উপযোগী আরও এক ধরণের সেন্সর। কুকুর চাপে আছে কিনা বা উত্তেজিত কিনা এর দ্বারা তাও বুঝা যাবে।

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ডেভিড রবার্টস হার্নেস প্রস্তুতকারকদের একজন। তিনি এক বিবৃতিতে জানিয়েছেন, হার্নেসে একটি মোশন ডিটেক্টের লাগানো আছে। এটি যোগাযোগের প্রাথমিক উপায় হিসেবে কুকুরের শরীরি ভাষা বুঝতে সাহায্য করে।

 

বিবিসি অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী।

আরও পড়ুন:

*

*

আরও পড়ুন