গুগল সার্চে গুরুত্ব পাবে ভারতের প্রাদেশিক ভাষা

গুগল-টেকশহর.কম
Evaly in News page (Banner-2)

টেকশহর কনটেন্ট কাউন্সিলরঃ ইন্টারনেটে ভারতের বিভিন্ন প্রাদেশিক ভাষা চর্চাকে উৎসাহ দানের লক্ষ্যে কাজ করছে গুগল। এজন্য এই জায়ান্টের তরফ থেকে ভাষা সংলিষ্ট বিভিন্ন ওয়েব সহযোগীদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।

এ উদ্যোগের আওতায় ২০১৭ সালের মধ্যে তিন’শ মিলিয়ন ভারতীয় ভাষা ব্যবহারকারীকে ওয়েব দুনিয়ায় নিয়ে আসতে চায় সার্চ জায়ান্টি।

অনলাইনের নানারকম কনটেন্টকে বিভিন্ন প্রাদেশিক ভাষায় লেখার উপযোগী করতে একসাথে কাজ শুরুর আগ্রহ দেখিয়েছেন দেশটির ভাষা সংলিষ্ট সহযোগীরা।

গুগল-টেকশহর.কম

এই উদ্যোগ ছাড়াও হিন্দিতে ভয়েস-সার্চ নিয়ে কাজ করছে গুগল। শুধু তাই নয়, ইতিমধ্যে হিন্দিওয়েব ডটকম নামে একটি হিন্দি আধেয় সমৃদ্ধ সাইটও চালু করেছে জায়ান্টি।

গুগল সার্চের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অমিত সিংহাল জানিয়েছেন, বৈশ্বিক তথ্য প্রবাহটা সবার জন্য উন্মুক্ত করে দেয়াই আমাদের লক্ষ্য। সেজন্য ভারতীয় বিভিন্ন ভাষার চর্চাকে উৎসাহ দেয়া হচ্ছে। এতে অনায়াসে তথ্য লাভের ক্ষেত্রে অনলাইনই প্রাথমিক উৎস হয়ে উঠবে। এছাড়া অর্থনৈতিক ও সামাজিক সম্ভাবনা কাজে লাগিয়ে ভারতীয় বিভিন্ন ভাষাভাষীদের ক্ষমতায়নের লক্ষ্যে হিন্দি ভয়েস-সার্চ নিয়েও কাজ চলছে।

উল্লেখ্য, বর্তমানে ভারতে দুই’শ মিলিয়ন ইন্টারেট ব্যবহারকারী রয়েছেন। কিন্তু এই সংখ্যাটা দেশটির মোট জনগোষ্ঠীর মাত্র ১৬ শতাংশ। সে কারণে আগামী দুই-তিন বছরের মধ্যে এই সংখ্যাকে তিন’শ মিলিয়নে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে গুগল।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে আহমেদ মনসুর।

*

*

আরও পড়ুন