vivo Y16 Project

চীনের সেরা ধনী আলিবাবার জ্যাক মা

আলিবাবা-জ্যাক-মা-ধনী-চীন-ইকমার্স-টেকশহর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বজুড়ে এখন টেক ও টেলিকম উদ্যোক্তাদের জয়জয়াকার। যুক্তরাষ্ট্রে বিল গেটস ও মেক্সিকোর কার্লোস স্লিমের কথা সবার জানা। গত কয়েক বছর ধরে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তির খেতাবের মিউজিক্যাল চেয়ার টানাটানি চলছে তাদের মধ্যে। এ তুলনায় চীনের জ্যাক মা সর্বসাধারণের কাছে কিছুটা অপরিচিত। তবে প্রযুক্তি ও বাণিজ্যের দুনিয়ায় ঠিকই তাকে সবাই এক নামে চেনে।

ই-কমার্স প্রতিষ্ঠান হলেও আইপিওতে মূলধন উত্তোলন করে গত সেপ্টেম্বরে বিশ্ব রেকর্ড তৈরি করা প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা এই জ্যাক মা। তিনি এখন চীনের সর্বোচ্চ ধনী ব্যক্তি।

জনপ্রিয় সাময়িকী ফোবর্স মঙ্গলবার জানিয়েছে তার সম্পদের পরিমাণ প্রায় ২০ বিলিয়ন ডলার। ২০১৩ সালে চীনের সেরা ধনীর এ তালিকা প্রকাশ করে সাময়িকীটি।

Techshohor Youtube

আরো পড়ুনঃ ই-কমার্সের শুরুতে ফেইসবুক দারুণ কার্যকরী : নতুনদের প্রতি পরামর্শ

আলিবাবা-জ্যাক-মা-ধনী-চীন-ইকমার্স-টেকশহর

বর্তমানে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত চীনে প্রবৃদ্ধি কিছুটা ধীরগতির হয়ে পড়লেও বিলিয়নেয়ার ধনীর সংখ্যা বেড়েছে। ২০১৩ সালের হিসাবে দেশটিতে বিলিয়নেয়ারের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছ ২৪২। এর আগের বছর এ সংখ্যা ছিল ১৬৮।

সেপ্টেম্বরে চীনা সাময়িকী হুরুনের তালিকায়ও শীর্ষে উঠে এসেছিলেন জ্যাক মা। ওই সাময়িকীর তৈরি ধনী ব্যক্তিদের তালিকা অনুযায়ী তার সম্পদের পরিমাণ ছিল ২৫ বিলিয়ন ডলার।

১৫ বছর আগে প্রতিষ্ঠিত আলিবাবা গত সেপ্টেম্বরে ৮০ কোটি ডলারেরও বেশি শেয়ার বিক্রি করে। বর্তমানে এটির বাজারমূল্য ২৪০ বিলিয়ন ডলারের বেশি।

শিক্ষকতা ছেড়ে ই-কমার্সেউদোক্তা বনে যাওয়া জ্যাক মা’র সম্পদের পরিমাণ ২০১৩ সালে ছিল ৪ বিলিয়ন ডলার। তখন চীনের সেরা ২০ জনের তালিকাতেও তিনি ছিলেন না।

এএফপি অবলম্বনে আমিন রানা

 আরো জানুনঃ

১৭ আইটি ব্যক্তিত্বকে সম্মাননা দিল কমপিউটার জগৎ

টিনএজারদের জন্য জাস্টিন বিবাবের নতুন সামাজিক যোগাযোগ সাইট

*

*

আরও পড়ুন

vivo Y16 Project