মার্কেটপ্লেসের উপযুক্ত হতে প্রোফাইল তৈরি শিখতে হবে

ইল্যান্স-ওডেক্স-সাপ্তাহিক প্রশ্নোত্তর-সাইদুর মামুন-টেক শহর-
Evaly in News page (Banner-2)

ফ্রিল্যান্স আউটসোর্সিং পেশা হিসাবে জনপ্রিয় হচ্ছে। সফলদের সাফল্য গাথার গল্প শুনে তরুনরা আগ্রহী হচ্ছেন। নতুনদের মধ্যে ঝোঁক বাড়ছে। স্বাভাবিকভাবে জাগছে বিভিন্ন প্রশ্ন।

নতুন প্রযুক্তিগত উন্নয়নে যোগ হচ্ছে নতুন জিজ্ঞাসার। এসব জিজ্ঞাসার সমাধান দিতে নবীন ফ্রিল্যান্সারদের পাশে থাকছে টেকশহর ডটকম

এর অংশ হিসাবে টেকশহরডটকমে ইল্যান্স-ওডেস্কের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান নিয়মিত ফ্রিল্যান্স ও আউটসোর্সিং সম্পর্কিত বিভিন্ন টিউটোরিয়াল ও নিবন্ধ লিখছেন এবং প্রশ্নের উত্তর দিচ্ছেন। প্রশ্নোত্তর নিয়মিত প্রতি সপ্তাহে একদিন প্রকাশ করা হচ্ছে।

ফ্রিল্যান্স-আউটসোর্সিং সম্পর্কিত নানা বিষয়ে জানতে চান প্রশ্ন করুন এ লিংক থেকে।

আরও পড়ুন : ইল্যান্স-ওডেক্সে অ্যাকাউন্ট রিভিউতে কড়াকড়ি হচ্ছে

ইল্যান্স-ওডেক্স-সাপ্তাহিক প্রশ্নোত্তর-সাইদুর মামুন-টেক শহর-

Hasan Al Banna
প্রশ্ন : Hi sir,how are you?i have a problem about odesk.I wanna to do SEO job taking from odesk.my profile100% and till i given 11 exam..but i cant apply for my job…

সমাধান : আপনার যদি জবে অ্যাপ্লাই করার অপশনটি বন্ধ হয়ে গিয়ে থাকে, তাহলে ওডেস্ক কাস্টমার সাপোর্টে যোগাযোগ করুন। সাপোর্ট টিম থেকে চেক করে আপনাকে বিস্তারিত জানাতে পারবে।

হাসান
প্রশ্ন : পেপাল একাউন্ট ছাড়া কি বিকাশ কিংবা মোবাইল ব্যাংকের সাহায্যে ওডেস্ক থেকে টাকা তোলা যায়?

সমাধান : না, বিকাশ দিয়ে তোলা যায় না। সবচেয়ে ভালো হয় আপনি সাধারণ একটি সঞ্চয়ী হিসাব খুলে সেই ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করুন।

রাজু
প্রশ্ন : আউটসোর্সিংয়ের ভবিষ্যত কেমন? আমি কি প্রফেশন হিসেবে জীবিকার জন্য এটি নিতে পারব? কখনো এই কাজের ধ্বস নামবে না তো?

সমাধান : আউটসোর্সিং কোন জীবিকা বা পেশা নয়, এটা কাজ করার ধরণ মাত্র। যা কয়েক দশক ধরে চলে আসছে এবং বিশ্বের অন্যতম ক্রমবর্ধমান ক্ষেত্রগুলোর মধ্যে অন্যতম।

অন্যদিকে পেশা বা প্রফেশন হচ্ছে প্রোগ্রামিং করা, ডিজাইন করা, সফটওয়্যার তৈরি করা, মার্কেটিং করা, ইত্যাদি। যদি আপনার পেশায় আপনি দক্ষ হন, তাহলে কাজের সুযোগের অভাব হবে না, কাজ করার ধরণ যাই হোক না কেন।

হাবিব
প্রশ্ন : আমি আমার প্রোফাইল ১০০% করতে পারছি না। আপনি কিংবা বাংলাদেশে এমন কেউ কি আছে যে প্রোফাইলটা সুন্দর করে সাজিয়ে দিবে।

সমাধান : এ ক্ষেত্রে আমার সাজেশন হচ্ছে আপনি নিজের দক্ষতা তৈরি করুন। কারণ আপনি অনলাইনে কাজ করার জন্য এখনও উপযুক্ত নন। যখন নিজের প্রোফাইল নিজে তৈরি করতে পারবেন, তখনি আপনি অনলাইন মার্কেটপ্লেসে আসুন।

ধরে নিন এটাও এক ধরনের টেস্ট। নয়তো প্রোফাইল তৈরি করা শুরু মাত্র, সামনে আরও অনেক কিছুতেই আটকে যাবেন এবং এক সময় কোয়ালিটি ধরে রাখতে না পারার কারণে চিরদিনের জন্য মার্কেটপ্লেস থেকে সাসপেন্ড হয়ে যাবেন।

শ্যামল
প্রশ্ন : ওডেস্ক এবং ইল্যান্স এ দুটি মার্কেটপ্লেসের মধ্যে মিল-অমিল কি? এ ছাড়া বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য কোনটি সহায়ক।

সমাধান : অল্প কিছু ফিচার ছাড়া দুটো সাইট প্রায় একই। আপনি যে কোনোটাতেই কাজ করতে পারেন।

আরও পড়ুন

আউটসোর্সিং কাজের জনপ্রিয় পাঁচ ওয়েবসাইট

আউটসোর্সিং মার্কেটপ্লেসে কাজ না পাওয়ার যত কারণ 
চাকরির পাশাপাশি যেভাবে করতে পারেন ফ্রিল্যান্সিং

মার্কেটপ্লেসের বাইরে ক্লায়েন্টের কাজের প্রস্তাবে সতর্ক হতে হবে

প্রোফাইল ও অ্যাপ্লিকেশন ভালো হলে ক্লায়েন্ট নিজেই কাজ দেবে

ইল্যান্স-ওডেক্সে একাধিক একাউন্ট নয়, পোর্টফোলিও করা যাবে 

ফ্রিল্যান্সিং প্রশ্নোত্তর : শুরুতে গুরুত্বপূর্ণ প্রোফাইল পোর্টফোলিও স্কিল টেস্ট

ব্যবসায় এবং ব্যবস্থাপনা বিষয়ে ফ্রিল্যান্সিং

ফ্রিল্যান্স প্রফেশনাল হিসেবে ছুটি কাজে লাগানোর উপায়

ফ্রিল্যান্সিংয়ে ডিগ্রি নয়, কাজ ও যোগাযোগ দক্ষতাই আসল

*

*

আরও পড়ুন