বিক্রি বাড়াতে ভারতে ডেটা সেন্টার খুলছে জিওমি

জিওমি-স্মার্টফোন-টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনের অ্যাপল খ্যাত জিওমি এবার ভারতে প্রতি সপ্তাহে এক লাখ হ্যান্ডসেট বিক্রি করতে চায়। তবে তাদের এ পরিকল্পনায় বাধ সেধেছে ভারতীয় সেনাবাহিনী। কেননা সেনা কর্মীদের এ ফোন ব্যবহারের বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে।

এ পরিস্থিতিতে নিরাপত্তার ভয়ে সেনাবাহিনী যখন এ সতর্ক জারি করেছে ঠিক তখনি চীনা কোম্পানিটি ভারেত ডাটা সেন্টার খোলার সিদ্ধান্তের কথা জানিয়েছে।

নিরাপত্তার ভয় দূর করতেই দেশটিতে এ সুবিধা নিয়ে আসছে কমদামে স্মার্টফোন বিক্রির জন্য স্বল্প সময়ে পরিচিত পাওয়া এ কোম্পানি।

জিওমি-স্মার্টফোন-টেকশহর

ভারতীয় সেনাবাহিনীর আশংকা এ ফোন ব্যবহার করা হলে গ্রাহকের তথ্য বেইজিংয়ে রাখা হতে পারে। এতে নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে সেনাকর্মীদের জিওমি ফোন ব্যবহার করতে নিষেধ করা হয়েছিল।

এ ব্যাপারে জিওমি জানিয়েছে, তারা গ্রাহকের অনুমতি ছাড়া কোনো ডাটা সংগ্রহ করে না। এমনকি ফোন নির্মাতা প্রতিষ্ঠানটি চীনের বাইরের সকল ডাটা বেইজিং থেকে অ্যামাজনের মালিকানায় তৈরি ডাটা সেন্টারগুলোতে রেব করে দেবার প্রক্রিয়া শুরু করেছে।

কিন্তু বিশ্বজুড়ে দ্রুত বিস্তার হওয়ায় কোম্পানিটি কিভাবে ডাটা নিরাপদ রাখবে সেটা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

এদিকে কোম্পানিটি কিভাবে অন্য প্রতিদ্বন্দ্বীদের চেয়ে কমদামে স্মার্টফোন বানায় তা নিয়ে গুগলের একজন উচ্চপদস্থ কর্মকর্তা প্রশ্ন তুলেছেন।

সবার চক্ষুসূলে পরিণত হওয়া জিওমিকে ইতিমধ্যেই নকলবাজ বলেও আখ্যা দেওয়া হয়েছে।

অ্যাপলের ডিজাইন বিভাগের ভাইস প্রেসিডেন্ট জনাথস আইভিকে এ সম্পর্কে বলেন, ‘ এদের কোনো স্বাতন্ত্র নেই, আমি এদের চোর হিসেবেই দেখি।’

– বিবিসি অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন