আন্তর্জাতিক পুরস্কারের চূড়ান্ত তালিকায় সরব ব্লগ

সরব-টেকশহর
Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সোস্যাল মিডিয়া ফর ইমপাওয়ারমেন্ট’ পুরস্কারের চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশি ব্লগ সরব ডটকম।  কমিউনিকেশন অ্যাডভোকেসি ও ডেভেলপমেন্ট অ্যাকটিভিজম ক্যাটাগরিতে নির্বাচিত হয় ব্লগটি। দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে বিভিন্ন প্রকারের ব্লগ, সেবা প্রদানকারী ওয়েবসাইট কিংবা অ্যাপ্লিকেশনকে এই পুরস্কারের  দেয়া হয়ে থাকে।

পুরস্ককারের জন্য এই দেশসমূহের বিভিন্ন সংগঠন, ব্লগ এবং ১৬০টি অ্যাপ্লিকেশন আবেদন করে। এরপর বাছাই প্রক্রিয়া শেষে কমিউনিকেশন অ্যাডভোকেসি ও ডেভেলপমেন্ট অ্যাকটিভিজম ক্যাটাগরিতে চূড়ান্ত তালিকায় সরবের পাশাপাশি আরও তিনটি সংগঠন স্থান পায়।

আরও পড়ুন: ভার্সিটি জীবনের গল্প নিয়ে সরবের অ্যাপ উন্মুক্ত

সরব-টেকশহর

সরব ডটকমের সমন্বয়কারী নুরউদ্দিন আহমেদ বাপ্পি টেকশহরডটকমকে জানান,বছরের পর বছর ধরে সরব বাংলাদেশের তরুণদের মাঝে ইতিবাচক মনোভাব, প্লুরালিজম এই সব নিয়ে কাজ করেছে। সংখ্যালঘুদের উপর আক্রমণের উপর যেমন ম্যাপিং করেছে তেমনি প্রচলিত মিডিয়ার মালিকানা নিয়ে ইনফোগ্রাফ তৈরি করে দেখিয়ে দিয়েছে মিডিয়ার সীমাবদ্ধতা। পাশাপাশি সচেতনতা বৃদ্ধিতে তৈরি করেছে সংবিধান নিয়ে অ্যান্ড্রয়েড অ্যাপ। এই রকম অনেক কাজ সরব করেছে যা আর কোন বাংলা ব্লগ করে নি।

তিনি আরও জানান,  এই পুরস্কারে ফাইনালিস্ট হওয়াটা আমাদের কাজের জন্য একটি স্বীকৃতি। সরবের দুর্দান্ত একটি টিম আছে। যারা নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন পিসির সামনে, কিংবা অফলাইনে। আমি মনে করি তাঁদের অসাধারণ কাজের জন্য এ স্বীকৃতি অনুপ্রেরণা যোগাবে।

ভারতের ডিজিটাল ইমপাওয়ারমেন্ট ফাউন্ডেশন ২০১৩ সাল থেকে এ পুরস্কার দিয়ে আসছে।  সম্প্রতি ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গও ভারত সফরকালে এই ফাউন্ডেশনটির কার্যক্রম পরিদর্শনে যান। নভেম্বরে চূড়ান্তএ তালিকা  বিজয়ীদের পুরস্কার দেয়া হবে। চূড়ান্ত তালিকার বিস্তারিত  জানা যাবে এখানে

আরও পড়ুন:

ভার্সিটি জীবনের গল্প নিয়ে সরবের অ্যাপ উন্মুক্ত

চলচ্চিত্র রিভিউ নিয়ে সরবডটকমের প্রতিযোগিতা

 

 

 

*

*