বহুজাতিক চ্যালেঞ্জের মধ্যেও সেবা বাড়াতে চায় আপনার ডিল

আপনার-ডিল-মইনুর-টেকশহর

ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বেশিরভাগ নতুন উদ্যোগের শুরু – দেশি ক্লাসিফাইড সাইট আপনার ডিল এর গল্পটাও সেরকম। কম্পিউটার প্রকৌশলে উচ্চশিক্ষিত এক সাহসী তরুণের ঝুঁকি নেওয়া থেকেই যেটির শুরু। বিস্তারিতফখরুদ্দিন মেহেদীর প্রতিবেদনে।

ঝুঁকিটা একটু বড়ই বলতে হবে। ভালো একটি বিষয়ে উচ্চতর ডিগ্রী নেওয়ার পর যেখানে সকলের লক্ষ্য থাকে একটি ভালো চাকরি, সেখানে মইনুর হঠাৎ একদিনের ভাবনা থেকে শুরু করে দিলেন একটি প্রতিষ্ঠান তৈরির। অনিশ্চয়তাকে সাথী করে নেমে পড়লেন সেই উদ্যোগকে বাস্তবে রূপ দিতে।

আস্তে আস্তে এটি তার স্বপ্নের অংশ হয়ে গেল। এখন সেই স্বপ্নকে আরও এগিয়ে নিয়ে যেতেই তার সময় কাটে। অনলাইনে কেনাবেচাকে নিয়ে যেতে চান সাধারণ মানুষের দোড়গোড়ায়। দেশের প্রত্যেকটি অঞ্চলের মানুষের কাছে এ প্রতিষ্ঠানের কার্যক্রম পৌঁছে দিতে চান তিনি।

আরো পড়ুনঃ শখ থেকে সফল উদ্যোগ ‘ব্যাংকক বিটস’

আপনার-ডিল-মইনুর-টেকশহর

 

চট্টগ্রামের ছেলে মোহাম্মদ মইনুর রহমান বেড়ে উঠেছেন ঢাকাতে। কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং পাশ করার পর করেছেন এমবিএ। বর্তমানে আপনার ডিল ডটকমের স্বত্বাধিকারী এবং প্রধান কারিগরি কর্মকর্তা হিসাবে নিজেই নিজের প্রতিষ্ঠান চালাচ্ছেন।

যেভাবে শুরু
২০১২ সালের জানুয়ারিতে আর্থিক প্রয়োজনে নিজের একটি ফ্যাক্স বা টেলিফোন মডেম বিক্রি করতে দৈনিক ইত্তেফাকে একটি ক্লাসিফাইড বিজ্ঞাপন দেন মইন। বিজ্ঞাপন দেখে পরদিনই ক্রেতার ফোন আসে এবং বিক্রি হয়ে যায় তার ফ্যাক্সটি।

মইন জানান, এ অভিজ্ঞতার পর থেকেই মাথায় আসে অনলাইনে বিজ্ঞাপন দেওয়ার বিষয়টি। বেশ কয়েকদিন এ নিয়ে ভাবনার জগতে পড়ে রইলাম। অনলাইনে বিজ্ঞাপন দেওয়ার ব্যবস্থা করা গেলে অর্থ ব্যয়ে ও কষ্ট করে সংবাদপত্রে বিজ্ঞাপন দেওয়ার ঝক্কি থেকে অনেকেই মুক্তি পেত। খুব সহজেই এ মাধ্যমে তারা তাদের পণ্য বিক্রি করে দিতে পারতেন।

এই ভাবনাকে বাস্তব রূপ দেওয়ার চেষ্টা থেকেই শুরু আপনার ডিলের। ইন্টারনেট ঘেঁটে এ ধরনের বিজ্ঞাপন সাইটের তথ্য সংগ্রহ করতে লাগলেন। তৈরি করলেন কর্মপরিকল্পনা। এক মাস গবেষণার পর ১৮ ফেব্রুয়ারি থেকে কাজে নেমে পড়লেন। আপনার ডিল নামের একটি ক্লাসিফাইড অ্যাডভার্টাইজমেন্ট সাইট তৈরির কাজ শুরু করে দেন এ সাহসী তরুণ

আপনার ডিলের কার্যক্রম

আপনার ডিলের শুরুটা হয় খুব সাদামাটাভাবে। মইন কম্পিউটার বিজ্ঞান বিভাগের ছাত্র হওয়ায় ওয়েব জগত সম্পর্কে ধারণা ছিল স্পষ্ট। আর কিভাবে বাজারজাতকরণ করতে হবে হবে সেই বিদ্যাও বুঝে নেন দ্রত। এরপর তার আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

বর্তমানে দেশ বা বিদেশের যে কোনো স্থান থেকে যে কেউ গাড়ি, বাড়ি, নির্দিষ্ট কোনো সেবা, মোবাইল ফোন, টিভি, ফ্লাট বা প্লটসহ নানা কিছু বিক্রি করতে পারছেন আপনার ডিল ডটকমের মাধ্যমে।

এখানে পুরাতন পণ্য বিক্রির ব্যবস্থাও রাখা হয়েছে। নিরাপদ ও সহজে ক্রয়-বিক্রয় নিশ্চিয়তা নিয়ে হাজির হওয়া এ সাইটে বিজ্ঞাপন দিতে কোনো খরচ নেই। তাই ইন্টারনেট ব্যবহার করে যে কেউ পণ্য কেনাবেচায় সাইটটির সুবিধা গ্রহণ করতে পারেন।

 

Screenshot_19

আর আপনার ডিল ডটকমে বিজ্ঞাপন দেওয়ার প্রক্রিয়াটি শেষ করতে মাত্র তিন মিনিট সময় লাগে। গ্রাহকদের শুধু ক্যাটাগরি বেছে নিয়ে একটি ছোট বিবরণী লিখতে হবে ও একটি ছবি আপলোড করতে হবে।

শুরুর জটিলতা
আপনার ডিল সাইটটি করতে বা করার পর কোনো প্রতিবন্ধকতা এসেছে কি না জানতে চাইলে মইন বলেন, তিনি যখন এ কাজ শুরু করেন তখন প্রধান সমস্যা ছিল ইন্টারনেট স্পিড। ইন্টারনেটের ব্যবহারও ছিল সীমিত পর্যায়ে। তাই শুরুর দিকে এ নিয়ে বেশ বেগ পেতে হয়েছে। তাছাড়া অনেকবার ধৈয্যচ্যুতি আসলেও অটল থেকেছেন তিনি।

অনুপ্রেরণা ও পরামর্শ
কোথায় অনুপ্রেরণা পেলেন জানতে চাইলে মইন বলেন, ফেইসবুক গ্রুপ “চাকরি খুঁজব না চাকরি দেব” থেকে অনুপ্রেরণা পাই। তারা বিভিন্নভাবে পরামর্শ ও সহযোগিতা করে এগিয়ে যেতে সাহায্য করেছে। কিভাবে কোন কাজটা করতে হবে তা হাতে কলমে শিখেয়ে দিয়েছেন গ্রুপটির বিশেষজ্ঞরা।

বিজনেস মডেল
তরুন এ উদ্যোক্তা বলেন, আপনার ডিল ডটকম সি-টু-সি বা বি-টু-সি বিজনেস মডেল নিয়মে চলে। তাই এতে কিছু বেসিক নীতি মেনে চলতে হয়। আর এ নীতির প্রথমটি হল গ্রাহক এবং গ্রাহক ডাটা। এ ডাটা হতে হবে নির্ভুল এবং নির্ভরযোগ্য।

মইন বলেন, আমাদের প্রধান লক্ষই ছিল আপনার ডিলের মাধ্যমে নির্ভুল এবং নির্ভরযোগ্য তথ্য প্রদান করা, যা আমরা শুরু থেকেই ধরে রাখতে পেরেছি।

আপনার ডিল ডটকমে বর্তমানে প্রায় ৫৭ হাজার রেজিস্টার গ্রাহক রয়েছেন, যার মধ্যে ৩৫ হাজার নিয়মিত সাইট ভিজিট করেন বলে জানান তরুন এ কম্পিউটার প্রকৌশলী।

সফলতার কথা বলতে গিয়ে নবীন এ উদ্যোক্তা বলেন, খুব কম সময়ে এত গ্রাহকের কাছে পোঁছানো এবং তাঁদের বিশ্বাস অর্জন করতে পারাই বড় অর্জন। তবে বহুজাতিক ক্লাসিফাইড অ্যাড সাইটগুলো বড় বিনিয়োগ নিয়ে আসায় তারা একটু চ্যালেঞ্জের মধ্যে পড়েছেন বলে জানান তিনি।

আজকের-টেকশহর

 

প্রচারণা ও লক্ষ্য
আপনার ডিল স্বল্প বাজেটের প্রতিষ্ঠান হলেও অনলাইনে ভালোই প্রচারণা চালাচ্ছে তাদের দল। ফেইসবুক, গুগল অ্যাড ওয়ার্ড ইত্যাদি মাধ্যমেই মূলত প্রচারণা চালান তারা।

ডিজিটাল প্রচারণার মাধ্যমে দেশের প্রতিটি অঞ্চলে আপনার ডিল ডটকমকে পোঁছে দেওয়াই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর লক্ষ্য। কোনো কিছু বেচাকেনার কথা ভাবলেই যাতে আপনার ডিলের কথা ঠৌঁটে যাতে চলে আসে সেটিই লক্ষ্য মইনের।

নতুনদের জন্য পরামর্শ
নতুন উদ্যোক্তাদের জন্য আপনার ডিল প্রধান মইনের মূল পরামর্শ ব্যবসা শুরুর পর ধৈর্য্য ধরে এগিয়ে যেতে হবে। কোনোভাবেই লক্ষ্য থেকে বিচ্যুত হওয়া যাবে না। আঠার মতো লেগে থাকতে হবে।

তা ছাড়া ব্যবসা শুরুর আগে এর মডেলটা ভালোভাবে যাচাই বাছাই করে নিতে হবে। কারণ একবার ভুল মডেল নিয়ে কাজ শুরু করলে ঝামেলা রয়েই যাবে বলে মানে করেন তরুন এ উদ্যোক্তা।

যোগাযোগ

ApnarDeal.com
Email: [email protected]
Phone: +8801686837618
Website: http://www.ApnarDeal.com
আরো পড়ুনঃ

১ টি মতামত

*

*

আরও পড়ুন