vivo Y16 Project

ফুজিৎসু লাইফবুক ইউ৫৫৪ : স্ক্রিন ছাড়া সবই চমৎকার

ল্যাপটপ-টেকশহর

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আলট্রাবুকের কাছাকাছি হলেও পুরোপুরি আলট্রাবুক নয়- এমন একটি নোটবুক ফুজিৎসু লাইফবুক ইউ৫৫৪। যে কোনো অফিসিয়াল বা ব্যবসায়িক কাজে ব্যবহারের পুরোপুরি উপযোগী এটি, কিন্তু কিছু ঘাটতি থাকায় সব ধরনের ইউজারকে হয়তো আকর্ষণ করবে না। এর প্রধান আকর্ষণ কোর আই৫ প্রসেসর ও ২৫৬ জিবি এসএসডি।

ডিজাইন
মজবুত ও স্টাইলিশ গড়নের জন্য ফুজিৎসুর নোটবুকগুলোর সুনাম রয়েছে। এটিও তৈরি করা হয়েছে অ্যালুমিনিয়াম ও প্লাস্টিক দিয়ে। তাই ফিনিশিং খুবই মসৃণ।

এ ছাড়া বডিতে লাল রঙের ডিজাইন এর আউটলুক অনেক আকর্ষণীয় করেছে। এর ওজন মোট দেড় কেজির মতো।

Techshohor Youtube

ল্যাপটপ-টেকশহর

ডিসপ্লে
এর ডিসপ্লের আকার ১৩.৩ ইঞ্চি। এলইডি ব্যাকলিট ডিসপ্লের ওপর ম্যাট প্যানেল রয়েছে যা উজ্জ্বল আলোতে দেখতে সাহায্য করে। স্ক্রিন রেজুল্যুশন ১৩৬৬*৭৬৮ পিক্সেল। কালার ব্যালেন্স কিছুটা ত্রুটিপূর্ণ, যে কারণে স্ক্রিন বেশি ডার্ক দেখায়।

কানেক্টিভিটি
এর ইন্টারফেসে আছে দুটি ইউএসবি ৩.০ পোর্ট, একটি এইচডিএমআই পোর্ট, একটি ইউএসবি ২.০, কার্ড রিডার। নিরাপত্তার জন্য কেনসিংটন লক রয়েছে। স্ক্রিনের ওপর ওয়েবক্যাম আছে।

চিকলেট স্টাইলের কিবোর্ডে টাইপ করা যাবে আরামে, তবে এটি ব্যাকলিট নয়। টাচপ্যাডটি দেখতে যেমন চমৎকার কাজেও নিখুঁত। লেফট ও রাইট বাটন আলাদা করা নেই, কিন্তু এতে কাজ করতে কোনো সমস্যা হবে না।

কনফিগারেশন
ইন্টেল কোর আই৫ প্রসেসর রয়েছে এতে, যার ক্লকস্পিড ১.৬ গিগাহার্জ। টার্বো বুস্টের মাধ্যমে ক্লকরেট ২.৬ গিগাহার্জ পর্যন্ত হতে পারে। এটিতে ব্যবহার করা হয়েছে ৪ জিবির র‍্যাম। গ্রাফিক্স কার্ড বিল্ট-ইন ইন্টেল এইচডি ৪৪০০। হার্ডডিস্ক ৫০০ জিবি। পাশাপাশি ২৫৬ জিবি এসএসডি রয়েছে।

পারফরম্যান্স
শক্তিশালী প্রসেসরের পাশাপাশি এসএসডি স্টোরেজের কারণে এটি যথেষ্ট দ্রুতগতির পারফরম্যান্স দেবে। বিল্ট-ইন গ্রাফিক্স কার্ডের কারণে অবশ্য গেইম পারফরম্যান্স ভালো পাওয়া যাবে না। তবে অ্যাডোবি ইলাস্ট্রেটর, ফটোশপের মতো ভারী সফটওয়্যার দিয়ে এডিটিং এর কাজ করা যাবে।

এ ছাড়া টাইপ, ব্রাউজিং ইত্যাদি সাধারণ কাজে পূর্ণ গতি পাওয়া যাবে। কোনো স্টাটারিং ছাড়া হাই কোয়ালিটি মুভি দেখা যাবে, তবে দুর্বল ডিসপ্লে এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে।

ব্যাটারি
এর ব্যাটারি ব্যাকআপ টাইম ১৩ ঘণ্টা, যা আশেপাশের প্রতিদ্বন্দ্বী মডেলগুলো থেকে অনেক বেশি। এটি নোটবুকটির বড় একটি প্লাস পয়েন্ট।

ইউএইচ৫৫৪ এর বর্তমান দাম ৭৭ হাজার ৩০০ টাকা।

এক নজরে ভালো
– চমৎকার ডিজাইন ও গড়ন
– ২৫৬ জিবি এসএসডির ফলে গতিশীল পারফরম্যান্স
– দীর্ঘ ব্যাটারি ব্যাকআপ

এক নজরে খারাপ
– দামের তুলনায় স্ক্রিন যথেষ্ট ভালো নয়
– বিল্ট-ইন গ্রাফিক্স কার্ড

 

আরও পড়ুন

ল্যাপটপের দাম বিষয়ক জিজ্ঞাসার জবাব

ওয়াইফাইয়ের দাবিতে ঢাকা কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

পানির নিচে ওয়াইফাই!

নেটগিয়ার ইউনিভার্সাল ওয়াইফাই এক্সটেন্ডার

*

*

আরও পড়ুন

vivo Y16 Project