ডুডলে আর কে নারায়ণের জন্মদিনের শ্রদ্ধা

গুগল-ডুডল-আরকে-নারায়ন-টেকশহর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশিষ্ট সাহিত্যিক ভারতের আন্তর্জাতিক ইংরেজি ভাষার লেখক আর কে নারায়ণের জন্মদিনে ডুডলে শ্রদ্ধা জানাল গুগল। ১৯০৬ সালের ১০ অক্টোবর চেন্নাইয়ে (তৎকালীন মাদ্রাজ) জন্মগ্রহণ করেন আর কে নারায়ণ। তার পুরো নাম রাশিপুরম কৃষ্ণস্বামী আইয়ার নারায়ণ স্বামী।

ডুডলে নারায়ণের বিখ্যাত উপন্যাস ’মালগুড়ি ডেজ’ বইয়ে ডুবে আছে এক ব্যক্তি। বইটির দুই মলাটের একপাশে বইয়ের নাম অন্যটিতে আর কে নারায়ণের ছবি দেখা যাচ্ছে।

গুগল-ডুডল-আরকে-নারায়ন-টেকশহর

Techshohor Youtube

আর কে নারায়ণের প্রথম উপন্যাস ‘সোয়ামি অ্যান্ড ফ্রেন্ডস’ প্রকাশিত হয় ১৯৩৫ সালে। তার গল্প উপন্যাস বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। উপন্যাস ‘গাইড’-এর জন্য ১৯৫৮ সালে পান ভারতীয় সাহিত্য একাডেমি পুরস্কার। সাহিত্যে অবদান রেখে ১৯৬৪ সালে পদ্মভূষণ উপাধিতে ভূষিত হন। ২০০১ সালে ১৩ মে জন্মভূমি চেন্নাইয়ে মারা যান তিনি।

তাঁর বিখ্যাত সৃষ্টির মধ্যে রয়েছে ‘অ্যান অ্যাস্ট্রোলজার্স ডে অ্যান্ড আদার স্টোরিজ’, ‘দ্য গ্র্যান্ড মাদার্স টেল অ্যান্ড সিলেক্টেড স্টোরিজ’, ‘গডস, ডেমন্স অ্যান্ড আদারস’, ‘নেক্সট সানডে’, ‘মাই ডেটলেস ডায়ারি’, ‘মাইসোর’, ‘দ্য ম্যানইটার অফ মালগুড়ি’, ‘স্বামী অ্যান্ড ফ্রেন্ডস’, ‘দ্য ভেন্ডর অফ সুইটস’, ‘আ টাইগার অফ মালগুড়ি’ ইত্যাদি।

*

*

আরও পড়ুন