ম্যাসেঞ্জারে অর্থ লেনদেনে আসছে ফেইসবুক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক ম্যাসেঞ্জারে চালু হচ্ছে অর্থ লেনদেন পদ্ধতি। ম্যাসেঞ্জারের মধ্যেই লুকানো ছিল বন্ধুদের মধ্যে এই অর্থ লেনদেনের ফিচার। তবে ফিচারটি কবে নাগাদ চালু করবে ফেইসবুক তা এখনো নিশ্চিত নয়।

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স শিক্ষার্থী অ্যান্ড্রু অডে আইওএস অ্যাপ ডেভেলপার টুল সাইক্রিপ্ট ব্যবহার করে লুকানো এই ফিচারটি খুঁজে পান। এছাড়া এতে ছবি বা ফাইল পাঠানোর মতোই অর্থ পাঠানো যাবে। ব্যবহার করা যাবে ডেবিট কার্ড ।এছাড়া লেনদেনের নিরাপত্তায় ‘ইন-অ্যাপ পিনকোড’ রয়েছে।

Screenshot_16

কিছুদিন আগে ফেইসবুক হঠাৎ করেই সাবেক পেপাল প্রেসিডেন্ট ডেভিড মার্কাসকে মেসেঞ্জোর সেবার প্রধান হিসেবে নিয়োগ দেয়। প্রযুক্তি বিশ্লেষকরা মনে করছেন, ম্যাসেঞ্জারে এই অর্থ লেনদেনের ফিচারটি চালুই এর পেছনে বড় কারণ ছিল। মেসেঞ্জারের মাধ্যমে লেনদেনে ফেইসবুক কোনো চার্জ কাটবে কি না সে বিষয়ে কোন ধারণা করা যায়নি এখনো।

ফেইসবুকের ম্যাসেঞ্জার অ্যাপে পেমেন্ট কোডের অস্তিত্ব প্রথম খুঁজে পান সাইবার নিরাপত্তা গবেষক জোনাথান জিডজিয়ারস্কি। এরপর অডে সাইক্রিপ্ট ব্যবহার করে বিস্তারিত তদন্ত চালান। শেষে নিজের জেইলব্রেক করা আইফোনে অডে ফিচারটি চালু করেন।এরপর ফিচারটির স্ক্রিনশট আর ভিডিও তৈরি করেন তিনি।

তবে পুরো বিষয়টি নিয়ে কোন মন্তব্য করেনি ফেইসবুক কর্তৃপক্ষ।

টেকক্রাঞ্চ অবলম্বনে

*

*

আরও পড়ুন