বিশ্ব সেরা অপারেটর চায়না মোবাইল

phone_techshohor
Evaly in News page (Banner-2)

জামান আশরাফ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রাহক এবং আয় উভয় ক্ষেত্রে বরাবরের মতো এবারও এক নম্বরে রয়েছে চীনের অপারেটর চায়না মোবাইল। এমনকি আগের মতো শীর্ষ দশে রয়েছে দেশটির আরও দুটি অপারেটর চায়না ইউনিকম এবং চায়না টেলিকম।

সম্পতি এ প্রতিবেদন প্রকাশ করেছে জিএসএম মোবাইল অপারেটরদের সংগঠন জিএসএমএ। এ প্রতিবেদন অনুযায়ী বছরের প্রথমার্ধ শেষে চায়না মোবাইলের গ্রাহক দাঁড়িয়েছে ৭৯ কোটি ৬ লাখ। আর আগের বছর জুলাই থেকে এ বছরের জুন পর্যন্ত আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৬ হাজার ৬৪০ কোটি পাউন্ড।

একই সময়ের হিসাবে গ্রাহক সংখ্যায় দু’নম্বরে রয়েছে ইংল্যান্ডের ভোডাফোন। এ অপারেটরের সঙ্গে যুক্ত রয়েছে ৪৩ কোটি ৫৯ লাখ গ্রাহক। ৪ হাজার ২১০ কোটি পাউন্ড আয় করে রেভিনিউ তালিকায় অবস্থান পাঁচ নম্বরে।

আরও পড়ুন: চীনে ৪ কোটি ৮০ লাখ স্মার্টফোনে ট্রোজান হামলা

phone_techshohor

মজার ব্যবপার হলো গ্রাহক সংখ্যায় ১৩ নম্বরে (১০ কোটি ৪৬ লাখ) থাকলেও যুক্তরাষ্ট্রের ভারিজন ওয়ারলেস আছে আয়ের দিক থেকে দ্বিতীয় স্থানে। জুলাই’১৩ থেকে জুন ১৪ পর্যন্ত অপারেটরটির অ্যাকাউন্টে জমা পড়েছে ৫ হাজার ২৪০ কোটি পাউন্ড।

আয়ের তিন নম্বরেও রয়েছে অপর এক মার্কিন কোম্পনি এটিঅ্যান্ডটি। তাদের আয় ৪ হাজার ৪৮০ কোটি পাউন্ড।

একই সময়ের হিসেবে চায়না ইউনিকমের গ্রাহক সাড়ে ২৯ কোটি। আর ২ হাজার ১৫০ কোটি পাউন্ড আয় করেছে অপারেটরটি। গ্রাহক সংখ্যায় তিন ও আয়ের দিক থেকে পাঁচ নম্বরে রয়েছে এটি।

অন্যদিকে চায়না টেলিকম গ্রাহক সংখ্যায় (১৮ কোটি ২ লাখ) ১০ নম্বরে থাকলেও আয়ের দিক থেকে আরও দুই ধাপ পিছিয়ে রয়েছে ১২ নম্বরে (১ হাজার ৬০০ কোটি পাউন্ড)।

তালিকার ওপরের দিকে থাকা চীনের এ তিন অপারেটরই কেবল একটি দেশে টেলিকম সেবা দেয়। শীর্ষস্থানীয় অন্য অপারেটরগুলোর প্রতিটিই বিভিন্ন দেশে সেবার বিস্তার ঘটিয়েছে।

আর দক্ষিণ এশিয়াতে ব্যবসা রয়েছে এমন অপারেটরদের মধ্যে গ্রাহক সংখ্যায় এয়ারটেল সবার চেয়ে এগিয়ে। তাদের গ্রাহক ২৮ কোটি ৭২ লাখ। অবস্থান ১২ নম্বর। এরপরেই রয়েছে গ্রামীণফোনের মূল কোম্পানি টেলিনর। তাদের গ্রাহক ১৭ কোটি ৫৬ লাখ। স্থান ১৪ নম্বর।

তবে আয়ে টেলিনর এগিয়ে, তাদের আয় ৮৭০ কোটি পাউন্ড। এয়ারটেলের আয় ৭৯০ কোটি পাউন্ড। আয়ে টেলিনর ১৭ নম্বরে ও এয়ারটেল পরের স্থানে।

মোট ১১ কোটি ৫৭ লাখ গ্রাহক নিয়ে রবির মূল কোম্পানি আজিয়াটা আছে ২৫ নম্বরে। তাদের আয় ৩৬০ কোটি পাউন্ড।

আরও পড়ুন:

গুগল গ্লাসের বিকল্প চীনের বাইডু আই

চীনে স্মার্টফোনের বাজারেও নেতৃত্ব হারালো স্যামসাং

চীনের কাছে সিমানটেক ও ক্যাসপারস্কি অনিরাপদ !

*

*

আরও পড়ুন