ভুয়া লাইকের বিরুদ্ধে যুদ্ধে নামছে ফেইসবুক

Facebook-like-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অর্থের বিনিময়ে যারা ভুয়া লাইক লেনদেনকারীদের এইবার বোধয় থামতে হবে। ভুয়া লাইকের বিরুদ্ধে ফেইসবুক রীতিমত যুদ্ধই ঘোষণা করেছে। জড়িতদের বিরুদ্ধে দুই’শ কোটি ডলারের আইনি ব্যবস্থাসহ চিহ্নিত অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার মতো পদক্ষেপ নিচ্ছে তারা।

সম্প্রতি এ বিষয়ে ব্যবহারকারীদের সর্তক থাকাতে বলেছে ফেইসবুক।

Facebook-like-techshohor

ফেইসবুকের ন্যায়নীতি নিয়ে কাজ করা প্রকৌশলী ম্যাট জোন্স তার ব্লগে জানান, অনেক ব্যবহারকারী বিশেষ করে রাজনীতিবিদ এবং বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান অর্থের বিনিময়ে ফেইসবুকে তাদের পেইজে ভুয়া লাইক বাড়িয়ে থাকেন। অনুসন্ধানে দেখা গেছে নির্দিষ্ট সংখ্যক লাইকের জন্য একটি নির্দিষ্ট অর্থ লেনদেন করছেন তারা।

তিনি জানান, ভুয়া লাইক বন্ধে আমরা আইন তৈরির কাজ করছি। অনৈতিক ও অবৈধ এমন কার্যক্রম দেখলেই আমরা ব্যবস্থা নেবো। আমরা চিহ্নিতদের অ্যাকাউন্টও বন্ধ করে দেবো।

চিহ্নিতদের আদালতের মুখোমুখি দাড়াতে হতে পারে উল্লেখ করে জোন্স বলেন, ফেইসবুকের প্লাটফর্ম ব্যবহার করে কেউ এমন অনৈতিক ও অবৈধ কাজ করতে পারবে না। প্রয়োজনে প্রতি অ্যাকাউন্টের জন্য লাইকও নির্দিষ্ট করার কথা ভাবা যেতে পারে।

ভুয়া লাইকের এমন কাজ পেইজ হোল্ডার, বিজ্ঞাপনী সংস্থাসহ সকল ব্যবহারকারীর জন্য কোনভাবেই সুফল বয়ে আনবে না।ফেইসবুকের মাধ্যমে মানুষ আসল বিষয়টি জানতে চায় ফেইক কোন বিষয় নয়। বিশ্বের একশ’ কোটির বেশি ফে্ইসবুক ব্যবহারকারীর নিরাপত্তায় এমন ব্যবস্থা জরুরী হয়ে পড়েছে এখন।

তিনি জানান, ভুয়া লাইক শনাক্তে এক ধরনের গাণিতিক পদ্ধতি আমাদের রয়েছে।

এএফপি অবলম্বনে

 

*

*

আরও পড়ুন