Header Top

ফেইসবুকে বেশি সময়ের পেছনে হতাশা-একাকীত্ব

ফেইসবুক-একাকী-গবেষণা-হতাশ-টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দিনটা কি বাজে গেলো! তাইলে ধরে নিন ফেইসবুকের মতো সামাজিক মাধ্যমেও আপনি ভালো কিছু পাবেন না। অর্থাৎ একটা বাজে দিনে খারাপ সঙ্গীই আপনার নিয়তি!

এটি মোটেই মনগড়া কথা নয়! সম্প্রতি একটি গবেষণা থেকে এ তথ্য বেরিয়ে এসেছে। এটির মূল কথা, মন খারাপ মানে ফেইসবুকেও ভালো কিছু নেই।

নতুন গবেষণাটি সম্প্রতি পরিচালিত আরও কয়েকটি গবেষণাকে সমর্থন করে। সাম্প্রতিক এসব গবেষণার মোদ্দা কথা, যারা ফেইসবুকে বেশি সময় ব্যয় করেন তারা খুব বেশি হতাশ, রাগত এবং একাকী ধাঁচের হয়ে থাকেন। কেননা ফেইসবুকে তারা তাদের বন্ধুদের ভালো থাকার আপডেট দেখে নিজেকে অপূর্ণ ভাবতে থাকেন।

ফেইসবুক-একাকী-গবেষণা-হতাশ-টেকশহর

যুক্তরাষ্টের ওহিও ইউনিভার্সিটির যোগাযোগ বিভাগের অধ্যাপক এবং গবেষণাটির সহকারী সিলভিয়া নেবলোচ ওয়েস্টারিচ জানান, যখন মানুষ নেতিবাচক মুডে থাকে তখন তারা কম আকর্ষনীয় এবং ব্যর্থ লোকদের প্রতি বেশি আগ্রহ দেখায়।

মানুষ কিভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করবে সেটির ব্যবস্থাপনা করার ক্ষমতা তার নিজের রয়েছে বলে মনে করেন গবেষণার আরেক সহকারী বেনজামিন জনসন।

অ্যামস্টাডাম ইউনিভার্সিটির এ সহকারী অধ্যাপক বলেন, সাধারণত লোকে ফেইসবুকে ভালো কিছুই খোঁজে। কিন্তু সে যদি নিজেকে অরক্ষিতভাবে তাহলে শীর্ষ এ সামাজিক মাধ্যমে যারা নেতিবাচক আচরণ দেখায় বা খারাপ দিন যাচ্ছে ভাব প্রকাশ করে, তাদের প্রতি বেশি আকৃষ্ট হয়।

জনসন বলেন, পরেরটা দেখার প্রয়োজন নেই। আপনি নিজেকে তুষ্ট রাখুন, তৃপ্তি নিন।

গবেষণাটিতে ১৬৮ জন কলেজ শিক্ষার্থী অংশ নেন। গবেষকরা দেখেছেন সাধারণ মানুষ সফল এবং আকর্ষনীয় ব্যক্তিত্বের প্রতিই বেশি ঝোঁকে। কিন্তু যারা নেতিবাচকতা ধারণ করে তারাই ব্যর্থদের প্রতি বেশি ধাবিত হয়।

এ ব্যাপারে অধ্যাপক ওয়েস্টারিচের পরামর্শ, যদি নিজের আত্মমর্যাদা বাড়াতে চাও- তাহলে অন্যের খারাপ কিছুর দিকে না তাকিয়ে, লোকের মন্দ না দেখে নিজের দিকে নজর দাও।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন