Header Top

মামলার হুমকিতে ফাঁস নগ্ন ছবি সরাচ্ছে গুগল

নগ্ন ছবি ফাঁস-টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটন্টে কাউন্সলির: ফাঁস হওয়া ব্যক্তিগত ছবি না সরানোয় গুগলের বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছিলেন এক আইনজীবি। হ্যাকারদের দিয়ে অনলাইনে ব্যক্তিগত ছবি ফাঁস হওয়া কমপক্ষে এক ডজন নারী তারকার পক্ষে এ হুমকি দেন বিনোদন শিল্পের আইনজীবি মার্টিন সিঙ্গার। আর এ হুমকির খবর সংবাদমাধ্যমে প্রকাশের পর তড়িঘড়ি করে গুগল ছবি সরানোর ঘোষণা দেয়।

মার্টিন সিঙ্গারের একটি চিঠির উল্লেখ করে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, হ্যাকারদের শিকার ওইসব নারী তারকাদের ছবি থেেক লাখ লাখ ডলার আয় করছে গুগল। এ জন্য গুগলের কাছে ১০০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করা হবে।

নগ্ন ছবি ফাঁস-টেকশহর

তবে ওই আইনজীবি কোন তারকার পক্ষে লড়ছেন সে বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

সিঙ্গার বলেন, গুগল জানে যে হ্যাকড হওয়া এসব ছবি একান্ত ব্যক্তিগত এবং গোপনীয়। এমনকি তাদের চুরি যাওয়া ভিডিওগুলোও বেআইনিভাবে সাইটে ঝুলয়ি রাখা হয়েেছ যেখানে বিকৃতভাবে ব্যক্তিগত অধিকার এবং ভদ্রতার লঙ্ঘন করছে গুগল।

তিনি গুগলকে বারবার নোটিশ পাঠিয়েছেন যে তারা ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট অ্যাক্ট লঙ্ঘন করছে।

অথচ টুইটারের মতো অন্যান্য সাইট অনুরোধরে ভিত্তিতে এসব ছবি মুছে দিলেও গুগল তার র্সাচ ইঞ্জিন, ইউটিউব এবং ব্লগপোষ্ট ওয়েবসাইটে এগুলো ঝুলিয়ে রেখেছে বলে মন্তব্য করনে তিনি। একই সাথে সংরক্ষিত ছবি ও সাইটে প্রকাশিত হওয়ার অপেক্ষায় থাকা ছবিসমূহও মুছে ফেলার অনুরোধ ছিল সেখানে।

যাইহোক, হুমকির এই খবর প্রকাশের পর গুগল এক বিবৃতিতে জানায় খুব দ্রুতই এসব ছবি সরিয়ে ফেলা হবে। গুগলের এক মুখপাত্র জানান, অভিযোগ পাওয়ার পর সাথে সাথেই তারা হাজারো ছবি ও শতশত অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছেন।

উল্লেখ্য, গত ১ সেপ্টেম্বর আই ক্লাউড হ্যাক করে হ্যাকারা এক রাতে ১০০ জনরে বেশি তারকার গোপন ছবি ইন্টারনেটে ফাঁস করে দেয়।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

 

*

*

আরও পড়ুন