Techno Header Top

যুক্তরাষ্ট্রের বৃহত্তম ব্যাংকের ৮ কোটি অ্যাকাউন্ট হ্যাক

হ্যাকার-হ্যাক-অ্যানোনিমাস-টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্টের সবচেয়ে বড় ব্যাংক জেপি মরগান বড় ধরনের সাইবার হামলার শিকার হয়েছে। ব্যাংকটির ৭ কোটি ৬০ লাখ ব্যক্তিগত এবং ৭০ লাখ প্রাতিষ্ঠানিক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

নিজস্ব তদন্তের পর ব্যাংকটির দাবি, গ্রাহকদের নাম এবং ঠিকানার তথ্য বেহাত হলেও আর্থিক ক্ষতি হয়নি কিংবা গুরুত্বপূর্ণ তথ্য এবং সামাজিক নিরাপত্তা নম্বার চুরি যায়নি।

হ্যাকিংয়ের ঘটনাটি বেশ কয়েক দিন আগের হলেও জেপি মরগান সম্প্রতি যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে এসব তথ্য প্রকাশ করে। তবে এ জালিয়াতির সঙ্গে তাদের কোন গ্রাহক জড়িত নন।

হ্যাকার-হ্যাক-অ্যানোনিমাস-টেকশহর

ব্যাংকটি জানিয়েছে, হ্যাক হয়েছে এমন কোনো গ্রাহকের অ্যাকাউন্ট থেকে কোনো ধরনের অনুমোদনবিহীন লেনদেনের জন্য অ্যাকাউন্টধারীরা দায়ী হবেন না। তবে তাদের পাসওয়্যার্ড বা অ্যাকাউন্টের তথ্য পরিবর্তন না করলেও চলবে।

ব্যাংকটির মুখপাত্র পেট্রিক ওয়েলেক্স জানান, গ্রাহকদের ক্রেডিট মনিটরিংও করতে হবে না। কেননা তারা বিশ্বাস করে কোন আর্থিক তথ্য, অ্যাকাউন্ট ডাটা অথবা ব্যাক্তিগতভাবে চিহ্নিত করা যায় এমন কোনো তথ্য চুরি যায়নি।

ব্যাংকটি আরও জানায় গত আগস্টের এ ঘটনা চিহ্নিত হওয়ার পর থেকে তারা এ সন্দেহজনক ঘটনার জন্য আইন শৃংখলাবাহিনীকে সহযোগীতা করছে।

এ বছরের শুরুর দিকেও রাশিয়া ব্যাংকটির সিস্টেম হ্যাক করেছিল বলে খবর প্রকাশ হয়েছিল।

শুধু জেপি মরগান নয়, যুক্তরাষ্ট্রের অন্যান্য ব্যাংককেও হ্যাকাররা একই ধরনের সাইবার হামলার টার্গেট করেছে।

– বিবিসি অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন