Header Top

ভুল স্বীকার, চাইলে ছদ্মনামেও ফেইসবুক প্রোফাইল

ফেইসবুক-টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাস্তব নাম ও ছদ্মনাম ব্যবহার নিয়ে বির্তকে শেষ পর্যন্ত ক্ষমা চেয়ে পিছু হটেছে ফেইসবুক। একই সঙ্গে নাম ব্যবহারের নীতিও পরিবর্তন করেছে। ফলে চাইলে যে কেউ ছদ্মনাম ব্যবহার করতে পারবেন।

শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমটির পিছু হটার ঘটনাটা বেশ চমক তৈরি করেছে। কোনো ক্ষমতাশালী গোষ্ঠীর কাছে নয় ফেইসবুক ক্ষমা চেয়েছে ‘ড্র্যাগ কুইন’ নামে পরিচিত এক যৌণ সংখ্যালঘু সম্প্রদায়ের কাছে।

কয়েকদিন আগে সবাইকে ফেইসবুক প্রোফাইলে ‘বাস্তব জীবনে ব্যবহৃত’ নাম ব্যবহারের আহ্বান জানিয়ে নতুন নীতি ঘোষণা করে ও ড্রাগ কুইনের অ্যাকাউন্ট বন্ধ করে দেয় ফেইসবুক। অনেকে এর কারণ হিসাবে মার্ক জুকারবার্গের প্রতিষ্ঠানটির অতি বিজ্ঞাপন প্রবণতা ও বাণিজ্যিকিকরণের দিকে ইঙ্গিত করেছিলেন।

আরও পড়ুন : সাবধান ! ফেইসবুক মেসেঞ্জার অ্যাপে ম্যালওয়ার

ফেইসবুক-টেকশহর

 

ছদ্মনাম ব্যবহারের কারণে ফেইসবুক কর্তপক্ষ সম্প্রতি ‘ড্র্যাগ কুইন’ গোষ্ঠীর অনেক অ্যাকাউন্ট মুছে ফেলেছিল। এ নিয়ে প্রতিবাদের ঝড় ওঠে অনলাইনে জগতে। দুই হাজারের বেশি স্বাক্ষরসহ পিটিশনও জমা পড়ে। অভিনয় শিল্পী সিস্টার রোমার মতো অনেকেই হ্যাশট্যাগের মাধ্যমে প্রতিবাদ করেন। ফলে চাপের মুখে নিজেদের নীতি পরিবর্তনকে ভুল উল্লেখ করে ছদ্মনাম ব্যবহার করা যাবে বলে জানান ফেইসবুকের প্রধান পণ্য কর্মকর্তা ক্রিস কক্স।

অনলাইন অ্যাকটিভিস্টদের মতে, ফেইসবুক ব্যবহারকারীরা প্রকৃত নাম ব্যবহার করলে তা বিজ্ঞাপনদাতাদের কাছে আরও বেশি আকর্ষণীয় হবে। একই সঙ্গে ব্যক্তির আচরণগত কার্যকলাপও পর্যবেক্ষণ করতে পারবে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

এসব কারণে অনলাইন অ্যাকটিভিস্ট ও ডিজিটাল রাইটস অনলাইনে ব্যাপক সমালোচনা করেন। বাধ্য হয়ে ফেইসবুক প্রকৃত নাম ব্যবহারের শর্ত থেকে সরে এল এবং নতুন নিয়মে বাস্তব জীবনে কেউ ছদ্মনামে পরিচিত হলে সেটিও এ নেটওয়ার্কে ব্যবহারের সুযোগ তৈরি হল।

এ ঘটনাকে বেদনাদায়ক উল্লেখ করে এক পোস্টে ক্রিস কক্স ড্র্যাগ কুইন, ড্র্যাগ কিং, ট্রান্সজেন্ডার এবং আমাদের বন্ধু ও প্রতিবেশী এলজিবিটি সম্প্রদায়ের সকল সদস্যের কাছে ক্ষমা চান।

ফেইসবুকের এ বোধোদয়কে ট্রান্সজেন্ডারদের বিজয় জানিয়ে ট্রান্সজেন্ডার ল সেন্টারের মুখপাত্র মার্ক স্নাইডার বিবৃতি দেন।

অ্যাকাউন্টগুলো ফিরিয়ে দেয়ার পাশাপাশি ফেইসবুক প্রকৃত নাম ব্যবহারের শর্ত মুছে দিয়েছে। যে কেউ চাইলে ছদ্মনামে ফেইসবুক একাউন্ট ব্যবহার করতে পারবেন।

ম্যাশেবল অবলম্বনে তুসিন আহমেদ

আরও পড়ুন

এক কোটি ছাড়িয়ে দেশের ফেইসবুক ব্যবহারকারী

ফেইসবুকে ৫ শতাধিক ফ্যানের মুখোমুখি জিপি সিইও

 

*

*

আরও পড়ুন