নভেম্বরে শুরু হচ্ছে জাতীয় মোবাইল হ্যাকাথন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপ নির্মাতা ও প্রোগ্রামারদের নিয়ে শুরু হচ্ছে ‘জাতীয় মোবাইল হ্যাকাথন ২০১৪’। নভেম্বরের শেষ সপ্তাহে রাজধানীতে এ হ্যাকাথন সম্মেলনের আয়োজন করা হবে। দেশের সড়ক ও নৌ দুর্ঘটনা, মাতৃস্বাস্থ্য, শিক্ষা, কৃষি এবং স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে নানা সমস্যায় মোবাইল প্রযুক্তির মাধ্যমে সমাধান উদ্ভাবনে এই হ্যাকাথনের অন্যতম লক্ষ্য।

ইতিমধ্যে হ্যাকাথনে অংশগ্রহণে নিবন্ধন শুরু হয়েছে। আগামি ১৫ অক্টোবর সময়ের মধ্যে আগ্রহীরা নিবন্ধন করতে পারবেন।

HACKTHON-BANNER-WELLOW-04

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে এ হ্যাকাথনে সারাদেশ থেকে এক হাজারেরও বেশি প্রোগ্রামার, ফ্রিল্যান্সার, শিক্ষার্থী, অ্যাপ নির্মাতাদের অংশে নেয়ার কথা রয়েছে। হ্যাকাথন বাস্তবায়নে এমসিসি লিমিটেড ও ইএটিএল। সহযোগিতায় রয়েছে বেসিস, সিম্ফোনি, গ্রামীণফোন, রবি, টেলিটক, সোলকোয়েস্ট ও গুগুল ডেভেলপার গ্রুপ।

হ্যাকাথনে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, পোশাদার সফটওয়ার ডেভেলপার, প্রোগ্রামাররা দলগত কিংবা ব্যক্তিগতভাবে অংশ নিতে পারবেন। অ্যাপ ডিজাইনারদের জন্য এই হ্যাকাথন উম্মুক্ত। এছাড়া ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’-এর আওতায় মোবাইল অ্যাপ বিষয়ক কারিগরি প্রশিক্ষণপ্রাপ্তরাও এতে অংশ নিতে পারবে।

অংশগ্রহনকারীরা বিরতিহীনভাবে ৩৬ ঘণ্টার প্রোগ্রামিংয়ের মাধ্যমে বিভিন্ন সলিউশনের প্রোটোটাইপ তৈরি করবে। অংশগ্রহণকারীরা বিভিন্ন গ্রুপে কাজ করবে।সার্বক্ষণিক মনিটরিংয়ে থাকবে বিশেষজ্ঞ দল।এবারে ৩০ জন প্রযুক্তি বিশেষজ্ঞ প্রতিযোগিতার মূল্যায়নের দায়িত্বে থাকবেন। বিজয়ী ১০ জন পাবেন আকর্ষণীয় পুরস্কার। এছাড়াও বিজয়ী প্রকল্পগুলো বাস্তবায়নে সহায়তা দেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

হ্যাকাথন বিশ্বজুড়ে ম্যারাথন কোডিং ইভেন্ট হিসেবে পরিচিত। হ্যাকাথনে ডেভেলপাররা তাদের দক্ষতা তুলে ধরার সুযোগ পান । আগ্রহীরা এই http://www.nationalappsbd.com ঠিকানায় নিবন্ধন করতে পারবেন।

আল আমীন দেওয়ান

১ টি মতামত

  1. Md. Kawsar Iqbal said:

    তথ্য মন্ত্রনালয়ের সহযোগীতায় জেলা তথ্য অফিসের মাধ্যমে উপজেলা পর্যায়ে প্রচারণার ব্যবস্থা গ্রহণ এবং উপজেলা ভিত্তিক ছাত্র-ছাত্রী ও যুবকদের অংশগ্রহণ নিশ্চিত করা প্রয়োজন।

*

*

আরও পড়ুন