সফটওয়্যার ছাড়া ল্যাপটপকে ওয়াই-ফাই হটস্পট বানানোর উপায়

ওয়ার্ডপ্রেস-টেকশহর
Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ল্যাপটপ থাকলে ব্রডব্যান্ড সংযোগ ব্যবহার করে স্মার্টফোন কিংবা ট্যাবে ইন্টারনেট ব্যবহারে রাউটারের প্রয়োজন হয় না। কেননা চাইলে ল্যাপটপকে রাউটার হিসেবে ব্যবহার করা যায়। বর্তমানে সব ধরনের ল্যাপটপেই ওয়াই-ফাই সুবিধা থাকে।

তবে ব্রডব্যান্ড সংযোগ থেকে অন্য ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করতে ল্যাপটপে হটস্পট তৈরি করতে হবে। এ জন্য রয়েছে নানা সফটওয়্যার। তবে বেশিরভাগ সফটওয়্যার ফ্রি নয়। যেগুলো ফ্রি সেগুলোতে থাকে নানা ঝামেলা।

চাইলে কোন ধরনের সফটওয়্যার ব্যবহারের পরিবর্তে সিএমডি ব্যবহার করেই ল্যাপটপটিকে ওয়াই-ফাই হটস্পটে পরিণত করা যায়। এ টিউটোরিয়ালে সে উপায়টি তুলে ধরা হলো।

প্রথমে স্টার্ট মেনু থেকে এডমিনিস্ট্রেটর হিসেবে সিএমডি ওপেন করতে হবে।

1

এবার সিএমডি ওপেন হলে “netsh wlan show driver” লিখে এন্টার দিতে হবে।

2

কিছু সময় পর যখন “netsh wlan set hostednetwork  mode=allow  ssid=tusin key=abcd1234 আসবে তখন হটস্পটের নাম ও পাসওয়ার্ড দিয়ে এন্টার দিতে হবে।

এখানে লক্ষনীয় যে ssid= এর পর সেটা থাকবে সেটি হলো ওয়াইফাই হটস্পটের নাম এবং key= এর পরের অংশটুকু হলো পাসওয়ার্ড। এটি প্রয়োজন মতো পরিবর্তন করে নেওয়া যাবে।

4

এরপর  ‘local are network’  গিয়ে যে সংযোগটি ব্যবহৃত হচ্ছে সেটির  properties এ ক্লিক করে সেখানে থেকে “sharing ” ট্যাবে ক্লিক করতে হবে।

এরপর “allow other network user to connect through this computers internet connection” ঠিক দিতে হবে।

7

তারপর  Home network connection থেকে local area connection *13 নির্বাচন করে ওকে করে দিতে হবে।  উল্লেখ্য  local area connection সংখ্যাটি পরিবর্তন হতে পারে। কখনো ১০ কখনো বা ১৩।

তাহলে তেরি হয়ে যাবে ওয়াই-ফাই হটস্পট। এবার ওয়াই-ফাই ডিভাইসের মতো ব্যবহার করুন ব্রন্ডব্যান্ড ইন্টারনেট সংযোগ। তবে এ জন্য ল্যাপটপটি চালু রাখতে হবে।

আরও পড়ুন

ওয়াইফাইয়ের দাবিতে ঢাকা কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

পানির নিচে ওয়াইফাই!

নেটগিয়ার ইউনিভার্সাল ওয়াইফাই এক্সটেন্ডার

*

*

আরও পড়ুন