vivo Y16 Project

থ্রিজি ছাড়াই গ্যালাক্সির স্টার প্রো

galaxystarpro_techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজ কেবল হাইএন্ড ফোনের জন্যই জনপ্রিয় নয়। এস ফোরের মতো ফোনের পাশাপাশি নতুন কিংবা প্রাথমিক পর্যায়ের অ্যান্ড্রয়েড ইউজারদের জন্যও কমদামে গ্যালাক্সির স্মার্টফোন রয়েছে। এমনই একটি ফোন স্যামসাং গ্যালাক্সি স্টার প্রো। এটি চলতি মাসে বাজারে ছাড়া হয়েছে। দেশের বাজারেও এটির বিক্রি শুরু হয়েছে।

স্বল্প বাজেটের মধ্যে স্মার্টফোনের অনেক ভালো ফিচার থাকলেও থ্রিজি ব্যবহারকারী ক্রেতাদের নিরাশ হতে হবে এ ফোন কেনার কথা বিবেচনা করলে। কেননা এটি থ্রিজি ব্যবহার উপযোগী নয়।

এর চার ইঞ্চি ডিসপ্লের রেজুল্যুশন ৪০০*৮০০ পিক্সেল, পিপিআই ২৩৩। কমদামের মধ্যে একে বেশ ভালো ডিসপ্লে বলতে হবে। গ্যালাক্সি সিরিজের নিজস্ব স্টাইলে ফোনটি তৈরি করা হয়েছে। এর প্লাস্টিক বডির ফিনিশিং চমৎকার হলেও কনফিগারেশনের তুলনায় ওজনে কিছুটা ভারী মনে হতে পারে।

Techshohor Youtube

galaxystarpro_techshohor

স্টার প্রোর ডুয়াল সিম ফিচারটি বেশ সমৃদ্ধ। কোনো রকম ঝামেলা ছাড়াই দুটি সিম একসঙ্গে ব্যবহার করতে পারবেন। এমনকি স্মার্ট ডুয়াল সিম ফিচারের মাধ্যমে এক সিমে কথা বলার সময় তা হোল্ড করে অন্য সিম দিয়ে কল করতে বা রিসিভ করতে পারবেন। উচ্চ কনফিগারেশনের ফোনগুলোতেও এ সুবিধাটি নেই।

এ ছাড়া ফোনটিতে ব্যবহার করা হয়েছে ১ গিগাহার্জ কর্টেক্স-এ৫ প্রসেসর। সিঙ্গেল কোর প্রসেসরটি কিছুটা দুর্বলই বলতে হবে, কেননা একই দামের মধ্যে মাইক্রোম্যাক্স বা সিম্ফোনির ডুয়াল কোর প্রসেসর পাওয়া যাচ্ছে। তবে সাধারণ ব্যবহারকারীদের জন্য এটি কোনো সমস্যা হবে না। কেননা এর মাধ্যমেই বেশিরভাগ অ্যাপ্লিকেশন সহজেই চালাতে পারবেন। ফোনের একমাত্র ক্যামেরাটি ২ মেগাপিক্সেল। ১৫০০ মিলিঅ্যাম্পিয়ার-আওয়ার ব্যাটারি লাইফের ফলে টানা ১৫ ঘণ্টা কথা বলা যাবে।

এতে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৪.১ জেলি বিন। ৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরি এসডি কার্ডের মাধ্যমে ৩২ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। তবে ফোনটির একটি বড় দুর্বলতা- এতে থ্রিজি সুবিধা নেই। তাই কানেক্টিভিটির জন্য টুজি, ওয়াইফাই ও ব্লুটুথ ৩.০ এর উপরই নির্ভর করতে হবে।

দেশের বাজারে ফোনটি পাওয়া যাচ্ছে ৮ হাজার ৯০০ টাকায়।

এক নজরে ভালো

–           ভালো স্ক্রিন ও ব্যাটারি লাইফ

–           স্মার্ট ডুয়াল সিম ফিচার

এক নজরে খারাপ

–           থ্রিজি নেই

–           কনফিগারেশন কিছুটা দুর্বল

স্যামসাং ও রিভিউ ওয়েবসাইট অবলম্বনে শাহরিয়ার হৃদয়

*

*

আরও পড়ুন

vivo Y16 Project