গুগল গ্লাসকে টেক্কা দিতে আসছে সনির আইগ্লাস

সনি-স্মার্ট-গ্লাস-টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পরিধেয় ডিভাইস হিসেবে স্মার্টচশমার অধিকারি ছিল গুগল।  তবে স্মার্টচশমার  বাজারে গুগলের রাজ্যত্বে হানা দিতে আসছে জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান সনি।  ‘স্মার্ট আইগ্লাস’ নামে সনির এই পরিধেয় ডিভাইসটি আগামী বছর বাজারে আসতে পারে। আর এই নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা এবং গবেষণাও চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

সনির তৈরি স্মার্টচশমাটিতে রয়েছে ৩ মেগাপিক্সেলের ক্যামেরা, লাইট সেন্সর, ইলেকট্রনিক কম্পাসসহ  নানা ফিচার। এছাড়া গুগল গ্লাসের সকল ফিচার থাকবে এই স্মার্টগ্লাসটিতে। তবে নিত্য নতুন ফিচারযুক্ত করতে এখনো কাজ করছে সনি। ফলে গুগল গ্লাস থেকে আরও উন্নত হবে সনির তৈরি স্মার্ট চশমাটি।

আরও পড়ুন: গুগল গ্লাসের বিকল্প চীনের বাইডু আই

সনি-স্মার্ট-গ্লাস-টেকশহর

শুধু সনি নয় চীনের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বাইডু সম্প্রতি ‘বাইডু আই’ নামে স্মার্টচশমা আনুষ্ঠানিকভাবে উম্মোচন করেছে। বাইডু আই অনেকটা গুগল গ্লাসের মতই কাজ করবে। তবে এতে কোনো অপটিক্যাল ডিসপ্লে নেই। ডিভাইসটির বাম বাহুর শেষে শব্দ ধারনের জন্য ইয়ারপিস রয়েছে। ছবি তোলার জন্য এতে রয়েছে ক্যামেরা।

বিশ্লেষকরা বলছেন, আগামী বছরগুলোতে পরিধেয় প্রযুক্তিপন্যের জনপ্রিয়তা বৃদ্ধি পাবে। তাই প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর নজর এখন পরিধেয় ডিভাইসের দিকে। এখন দেখার অপেক্ষা স্মার্ট চশমা বাজারে গুগলকে পাল্লা দিতে কতটা সফল হয় জাপানি প্রতিষ্ঠান সনি।

সনির স্মার্ট চশমারটি ভিডিও

সিনেট অবলম্বনে তুসিন আহমেদ

আরও পড়ুন:

লিঙ্গ এবং বয়স জানাবে গুগল গ্লাস

বিশ্বকাপের সব আপডেট গুগল গ্লাসে

*

*

আরও পড়ুন