মানুষ ও যন্ত্রের মিশেলে আমরা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলব - মোস্তাফা জব্বার

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, মানুষ ও যন্ত্রের মিশেলে আমরা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো। চতুর্থ শিল্প বিপ্লব যান্ত্রিক। অন্য দিকে পঞ্চম শিল্প বিপ্লব যন্ত্র ও মানুষের মিশেলে মানবিক। আমাদের কাছেও মানুষ আগে যন্ত্র পরে।

মন্ত্রী সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে, এটুআই এবং ড্যাফোডিল ইন্টারন‌্যাশনাল ইউনিভার্সিটি আয়োজিত এমপাওয়ারিং ওয়ার্ক ফোর্স ফর দ্যা ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রিভ‌্যুলিউশন: এ কেস স্টাডি ফর এমপ্লয়মেন্ট ইন বাংলাদেশ শীর্ষক ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রি‌ভ্যুলিউশন সামিটে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, বাংলাদেশের বড় শক্তির নাম মানুষ। প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট মানুষের কথা বলেছেন। আগামী দিন রোবট-আইওটি-এআই দিয়ে শিল্প কারখানা চলবে। এসব প্রযুক্তির জন্য সংযুক্তির মহাসড়ক তৈরি করতে হবে। আমরা সেই প্রস্তুতি নিয়ে ফেলেছি। নতুন শিল্প বিপ্লবের সংযুক্তির মহাসড়ক হিসেবে আমরা ৫জি পরিক্ষা করে তার উদ্বোধনও করেছি।

Techshohor Youtube

তিনি বলেন, প্রযুক্তি হোক বা জ্ঞান হোক তোমরা তোমাদের নিজেদের মত করে তা গ্রহণ করবে এবং তা আত্মস্থ করে প্রয়োগ করতে হবে। তিনি তাদেরকে ৫ম শিল্প বিপ্লবের জন্য নিজেদের উপযোগী করে তৈরি করার আহ্বান জানান। চতুর্থ শিল্প বিপ্লবের পক্ষে- বিপক্ষে মতভেদ আছে। এই মতবিরোধ থেকে পঞ্চম শিল্প বিপ্লবের ধারণা সমাদৃত হচ্ছে।

অনুষ্ঠানে ড‌্যাফোডিল ইন্টারন‌্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান মো: সবুর খান, উপাচার্য প্রফেসর এম লুৎফর রহমান, এটুআই এর এসপাইয়ার টু ইনোভেট প্রকল্পের পরিচালক মো: হুমায়ুন কবির প্রমূখ বক্তৃতা করেন।

মো: সবুর খান এআই প্রযুক্তির মাধ‌্যমে ডাটা এনালাইসিস সহ প্রযুক্তি প্রয়োগের বিভিন্ন দিক তুলে ধরেন।

প্রফেসর এম লুৎফর রহমান বলেন, নতুন শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদেরকে নতুন প্রযুক্তির উদ্ভাবক তৈরি করতে হবে। এটুআই প্রকল্প পরিচালক বলেন, অটোমেশনের ফলে বিদ্যমান অনেক কর্ম খালী হবে তবে নতুন প্রযুক্তি ভিত্তিক নতুন নতুন অনেক কর্মের সুযোগ সৃষ্টি হবে।

*

*

আরও পড়ুন