vivo Y16 Project

গ্রাফিক্স দুবর্লতার পরও সস্তায় চলনসই ল্যাপটপ এইচপি ২৪০

এইচপি-টেকশহ

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অফিসিয়াল কাজে বা পড়াশোনার কাজের জন্য সবচেয়ে জনপ্রিয় এইচপির ল্যাপটপ। প্রফেশন অনুযায়ী প্রয়োজনীয় কাজের জন্য পর্যাপ্ত কনফিগারেশন ও বাহুল্যবর্জিত বেশ কিছু মডেল রয়েছে এইচপির, যা প্রতিদিনের ব্যবহারে যে কেউ ব্যবহার করতে পারেন। এইচপি ২৪০ তেমন একটি জনপ্রিয় মডেল।

ডিজাইন
এইচপির প্রোবুক সিরিজের নিজস্ব ডিজাইন এতে ব্যবহার করা হয়েছে। সম্পূর্ণ কালো রঙের বডি দেখতে সাদামাটা হলেও অসুন্দর বলা যাবে না। ওজন কিছুটা বেশি, ২.২ কেজি।

ডিসপ্লে
এর ডিসপ্লের আকার ১৪ ইঞ্চি। অ্যাক্টিভ ম্যাট্রিক্স টিএফটি এলসিডি ডিসপ্লের রেজুল্যুশন ১৩৬৬*৭৬৮ পিক্সেল। কালার ব্যালেন্স ও শার্পনেস মোটামুটি চলনসই।

Techshohor Youtube

এইচপি-টেকশহ

কানেক্টিভিটি
এতে কানেক্টিভিটি পোর্টের মধ্যে আছে এইচডিএমআই পোর্ট, ভিজিএ পোর্ট, ৩.৫ মিলিমিটার অডিও, ও তিনটি ইউএসবি ২.০ পোর্ট। ইউএসবি ৩.০ পোর্ট নেই। ব্লুটুথ ৪.০ ও বিজিএন ওয়াইফাই তো আছেই। ওয়েবক্যাম ৩.০ মেগাপিক্সেল।

কনফিগারেশন
ইন্টেল কোর আই৩ (৩১১০০ মডেল) প্রসেসর ব্যবহার করা হয়েছে এতে, যার ক্লকস্পিড ২.৪০ গিগাহার্জ। ক্যাশ মেমোরি ৩ মেগাবাইট। বিল্ট-ইন ইন্টেল এইচডি৪০০০ গ্রাফিক্স প্রসেসর রয়েছে।

র‍্যাম ৪ গিগাবাইট, যা ৮ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে। হার্ডডিস্ক ৫০০ গিগাবাইট। টাচপ্যাড ও কিবোর্ড সাধারণ মানের। টাচপ্যাডে মাল্টিপল গেশ্চার সাপোর্টেড, তবে কিবোর্ড ব্যাকলিট নয়।

পারফরম্যান্স
উইন্ডো ৮ ৬৪-বিট এর ডিফল্ট অপারেটিং সিস্টেম। বিজনেস ল্যাপটপ হিসেবে মাইক্রোসফট অফিসসহ নানা প্রয়োজনীয় সফটওয়্যার আরামে ব্যবহার করা যাবে। এর বাইরে যেতে চাইলেই অবশ্য বাধ সাধবে কিছুটা পুরনো ও দুর্বল বিল্ট-ইন গ্রাফিক্স।

গেইম খেলার উপযোগীয় নয় একেবারেই, হার্ডডিস্ক স্পেসের কারণে খুব বেশি ব্যাকআপও রাখতে পারবেন না। কোনো দিকে তেমন পারদর্শী না হয়ে ল্যাপটপটি কেবল সাধারণ কাজকর্মের উপযোগী বলা যায়।

ব্যাটারি
এর ছয় সেলের লিথিয়াম ব্যাটারি গড়ে সাত ঘণ্টার মতো ব্যাকআপ দেবে।

এইচপি ২৪০ এর বর্তমান দাম ৩১ হাজার ৯০০ টাকা। সঙ্গে এক বছরের ইন্টারন্যাশনাল ওয়ারেন্টি রয়েছে।

এক নজরে ভালো
– কম দামে সাধারণ কাজকর্মের উপযোগী ল্যাপটপ
– ব্যাটারির ব্যাকআপ সন্তোষজনক

এক নজরে খারাপ
– দুর্বল গ্রাফিক্স
– ইউএসবি ৩.০ নেই

আরও পড়ুন:

৬০ লাখ চার্জিং কর্ড পরিবর্তন করবে এইচপি

দীর্ঘ ব্যাকআপের এইচপি নোটবুক বাজারে

এইচপি স্লেটবুক ০১৫আরইউ এক্স২ : একই সঙ্গে ট্যাব ও ল্যাপটপ

এইচপির নতুন পিসি বাজারে

*

*

আরও পড়ুন

vivo Y16 Project