টিভি কার্ডের রকমফের

টিভিকার্ড-টেকশহর
Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখনও টেলিভিশন বেশিরভাগের প্রধান মাধ্যম। দেশ বিদেশের খবর রাখতেও টিভির পর্দায় চোখ রাখেন অনেকে। তবে কম্পিউটার সহজলভ্য হওয়ার পর থেকে টিভির ওপর নির্ভরশীলতা অনেকটা কমেছে। আর টিভি কার্ড উদ্ভাবনের পর অনেকেই কম্পিউটারকে একের ভিতর দুই বানিয়ে ফেলেছেন।

শখের বিষয় আলাদা, তবে কম্পিউটার থাকলে প্রয়োজন মেটাতে এখন আর বাড়তি অর্থ ব্যয় করে টিভি কিনতে হয় না। কেননা টিভি কার্ড ব্যবহার করে কম্পিউটার মনিটরকে অনায়াসে টিভির মতো ব্যবহার করা যায়।

দেশের বাজারে বর্তমানে কয়েক ধরনের টিভি কার্ড রয়েছে। সাধারনত কোন ধরনের টিভি টিউনার কার্ড কেনা হবে তা নিয়ে অনেক সময় দ্বিধা থাকে। টিভি কার্ডের রকমফের জানা থাকলে  তা কেনার আগের দ্বিধা দূর করবে।

বিভিন্ন টিভি কার্ডের সঙ্গে পরিচয় করাতে এ টিউটোরিয়াল।

টিভিকার্ড-টেকশহর

দেশে তিন ধরনের টিভি টিউনার কার্ড পাওয়া যায়। এগুলোকে সাধারণত টিভি কার্ড হিসাবেই পরিচিত। এগুলোর দাম দেড় হাজার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত।

১. ইন্টারনাল টিভি টিউনার কার্ড

২. এক্সটার্নাল টিভি টিউনার কার্ড

৩. ইউএসবি টিভি টিউনার কার্ড

ইন্টারনাল টিভি কার্ড 

ইন্টারনাল টিভি টিউনার কার্ডের জন্য একটি কম্পিউটার দরকার। কেননা ইন্টারনাল টিভি কার্ড কম্পিউটারের মাদারবোর্ডের সঙ্গে সংযুক্ত থাকে। ফলে বাড়তি জায়গার প্রয়োজন হয় না।

মাদারবোর্ডের যুক্ত থাকার কারণে কম্পিউটার চালু করলেই টিভি কার্ডটি চালু হয়ে যাবে। বাড়তি সংযোগের প্রয়োজন নেই। কিন্তু ইন্টারনাল টিভি টিউনার কেনার আগে তা কম্পিউটারের হার্ডওয়্যার কনফিগারেশনের সঙ্গে মিলবে কিনা তা দেখে নিতে হবে।

আর একটি কথা মনে রাখতে হবে এ কার্ড দিয়ে মনিটরকে টিভি পর্দায় রূপান্তর করতে কম্পিউটার চালু রাখতে হবে।

এক্সটার্নাল টিভি কার্ড 

এক্সটার্নাল টিভি টিউনার কার্ডের সবচেয়ে বড় সুবিধা কম্পিউটার ছাড়া শুধু মনিটর ব্যবহার করে টিভি দেখা যাবে। মনিটরের ভিজিএ ক্যাবলের সঙ্গে এটি লাগিয়ে তা ব্যবহার করা হয়ে থাকে।

এ ছাড়া এটি ব্যবহার করলে আলাদা স্পিকারের প্রয়োজন হয় না। কেননা এক্সটার্নাল টিভি টিউনার কার্ডের সঙ্গে বিল্ট ইন স্পিকার লাগানো থাকে।

টিভিকার্ড-টেকশহরdata:text/mce-internal,

ইউএসবি টিভি কার্ড

এ ধরনের টিউনার কার্ড সাধারণ ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। ল্যাপটপের ছাড়াও ডেস্কটপ কম্পিউটারে এটি ব্যবহার করা যাবে। ইউএসবি পোর্টের মাধ্যমে এই টিভি কার্ডটি যুক্ত করতে হয়। এটি সহজে বহন করা যায়। আকৃতি একটি পেনড্রাইভের মতো।

*

*

আরও পড়ুন