ফেইসবুক ইউটিউবসহ সোশ্যাল মিডিয়ায় দেয়া বিজ্ঞাপনের হিসাব চেয়েছে বিটিআরসি

আল-আমীন দেওয়ান : বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় দেয়া বিজ্ঞাপনের হিসাব চাওয়া হয়েছে মোবাইল ফোন অপারেটরসহ কয়েকটি খাতের কোম্পানিগুলোর কাছে।

১০ কার্যদিবসের মধ্যে এই হিসাব দিতে বলেছে বিটিআরসি। সোশ্যাল মিডিয়া হিসেবে ফেইসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইমো, গুগল, ইয়াহু, অ্যামাজনসহ বিভিন্ন মাধ্যমের কথা এতে উল্লেখ করা হয়েছে।

হিসাব দেয়ার তালিকায় অন্যান্য খাতের মধ্যে রয়েছে আইএসপি, টিভ্যাস, এটুপি এসএমএস এগ্রিগেটর, ভেইক্যাল ট্র্যাকিং সার্ভিস। এসব খাতের কোম্পানিগুলোর পাশাপাশি সংগঠনগুলোকেও তাদের সদস্যদের বিতরণের জন্য এই চিঠি দেয়া হয়েছে।

Techshohor Youtube

শনিবার এই চিঠি জরুরি হিসেবে পাঠানো হয়েছে।

বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ টেকশহর ডটকমকে জানান, এই তথ্য আমরা বাংলাদেশ ব্যাংকের জন্য নিচ্ছি। শুধু মোবাইল ফোন অপারেটরসহ বিটিআরসির লাইসেন্সি কোম্পানিগুলো হতে কী পরিমাণ, কি কি ধরণের, কতো টাকার বিজ্ঞাপন যায় তা দেখা হবে। এতে দেশের অন্যান্য খাতসহ সবমিলিয়ে কতো টাকার, কতো বিজ্ঞাপন যাচ্ছে তার একটা ধারণা পাওযা যেতে পারে।

‘আর রাজস্বের বিষয় এনবিআরের কনসার্ন’ উল্লেখ করেন তিনি।

বিটিআরসি হিসাব নেয়ার জন্য একটি এক্সেলশিটের নমুনা ছকও দিয়েছে। সেখানে প্রতি মাসে ডিজিটাল বিজ্ঞাপন প্রদানের মাধ্যম, বিজ্ঞাপনের বিবরণ বা ধরণ, বিজ্ঞাপনের অর্থের হার, অর্থ পরিশোধের মাধ্যমের বিবরণ, কারেন্সি টাকা বা ডলার, মোট কতো অর্থ দেয়া হয়েছে এবং মন্তব্য উল্লেখ করতে বলা হয়েছে।

*

*

আরও পড়ুন