গুগল ম্যাপসে দেখা মিলল ইমারসিভ ভিউ ফিচারের

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: গুগলের বহু প্রতিক্ষীত ফিচার ইমারসিভ ভিউয়ের অবশেষে দেখা মিলেছে। সম্প্রতি গুগল পিক্সেল ৭ ব্যবহারকারী কয়েকজন ইমারসিভ ভিউ ব্যবহার করতে পেরেছেন বলে জানা গিয়েছে। ব্রুকলিন অথবা গোল্ডেন গেট ব্রিজের মতো ঐতিহ্যবাহী স্থান ইমারসিভ ভিউতে দেখা গিয়েছে।

গত সপ্তাহ ধরে থ্রিডি সিটি ফ্লাইওভার ফিচারটি অনেকটা নীরবেই গুগল পিক্সেল ৭ এর ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হয়েছে। তবে হাতে গোনা মাত্র কয়েকজন ব্যবহারকারী জানিয়েছেন তারা এর দেখা পেয়েছেন।

গুগলের ইমারসিভ ভিউ ফিচারটি গত বছর বার্ষিক ডেভেলপার কনফারেন্স গুগল আই/ও’তে ফিচারটি আসার ব্যাপারে প্রথম ঘোষণা দেয়া হয়। এসময় কোম্পানিটি জানায় গুগল ম্যাপসে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কিছু শহরের বিস্তারিত গ্রাফিকস দেখা যাবে এই ফিচারটির কল্যাণে।

Techshohor Youtube

এরপর গত মাসে গুগল জানায় কিছু দিনের মধ্যেই গুগল ম্যাপসে, লস এঞ্জেলস, নিউইয়র্ক, সান ফ্রান্সিসকো এবং টোকিওর মতো শহরগুলোর ইমারসিভ ভিউ পাওয়া যাবে । তবে এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ি খুব বেশি ব্যবহারকারী এই ফিচারটি দেখার সুযোগ এখনো পান নি।

এ সপ্তাহের শুরুর দিকে রেডিটের একজন ব্যবহারকারী জানান তারা ইমারসিভ ভিউয়ের দেখা পেয়েছেন। কিন্তু এ ভিউতে চলন্ত গাড়ির মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয় নি। এই ছবিতে মন্তব্যকারীদের বেশিরভাগই জানিয়েছেন তারা ফিচারটির দেখা এখনো পান নি।

এই ফিচারটি দেখতে হলে গুগল ম্যাপসে সান ফ্রান্সিসকোর গোল্ডেন গেট ব্রিজ অথবা নিউইয়র্ক সিটির এম্পায়ার স্টেট বিল্ডিং লিখতে হবে। এরপর পুরো শহরের একটি থ্রিডি রেন্ডারিংয়ের চারপাশে আলতো চাপ দিয়ে এবং সেখান থেকে কিছু অংশ জুমও করা যাবে।

গুগল জানিয়েছে, ইমারসিভ ভিউতে ২ডি ইমেজ এবং থ্রিডি রেন্ডারিং প্রযুক্তি সংমিশ্রনের সাথে কৃত্রিম বুদ্ধিমত্তার মিশেলে একটি শহরের মধ্যে ঘোরার অভিজ্ঞতা তৈরি করে। গুগল স্ট্রিট ভিউয়ের সাথে একত্রিত হয়ে নির্দিষ্ট কিছু ভবন ও দোকানের সামনের রাস্তার যতটা সম্ভব ভেতরের ছবি প্রকাশ করে এ ফিচার।

ইমারসিভ ভিউয়ের ব্যবহারকারীরা থ্রিডে বড় ছবি দেখার পাশাপাশি দিনের সময় সমন্বয় করে নিতে পারবেন এবং ভিন্ন ভিন্ন সময়ে শহরে ভীড় কেমন থাকবে সে বিষয়টিও জানতে পারবেন। এছাড়া ফিচারটিতে ব্যবহৃত এনইআরই প্রযুক্তির কল্যাণে আবহাওয়ার বিষয়টিও জানা যাবে।

ইমারসিভ ভিউ ব্যবহার করতে হলে প্রচুর ডাটাও খরচ করতে হবে। রেডিটের এক ব্যবহারকারী জানিয়েছেন আধঘন্টা ইমারসিভ ভিউ ব্যবহার করতে তার দুই জিবি ডাটা উধাও হয়ে গিয়েছে।

আরএপি

*

*

আরও পড়ুন