জিমেইল থেকে ১০জিবির ফাইল যেভাবে মেইল করা যায়

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: মেইল করার ক্ষেত্রে ফাইলের আকারের সীমাবদ্ধতা রয়েছে। নির্দিষ্ট সীমার বাইরে বড় ফাইল মেইল করা করা যায় না। নির্ধারিত সীমার তুলনায় ফাইলটি বড় হলে তা আর পাঠানো যায় না।

জিমেইলের ক্ষেত্রে মেইল পাঠানোর সীমা ২৫ এমবির মধ্যেই সীমিত থাকে। চাইলেই এই সীমা পাশ কাটিয়ে জিমেইলকে নিজের মতো সাজিয়ে নেয়া যায় না। এক্ষেত্রে গুগল ড্রাইভ বিশেষ সহায়ক হতে পারে। গুগল ড্রাইভের সাহায্য নিয়ে ২৫ এমবির বেশি বড় ফাইল জিমেইল থেকে মেইল করা যায়। তবে এরমানে এই নয় যে কাজটি করার জন্য জিমেইল ও ড্রাইভের মধ্যে বারবার আসা-যাওয়া করতে হবে। কারণ গুগল এই ফিচারটি শুধুমাত্র জিমেইলের জন্যই তৈরি করেছে এবং খুব সহজে ব্যবহার করা যায়। এরমাধ্যমে ১০ জিবি পর্যন্ত ফাইল ইমেইল আকারে পাঠানো যায়।

জিমেইলে কিভাবে ২৫এমবির কাছাকাছি ফাইল পাঠানো সীমা পাওয়া যাবে
এই সেবা পেতে সবার আগে প্রয়োজন একটি বৈধ গুগল অ্যাকাউন্ট। এরপর একটি ওয়েব ব্রাউজার অথবা মোবাইল অ্যাপ। এরপর যে বড় ফাইলটি মেইল করাতে ইচ্ছুক তা গুগল ড্রাইভে পাঠাতে হবে। এভাবেই বড় বড় অ্যাটাচমেন্টগুলোও মেইল করা যাবে।

Techshohor Youtube

১. জিমেইল খোলতে হবে

সর্বপ্রথমে ডিফল্ট ওয়েব ব্রাউজার থেকে http://gmail.com এ যেতে হবে। সেখানে নতুন ইমেইল লিখতে কম্পোজ এ ক্লিক করতে হবে। জিমেইল কম্পোজ উইন্ডোতে এশাধিক ফিচার থাকে যা আমরা সাধারনত খেয়াল করি না।

২. ড্রাইভ থেকে ফাইল অ্যাটাচ করা
কম্পোজ উইন্ডোর একেবারে নিচে গুগল ড্রাইভের একটি আইকন দেখা যাবে। এই আইকনে ক্লিক করার পর পাপআপ হবে এবং মাই ড্রাইভে ক্লিক করতে হবে। এরপর ড্রাইভে আপলোড করা বড় ফাইল এ যেতে হবে এবং ইনসার্টে ক্লিক করতে হবে।

৩. ইমেইল কম্পোজ করা
এই প্রক্রিয়াটি খুব সহজ। জিমেইল ওপেন করে কম্পোজ স্টার্ট করলেই হবে। কম্পোজ উইন্ডোতে পেপার ক্লিপ আইকনে ক্লিক করার পর ইনসার্ট ফ্রম ড্রাইভ লেখাটি সিলেক্ট করতে হবে।

জিমেইল মোবাইল অ্যাপ থেকে ফাইল অ্যাটাচ করা

নতুন পেইজের ক্ষেত্রে মাই ড্রাইভ লেখাটিতে ক্লিক করতে হবে এর পর যে বড়ফাইলটি পাঠাতে হবে তা যেখানে আছে সে ড্রাইভে যেতে হবে এবং ফাইল সিলেক্ট করতে হবে। এই লিংক স্বয়ংক্রিভাবে তৈরি হবে এবং ইমেইলের সাথে যুক্ত হয়ে যাবে। কম্পোজ করা শেষ হওয়ার পর সেন্ড বাটনে ক্লিক করতে হবে। গুগল ড্রাইভ অ্যাকাউন্টের যে কোন স্থান থেকেই ফাইল সিলেক্ট করা যায়।

আরএপি

*

*

আরও পড়ুন