আইফোনে যেভাবে ছবি ও ভিডিও লুকিয়ে রাখা যায়

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: যখন আইফোন অথবা আইপ্যাডে ছবি তোলা হয় তখন তা অন্যান্য ছবির সাথে ফটো লাইব্রেরিতে জমা হয়। ফলে দেখা যায় মোবাইলে থাকা কোন ছবি কাউকে দেখানোর সময় যেসব ছবি ‍লুকিয়ে রাখতে চাই সেগুলোও ব্রাউজ করার সময় সামনে চলে আসে।

লাইব্রেরিতে ছবি ও ভিডিও না দেখাতে চাইলে আইওএস ফটোস অ্যাপে থাকা ‘হাইড’ অপশনটি ব্যবহার করা যায়। এটি ‘ফটোস’ ট্যাবের মধ্যে প্রধান লাইব্রেরীরর ভিউ থেকে ছবি বা ভিডিও লুকিয়ে থাকে। এতে করে ব্রাউজ করার সময়ও এগুলো দেখা যাবে না।

যেভাবে ফটো বা ভিডিও লুকিয়ে রাখা যায়

Techshohor Youtube

১.যে ছবি বা ভিডিও লুকিয়ে রাখতে চান তা বাছাই করতে হবে

২.নিচে বাম দিকে ‘শেয়ার’ লেখার ওপর ক্লিক করতে হবে

৩.স্ক্রল করে নিচের দিকে নামতে হবে ও হাইড লেখায় ক্লিক করলেই হবে

এভাবেই ছবি দৃশ্যমান অবস্থা থেকে অন্তরালে চলে যাবে। ফটোস অ্যাপে থাকা ‘অ্যালবাম’ ট্যাবের ভেতরে ‘হিডেন’ নামের একটি অ্যালবামে হাইড করা সবকিছু থাকবে।

ফটোস অ্যাপের সমস্যা

উপরে উল্লেখিত পদ্ধতিতে ফটোস অ্যাপে ছবি বা ভিডিও লুকিয়ে রাখলে তা খুব বেশি সুরক্ষিত অবস্থায় থাকে না। কারণ আপনি গোপন অ্যালবামটি ‘লক’ করতে পারবেন না। এমনকি ছবিগুলো ফেইস বা টাচ আইডি অথবা পাসওয়ার্ড দিয়েও রাখা যায় না। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে  একটি স্থানেই সবকিছু লুকিয়ে রাখা হচ্ছে। তাই যদি কেউ ফোনটি আনলক অবস্থায় পায় তাহলে কয়েকটি ক্লিকের মাধ্যমেই হিডেন ফোল্ডারটি খুলতে পারবে।

‘হাইড’ ফাংশনগুলো মূলত প্রধান লাইব্রেরি পরিস্কার রাখার একটি উপায়। কিছু ছবি একেবারে ডিলিট করে  দেয়ার পরিবর্তে এখানে রেখে দেয়া যায়। অনেক আইফোন ও আইপ্যাড মালিকেরা এই কৌশলটি গ্রহন করেন।

তবে অ্যাপল এই ‘হিডেন’ অ্যালবামটি উন্নত করতে পারে। অ্যালবাম খোলার জন্য পাসকোড বা পাসওয়ার্ড, ফেস বা টাচ আইডি যোগ করতে পারে কোম্পানিটি। আইওএস ১৪ তেও এই সুবিধা যুক্ত হতে পারে।

নোটস অ্যাপে কিভাবে ছবি লুকিয়ে রাখা যায়

অ্যাপলের নোটস অ্যাপে পৃথক নোটগুলো লক করে রাখা যায়। ফলে একটি মিডিয়ায় নোট যোগ করা যায় ও পাসওয়ার্ড দেয়া যায়। পাসওয়ার্ড সুরক্ষিত নোট আনলক করতে ফেস অথবা টাচ আইডি প্রয়োজন হবে। এছাড়া একটি নোটে ছবি বা ভিডিও রাখার পর মূল ফটো লাইব্রেরি থেকে তা ডিলিট করে দেয়া যায়।

নোটস অ্যাপে ছবি বা ভিডিও রাখার জন্য প্রথমেই নোটসে ছবি বা ভিডিও পাঠাতে হবে। এরপর যেসব স্টেপ মানতে হবে-

১.নোটসে যেসব ছবি বা ভিডিও লুকিয়ে রাখতে ইচ্ছুক তা বাছাই করতে হবে (এক্ষেত্রে একাধিক ফাইলও বাছাই করা যাবে)

২.নিচে বাম দিকে শেয়ার বাটনে ক্লিক করতে হবে

৩.বিভিন্ন অ্যাপের লিস্টে স্ক্রল করে ‘নোটসে’ ক্লিক করতে হবে (এভাবে নোটস লেখা দেখতে না পেলে ‘মোর’ লেখায় ক্লিক করে সামনে আসা অ্যাপসের তালিকা থেকে ‘নোটস’ লেখাটি সিলেক্ট করতে হবে)

৪. যে নোটে অ্যাটাচমেন্টগুলি রাখতে চান তা বাছাই করতে হবে

৫. এরপর সেভ বাটনে চাপ দিলেই ছবি ও ভিডিও নোটসে চলে যাবে

সদ্য তৈরি করা নোট লক করার পদ্ধতি

১. নোট অ্যাপ চালু করে সদ্য তৈরি করা নোটটি খোঁজতে হবে

২.প্যাডলক আইকনটি চালু করতে বামদিকে সোয়াইপ করতে হবে।

৩.নোটটি লক করতে প্যাডলক আইকনে ক্লিক করতে হবে। যদি আগে কোন নোট লক করা না হয়ে থাকে তাহলে একটি পাসওয়ার্ড তৈরি করতে বলা হবে এবং ফেস অথবা টাচ আইডি করতে হবে।

ফাইল লকার অ্যাপে ছবি ও ভিডিও লুকিয়ে রাখা

ছবি ও ভিডিও লুকিয়ে রাখতে ফাইল লকার অ্যাপও ব্যবহার করা যায়। ব্যক্তিগত গোপনীয়তার বিষয়টি মাথায় রেখে এই অ্যাপস তৈরি করা হয়েছে। এখানে একটি পাসওয়ার্ড বা পাসকোড দিতে হয় এবং যেখানে ফাইল লুকিয়ে রাখা হবে সে জায়গা নির্বাচন করতে হয়।  এটি ব্যবহার করা খুবই সহজ। প্রথমেই অ্যাপটি খোলতে হবে। পাসওয়ার্ড বা পাসকোড দিয়ে এটি আনলক করতে হবে। এরপর এখানে জমা থাকা যেকোন ফাইল দেখা যাবে। ফোল্ডার লক, প্রাইভেট ফটো ভল্ট, কিপসেফ এবং সিক্রেট অ্যাপস ফটো লক নামে  একাধিক ফাইল লকার অ্যাপ রয়েছে অ্যাপ স্টোরে।

আরএপি

*

*

আরও পড়ুন