vivo Y16 Project

ভিসা নিয়ে সব তথ‍্য দেবে 'ভিসা প্রসেসিং সেন্টার ডটকম'

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশী নাগরিকদের সহজে ভিসা সংক্রান্ত তথ্য দিতে নতুন একটি ওয়েবসাইট চালু হয়েছে।

ভিসা প্রসেসিং সেন্টার নামের এই ওয়েবসাইটটিতে বাংলাদেশীদের ভ্রমণের ভিসা সংক্রান্ত সব ধরনের তথ‍্য পাওয়া যাবে।

বর্তমানে বিশ্বের যেসব দেশ ই-ভিসা ইস‍্যু করছে এই ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি সেসব ই-ভিসার আবেদন করা যাবে। মিলবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ‍্য, কানাডা, অস্ট্রেলিয়া এবং শেনঝেন দেশসমূহের ভিসা পাওয়ার পরামর্শও।

Techshohor Youtube

ওয়েবসাইটটির সহ-প্রতিষ্ঠাতা আল-মামুন হৃদয় জানান, ভ্রমণের প্রয়োজনে ভিসা সংক্রান্ত তথ‍্য খুঁজতে গিয়ে দেখেছি সঠিক তথ‍্য খুবই কম। এই প্রয়োজনীয়তা থেকেই একটা তথ‍্যসমৃদ্ধ ওয়েবসাইট তৈরির উদ‍্যোগ। এছাড়াও ভ্রমণকে সহজ করতে এবং ভিসা প্রসেসিংকে দ্রুততর করার জন‍্য বিভিন্ন দেশ ই-ভিসা চালু করলেও আমাদের দেশ থেকে নানান সীমাবদ্ধতায় সরাসরি ই-ভিসা আবেদন করা যায় না। তবে আমাদের ওয়েবসাইট থেকেই এখন থেকে সরাসরি বিভিন্ন দেশের ই-ভিসা’র জন‍্য আবেদন করা যাবে।‘

বাংলাদেশী পাসপোর্টে কেবলমাত্র ৪১ টি দেশে ভ্রমণ করা যায়, তবে ভিসা ফ্রি ভ্রমণের এই দেশগুলোর বেশিরভাগই আফ্রিকা এবং ক‍্যারিবিয়ান দ্বীপপুঞ্জে অবস্থিত। দূরের দেশ আর সরাসরি কোন ফ্লাইট না থাকায় সুবিধা নিতে পারেন না বাংলাদেশী নাগরিকেরা।

বিদেশ ভ্রমণে বাংলাদেশী পাসপোর্টধারীদের তাই অন‍্যতম প্রধাণ শর্ত হলো কাংখিত দেশের ভিসা পাওয়া। দূর্বল পাসপোর্ট হওয়ায় বাংলাদেশী পাসপোর্টে তাই বেশিরভাগ দেশেরই ভিসা পাওয়া নিয়ে পোহাতে হয় অনেক ঝক্কি-ঝামেলা। তাছাড়া কিভাবে কোন দেশের ভিসা সহজে পাওয়া যাবে এ সংক্রান্ত তথ‍্যও পাওয়া যায় না বেশি।

ই-ভিসা আবেদন অনেক দেশে এয়ার টিকিট বুকিং কিংবা হোটেল বুকিংয়ের বাধ‍্যবাধকতা রয়েছে, কোথাও রয়েছে ইন্সুরেন্সের প্রয়োজন। আমাদের দেশে ইন্সুরেন্স অনলাইনে তাৎক্ষনাৎ কেনার কোন সুযোগ নেই। আবার ভিসা কনফার্ম না হওয়া পর্যন্ত ফ্লাইটের টিকিট কেনাটাও ঝুকিপূর্ণ।

অনেক দেশের ওয়েবসাইটে কেবল বিদেশী মুদ্রায় ফি প্রদান করতে হয়, বেশিরভাগ মানুষই সেটা নিয়ে বেশ ঝামেলায় পড়েন। এসব প্রয়োজনের কথা মাথায় রেখেই আমাদের ওয়েবসাইটটা তৈরি করা হয়েছে। ইন্সুরেন্স, এয়ার টিকিট ইত‍্যাদির বাধ‍্যবাধকতা ভিসা প্রসেসিং সেন্টার ডটকমে থাকছে না।
আবেদনের পর প্রতিষ্ঠানটিই গ্রাহকের হয়ে এই রিকোয়ারমেন্টগুলো ব‍্যবস্থা করে দিচ্ছেন বলে জানালেন উদ‍্যোক্তারা।

ওয়েবসাইটটিতে ভ্রমণকারীদের ভিসা সংক্রান্ত সব ধরণের তথ‍্য যেমন রয়েছে, একই সঙ্গে সরাসরি ইন্টার‍্যাকটিভ ওয়েব অ‍্যাপ্লিকেশনের মাধ‍্যমে ই-ভিসা আবেদন করার সুযোগ রয়েছে। ভিসা প্রসেসিং সেন্টার ডটকম সাইট থেকে ই-ভিসা আবেদন করার জন‍্য পাসপোর্ট এবং ছবি হলেই বেশিরভাগ দেশের ই-ভিসা স্বয়ংক্রীয়ভাবে দ্রুততম সময়ের মধ‍্যে পাওয়া যাচ্ছে।

বর্তমানে ওয়েবসাইটটি কেবল ইংরেজিতে থাকলেও শিগগির সাইটে বাংলায়ও সব ধরণের তথ‍্য পাওয়া যাবে বলে জানান সংশ্লিষ্টরা।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project