vivo Y16 Project

সারাদেশে ফাইভজি নেটওয়ার্ক দেবে ফাইবার এট হোম এবং সিসকো

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : সারা দেশে ফাইভজির স্বয়ংক্রিয় ট্রান্সমিশন নেটওয়ার্ক তৈরিতে ফাইবার এট হোম সিসকোর সাথে অংশীদারিত্ব করেছে। তাদের নেটওয়ার্ককে 400G-এ রূপান্তর ত্বরান্বিত করতে এ অংশীদারিত্ব করে।

ফাইবার এট হোম লিঃ গ্রাহকের সামগ্রিক অভিজ্ঞতাকে উন্নত করার নিমিত্তে তার নেটওয়ার্ক সম্প্রসারণে সিসকো প্ল্যাটফর্মগুলি ব্যবহার করছে এবং এর মাধ্যমে বাংলাদেশে সিসকো এর সর্বাধুনিক রাউটেড অপটিক্যাল নেটওয়ার্কিং প্রযুক্তি গ্রহণকারী প্রথম গ্রাহক হয়ে উঠেছে।

বিশ্ব ডিজিটালভাবে বিকশিত হওয়ার সাথে সাথে, ফাইবার এট হোম লিঃ বাংলাদেশে ব্যান্ডউইথের অত্যাধিক বৃদ্ধি পরিলক্ষন করছে এবং গ্রাহক সেবা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ আইপি নেটওয়ার্কিং পরিকাঠামোকে আরও দক্ষতার সাথে নির্মাণ এবং ব্যয়-কার্যকরভাবে পরিচালনা করার জন্য নতুন প্রযুক্তি গ্রহণ করছে, সেইসাথে এন্টারপ্রাইজ পরিষেবাগুলির বিবর্তন, 5G এবং আইওটি প্রযুক্তিকে সমর্থন করছে।

Techshohor Youtube

ফাইবার এট হোমের লক্ষ্য হল তার প্ল্যাটফর্মে নতুন আর্কিটেকচারগুলিকে সর্বাধিক আকারে অটোমেশনের মাধ্যমে ক্যাপেক্স এবং ওপেক্স এর সর্বোচ্চ সংকোচন করা। কোম্পানিটি তার বর্তমান নেটওয়ার্কে সিসকো নেটওয়ার্ক সার্ভিসেস অর্কেস্ট্রেটর (এনএসও) সফটওয়্যার প্ল্যাটফর্মকে অবকাঠামোগত প্রোগ্রামেবিলিটি এবং স্বয়ংক্রিয় ক্রিয়াকলাপ এবং গ্রাহক-মুখী পরিষেবাগুলির ভিত্তি হিসাবে স্থাপনের জন্যে বিবেচনা করছে।

ফাইবার এট হোমের চেয়ারম্যান মইনুল হক সিদ্দিকী বলেন, “এই নতুন 400G তরঙ্গদৈর্ঘ্য নেটওয়ার্ক 100G এর তুলনায় সর্বাধিক ডেটা স্থানান্তর গতিতে চারগুণ বৃদ্ধির সক্ষমতা দেবে, যা আমাদের গ্রাহকদের স্থিতিশীল সংযোগ প্রদান করতে সাহায্য করবে। সিসকো এর রাউটেড অপটিক্যাল নেটওয়ার্কিং সলিউশন আমাদের নেটওয়ার্ক ক্ষমতাকে শক্তিশালী করে ও  সঠিক ভাবে সমন্বয় করে একটি উন্নত গ্রাহক অভিজ্ঞতা প্রদান করে এবং সেইসঙ্গে ফাইবার@হোম লিঃ-এর ক্যাপেক্স এবং ওপেক্স এর সঠিক ব্যবহারকে নিশ্চিত করে।

সিসকো এর ইউনিফাইড প্ল্যাটফর্মে একত্রিত হওয়ার মাধ্যমে 400G-তে আপগ্রেড করা ফাইবার এর নেটওয়ার্ক বাংলাদেশ এর ব্যবসায়ী ও ভোক্তা উভয়ের ভবিষ্যত ডাটা চাহিদাকে সমর্থন করবে।

এই সহযোগিতার মাধ্যমে ডেটা স্থানান্তরের গতি বৃদ্ধির পাশাপাশি ফাইবার এট হোম অর্জন করবে স্বল্প সম্পদ ব্যাবহারে অধিক ধারণক্ষম নেটওয়ার্ক এবং একই সাথে সর্বনিম্ন কর্মশক্তি ব্যাবহারের মাধ্যমে কার্বন নিঃসরণ হ্রাস করার এক অনন্য সক্ষমতা । উল্লেখ্য প্রযুক্তি সমাধানের নেটওয়ার্ক মডেলিং পর্যালোচনা করে দেখা যায় তা 40-45% পর্যন্ত শক্তির ব্যাবহার এবং আবাসন স্থল হ্রাস করে।

IOS XR7 মডুলারিটির মাধ্যমে যে প্রোগ্রামেবিলিটি অর্জন করা যায় তা নেটওয়ার্ক সংস্থাপন এবং পরিচালনে মানুষের হস্তক্ষেপ কমিয়ে দেয়। একইসাথে তা অনসাইট রক্ষণাবেক্ষণ হ্রাস করে।

সিসকো ইন্ডিয়া এবং সার্ক , ম্যানেজিং ডিরেক্টর, সার্ভিস প্রোভাইডার বিজনেস আনন্দ ভাস্কর বলেন ,ফাইবার এট হোম লিঃ এর মতো দূরদর্শী পরিষেবা প্রদানকারীরা প্রতিষ্ঠান এমন একটি নেটওয়ার্ককে স্বীকৃতি দেয় যা গ্রাহক এবং ব্যবসার প্রগতিশীল প্রয়োজনীয়তা অনুযায়ী আনুপাতিক হারে বৃদ্ধি করা যায়। আইপি এবং অপটিক্যাল নেটওয়ার্কগুলিকে একত্রিত করার মাধ্যমে, এছাড়াও বৃহত্তর তরঙ্গদৈর্ঘ্যের ব্যবহার নিশ্চিত করে, ফাইবার তাদের বিদ্যুতের ব্যবহারকে হ্রাস করতে সক্ষম হবে, যার ফলশ্রুতিতে কার্বনের প্রভাব অনেক কম হবে এবং তাদের হার্ডওয়্যারের জীবনকাল বৃদ্ধি করবে, যার ফলে রক্ষণাবেক্ষণ খরচ 50% হ্রাস পাবে। এই অংশীদারিত্ব বাংলাদেশের জনগণের কাছে দ্রুত, নির্ভরযোগ্য এবং টেকসই ইন্টারনেট পরিষেবা আনার দিকে একটি পদক্ষেপ।

টেলকো, আইএসপি, পিএসটিএন, বিডব্লিউএ (ওয়াইম্যাক্স) এবং ক্যাবল টিভি ইত্যাদি বিভাগে দেশের সর্বদা সম্প্রসারিত করার লক্ষ্যে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক স্থাপনের মাধ্যমে ফাইবার এট হোম বাংলাদেশকে কভার করার জন্য একটি প্রকল্প হাতে নিয়েছে।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project