vivo Y16 Project

সন্তানের সুস্থতা থেকেই শাহানাজের নীড়'স কেকস এন্ড কিচেনের যাত্রা

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : সন্তানের সুস্থতার জন্য ঘরে নানান ধরনের খাবার বানাতে বানাতে দক্ষ শাহানাজ পরে বন্ধুর পরামর্শে শুরু করলেন অনলাইন উদ্যোগ নীড়’স কেকস এন্ড কিচেন।

প্রিয় সন্তান বাইরের খাবার খেলেই অসুস্থ হয়ে যাচ্ছে , অতঃপর শাহানাজ বাইরের সব খাবার বানাতে শুরু করলেন ঘরেই । সন্তানের জন্য নিত্য নতুন খাবার বানাতে গিয়ে দক্ষতা অর্জন করতে লাগলেন। একদিন বন্ধু পান্না এলো বাসায় , পান্না কাজ করছেন ফ্রোজেন ফুড নিয়ে। ঘরে বানানো পেস্ট্রি দেখে কিভাবে কাজ শুরু করবে সেই পরামর্শ দিলেন তিনি ।

শাহানাজ পরিচিত হলেন ই ক্যাবের সাবেক প্রেসিডেন্ট রাজীব আহমেদের চিন্তা চেতনার সাথে । পরিচিত হলেন লাখো নারী উদ্যোক্তার এগিয়ে চলার প্রত্যয়ের সাথে। নিজেকে উজ্জীবিত করলেন ।

Techshohor Youtube

কি আছে তার উদ্যোগে ? যত ধরনের কেক পেস্ট্রি হয় সব ই আছে তার কাছে এবং দেশে যত ধরনের মিষ্টি আছে সেগুলোও তিনি রাখার চেষ্টা করছেন।

ব্যক্তিগত জীবনে মন ভাল হলে শাহানাজ নতুন রেসিপি করেন, মন খারাপ হলেও নতুন রেসিপি করতে যান । শাহানাজের প্রিয় কাজ রান্না করা । ২০২০ সালের মহামারিতে একদিন তিনি ভাবলেন যে যদি এই কাজটাকে প্রফেশনালভাবে কিছু করা যায় তাহলে আরও ভাল হবে । কোর্স করতে শুরু করলেন শাহানাজ । ইতোমধ্যে ৪ টি কোর্স করেছেন তিনি। এবং জ্ঞান অর্জনের প্রতি তার স্পৃহার কথা ও জানালেন ।

যেহেতু দেশের বাইরে সুইচ করার সম্ভাবনা আছে তাই পেস্ট্রি এবং বেকারির এই কাজ তিনি ছড়িয়ে দিতে চান বিদেশেও। কেক , পেস্ট্রির সাথে মিষ্টি খেতে ভীষণ পছন্দ করেন শাহানাজ, নিজ পরিকল্পনায় রসগোল্লা আর রসমালাই ভাল বানাতে পারেন বলে জানান তিনি ।

প্রতিযোগিতার প্রশ্ন আসতেই শাহানাজ চমৎকার বুদ্ধিমত্তার সাথে জবাব দেন। নারীদের কাজ করবার ব্যাপারে আলোচনা করতে গিয়ে তিনি বলেন, আমার তিন পরিচয় । কন্যা, স্ত্রী এবং মা । আমার একক পরিচয় নেই , আমি যুক্ত আছি কারো না কারো সাথে। আমার জন্য যেন আমার সাথে যুক্ত থাকা ব্যক্তিরা গর্ব করতে পারে তেমন কিছু করতে হবে। মেয়েরা যতটুকু শিক্ষিত হোক না কেন কাজ করতে হবে।

ই কমার্স ইন্ডাস্ট্রি শিক্ষিত মানুষদের জায়গা । আবার ও রাজীব স্যারের কথা স্মরণ করলেন শাহানাজ। গল্পে গল্পে ছেলের কথা বলছিলেন তিনি । কি করে ছেলে তার অনুপ্রেরণা হিসেবে কাজ করছে সেই ঘটনা ও জানালেন। পুরোটা দেখুন ভিডিওতে ।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project