মোবাইল ব্যাংকিংয়ে আন্তর্জাতিক পুরস্কার পেল বাংলাদেশ ব্যাংক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে মোবাইল ব্যাংকিং সেবার ব্যাপক সফলতার স্বীকৃতিতে বিশ্বে সম্মানজনক এএফআই(অ্যালায়েন্স ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুশন) পুরস্কার পেয়েছে বাংলাদেশ ব্যাংক। এএফআই বিশ্বের বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক এবং আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাগুলোর আন্তর্জাতিক সংগঠন।

মঙ্গলবার ত্রিনিদাদ ও টোবাগোর রাজধানী পোর্ট অব স্পেনে এএফআই এর বিশ্বনীতি ফোরামে এই পুরস্কারে বাংলাদেশ ব্যাংকের নাম ঘোষণা করা হয়।

800px-AFI_master_logo

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানায়, বাংলাদেশের মোবাইল ব্যাংকিং মডেলটি সারাবিশ্বে একটি উদাহরণ হিসেবে আলোচিত হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংক মর্যাদাপূর্ণ এই আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হলো।

এতে বল হয়, বাংলাদেশের দরিদ্র কৃষক, বর্গাচাষি, ক্ষুদ্র ও নারী উদ্যোক্তাদের জন্য অর্থায়ন বাড়ানোর পাশাপাশি ব্যাপকভাবে জনসাধারণকে আর্থিক সেবা দিতে বাংলাদেশ ব্যাংক পদক্ষেপ নিয়েছে।

মাত্র দশ টাকায় গ্রামের দরিদ্র কৃষকরা ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারে।এখন এক কোটিরও বেশি কৃষক ব্যাংক একাউন্ট ব্যবহার করে।আর ৩৬ লাখ এমন একাউন্ট রয়েছে যারা খুবই গরীব।

ব্যাংকের তথ্যে, বর্তমানে ২৮টি ব্যাংক বাংলাদেশের ১ কোটি ৬৭ লাখ গ্রাহককে মোবাইল ব্যাংকিং সেবা দিয়ে থাকে যেখানে মোবাইল ব্যাংকিংয়ে প্রাত্যহিক লেনদেন ২৮৪ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে মোবাইল ব্যাংকিং শুরু করে।

আল আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন