vivo Y16 Project

রিক্সা পেইন্ট শিল্পকে ছড়িয়ে দিতে চান রূপবান-র শিমুল

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : প্যানডেমিকের বিরতিতে এমনি এমনি আঁকতে আঁকতেই শুরু করেছেন রিক্সা পেইন্টভিত্তিক উদ্যোগ রূপবান। উদ্যোক্তার নাম শিমুল বিল্লাহ ।

সব আঁকা ই তো চিত্র হয় না কিন্তু তবুও স্বামী স্ত্রী দুজন মিলে আঁকতে ভালবাসতেন । ২০২০ সালের করোনা মহামারিতে দুজন ভাল থাকার জন্য শুরু করেন আঁকার কাজ । পেশাগত জীবনে দুজন দু জায়গার হলেও একটা মিল হল আঁকতে ভালবাসতেন । এখন দুজন সহযোগী যুক্ত করেছেন শিমুল । এভাবেই উদ্যোগ শুরুর গল্প বলছিলেন শিমুল বিল্লাহ ।

কিন্তু কেন এমন নাম ? নামের পেছনের ঘটনা আছে কি ? শিমুল বললেন, রহিম রুপবান একটা বাংলা সিনেমা ছিল যা কেবল একটা বাংলা সিনেমা নয় ওই নামের ভেতর একটা ইতিহাস ফুটে ওঠে । তেমনি শিমুল নিজের উদ্যোগের নাম রুপবান দিয়ে অনেক রঙ , হ্যান্ড পেইন্টের একাধিক পণ্যের সমাহার ফুটিয়ে তুলতে চান।

Techshohor Youtube

চাকরির পাশাপাশি নিজের উদ্যোগ চালিয়ে নিতে চ্যালেঞ্জ কোথায় ? এই প্রশ্নে শিমুল জানালেন , হারিকেন এবং সিরামিকের কাপ পিরিচে পেইন্ট করা এমন পণ্য ডেলিভারি দিতে গেলে খুব সতর্কতা নিতে হয় । চাইলেই ২০ পিস হারিকেন দিতে পারি না , কাজের ধরনের সাথে যায় এমন আর্টিস্ট পাই না , এগুলো সব থাকলে ও ডেলিভারিটা আমার কাছে চ্যালেঞ্জ লাগে ।

কোয়ালিটির সাথে কম্প্রোমাইজ করতে চান না শিমুল তাই ক্রেতাদের রিকশা পেইন্ট করা পণ্য ক্রয়ের ব্যাপারে সচেতন হতে বলেন।

প্রতিযোগিতা কিভাবে হ্যান্ডেল করছেন ? এই রিকশা পেইন্ট পণ্য কি হারিয়ে যাবে ? এই প্রশ্নের জবাবে শিমুল বলেন , এখন প্রচুর কাজ হচ্ছে , ভুল ভাল হোক কিন্তু কাজ হচ্ছে । হোক , ব্র্যান্ড হিসেবে এগুক । এই থিমের উপর ওয়েবসাইট হচ্ছে । মানুষের আগ্রহ তৈরি হচ্ছে । কাজের চাহিদা তৈরি হচ্ছে । মানুষ পছন্দ করছে । এ প্রসঙ্গে তিনি লন্ডনে রিকশা পেইন্টের পণ্য পাঠানোর গল্প জানান ।

রুপবানে অনেক পণ্যের উপর রিকশা পেইন্ট করেছেন এবং করছেন । তিনি চান – হ্যান্ড পেইন্টের কোন আইটেমের কথা মনে এলেই যেন ক্রেতাদের রুপবানের কথা মনে হয় । এমন চাওয়ার কথা জানালেন তিনি ।

রংতুলি নিয়ে কাজ করার ব্যাপারে , পেশা শুরুর ব্যাপারে শিমুল জানালেন, সিদ্ধান্ত নেয়ার পর ৩ মাস ফোকাস দিন আপনার লক্ষ্যে এবং ৩ মাস পর কাজে নেমে পড়ুন । এই ৩ মাস আপনাকে ফোকাস ঠিক করে পরিকল্পনা নিয়ে কাজ করতে সাহায্য করবে । আপনি দক্ষ হয়ে নামুন ।

মেয়েদের কাজের ব্যাপারে খুব সুন্দর করে শিমুল বললেন, মেয়েদের কাজ করতেই হবে । সে যা পারে তা নিয়েই করতে হবে । সিদ্ধান্ত গ্রহনের জন্য অর্থনৈতিক স্বচ্ছলতা প্রয়োজন । যুক্তি দিয়ে বলছিলেন রুপবানের শিমুল । গল্পের পুরোটা দেখুন ভিডিও তে।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project